টিকটক,ইউসি ব্রাউজারের মতো এই দশটি অ্যাপের বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ, বিদেশে বিক্রি হচ্ছে আপনার তথ্য

আপনার সমস্ত তথ্য এই দশটি অ্যাপ সংগ্রহ করে বিদেশিদের কাছে চড়া দরে বিক্রি করে

আমরা আমাদের স্মার্টফোনে বিভিন্ন ধরণের অ্যাপ ব্যবহার করি।তার মধ্যে টিকটক,ইউসি ব্রাউজার এবং শেয়ারইট এর মতো চীনা অ্যাপগুলোও থাকে।এই সমস্ত অ্যাপ ডাউনলোড হওয়ার পর আমাদের ফোনের ডেটা ব্যবহারের অনুমতি নেয়।কিন্তু আপনি কি জানেন এই অ্যাপগুলো ব্যবহারের ফল কতটা মারাত্মক হতে পারে? সাধারণভাবে এই অ্যাপগুলো আপনার ফোনের এমন কিছু তথ্য ব্যবহারের অনুমতি নেয়,যেগুলো তাদের কোনো কাজেই লাগে না। তথ্য নিরাপত্তা সংস্থা Arrka Consulting এক রিসার্চের পর জানিয়েছে চীনা অ্যাপগুলো ইউজারদের থেকে প্রয়োজনের অধিক তথ্য সংগ্রহ করছে।

 বিদেশে বিক্রি হচ্ছে আপনার তথ্য :

এই রিপোর্টে বলা হয়েছে দশটি চীনা অ্যাপ,ব্যবহারকারীর সমস্ত তথ্য বিদেশি এজেন্সির হাতে তুলে দিচ্ছে। এই দশটি অ্যাপ হলো – Helo, Shareit, TikTok, UC Browser, Vigo Video, Beauty Plus, Club factory Everything, News-Dog, UC news এবং VMate । আপনাদের জানিয়ে রাখি এই অ্যাপগুলো আপনার মোবাইলের মাইক্রোফোনের এক্সেস নেয়। এরসাথে ক্যামেরার ও এক্সেস নেওয়ার জন্য অনুমতি চায়। আপনি না বুঝেই সবকিছুর অনুমতি দিয়ে দেন।এরপর আপনার সমস্ত তথ্য এই দশটি অ্যাপ সংগ্রহ করে বিদেশিদের কাছে চড়া দরে বিক্রি করে।

Arrka Consulting এর প্রতিষ্ঠাতা সন্দীপ রাও তার ব্লগে বলেন সারা বিশ্বে ৫০টির বেশি অ্যাপ(চীনের দশটি) প্রয়োজনের অধিক (৪৫%) তথ্যের অনুমতি নেয়।তিনি আরো বলেন এই অ্যাপ কোম্পানিগুলো চড়া দরে মোট ৭ টি বিদেশি কোম্পানিকে তথ্য পাঠিয়ে দেয়।এর মধ্যে ৬৯% ডেটা আমেরিকার কোম্পানিকে দেওয়া হয়। আবার টিকটক তার ব্যবহারকারীদের ডেটা চীনের এক মোবাইল কোম্পানিকে দেয়।এছাড়া Vigo Video, Beauty Plus এবং Tencent co তার ব্যবহারকারীদের ডেটা Meitu কে পাঠিয়ে দেয়। যদিও ইউসি সমস্ত তথ্য তাদের নিজেদের কোম্পানি আলিবাবা কে পাঠায়।

পড়ুন : গুগল প্লে স্টোর থেকে এই ১৫ টি অ্যাপকে কখনো ডাউনলোড করেননি তো ?

Last Updated on