ফোনে বিস্ফোরণের খবরে চিন্তিত? এরকম ঘটনা এড়াতে কী করণীয় জেনে রাখুন

10-reasons-for-smartphone-catch-fire-should-always-avoid
স্মার্টফোনে আগুন লাগার ১০টি কারণ জেনে নিন

আজকাল প্রায়শই স্মার্টফোন বিস্ফোরণের খবর পাওয়া যায়। আপনি নামী বা অনামী যে ব্র্যান্ডের স্মার্টফোনই ব্যবহার করুন না কেন, ভালো-খারাপ নির্বিশেষে এই ধরনের ঘটনা ঘটতে পারে। সম্প্রতি Samsung Galaxy A21 স্মার্টফোনে আচমকাই মাঝ আকাশে আগুন লাগার পরে মার্কিন যুক্তরাষ্ট্রে একটি বিমান তৎক্ষণাৎ খালি করে ফেলতে হয়। বেশিরভাগ ক্ষেত্রে, স্মার্টফোন ব্র্যান্ডগুলি ফোন ব্লাস্ট করার জন্য ব্যবহারকারীকেই দায়ী করে, আর একথা অনেকাংশে সত্যি। আজকাল বেশিরভাগ স্মার্টফোনেই প্রায় ৪,৫০০ এমএএইচ এবং তার বেশি ক্যাপাসিটির ব্যাটারি এবং ফাস্ট চার্জিং সাপোর্ট থাকে। তাই অত্যন্ত সাবধানে এবং যত্ন সহকারে নিজের স্মার্টফোন ব্যবহার করা উচিত, কিন্তু অনেক সময় নিজের অজান্তেই আমরা ঠিকঠাক নিয়মমতো স্মার্টফোন ব্যবহার এবং যথাযথ সতর্কতা অবলম্বন করতে অসমর্থ হই। এখানে এরকম ১০ টি ভুলের কথা উল্লেখ করা হল যা এড়িয়ে চললে আপনি অবশ্যই আপনার স্মার্টফোনকে আগুন ধরার হাত থেকে রক্ষা করতে সমর্থ হবেন।

ফোন ক্ষতিগ্রস্ত হলেও ব্যবহার করা চালিয়ে যাওয়া

যদি আপনার ফোন হাত থেকে আচমকা পড়ে যাওয়ার ক্ষতিগ্রস্ত হয়, তাহলে অবিলম্বে সেটি ব্যবহার করা বন্ধ করুন এবং ডিভাইসটি কোনো সার্ভিস সেন্টারে চেক করতে দিন। কারণ পুড়ে যাওয়ার ফলে আপনার ফোনে কোন সমস্যা আসতে পারে এবং ব্যাটারি আর ব্যবহারযোগ্য নাও হতে পারে।

নকল চার্জার ব্যবহার করা

ফাস্ট চার্জিং অ্যাডাপ্টার ব্যবহার করার সময় খুব সতর্ক থাকুন। আপনার স্মার্টফোনের সাথে দেওয়া চার্জারটিই সর্বদা চার্জিংয়ের জন্য ব্যবহার করুন। হাই পাওয়ার রেটিং-এর চার্জার ব্যবহার করলে আপনার ফোনের ব্যাটারির ওপর চাপ পড়তে পারে। এছাড়াও, ডুপ্লিকেট চার্জার কখনো ব্যবহার করবেন না।

থার্ড-পার্টি বা নকল ব্যাটারি ব্যবহার করা

কখনোই থার্ড-পার্টি বা নকল ব্যাটারি ব্যবহার করবেন না। এই ধরনের ব্যাটারি ব্যবহার করা গুরুতর রকমের সুরক্ষা সংক্রান্ত সমস্যা তৈরি করতে পারে। একটি খারাপভাবে নির্মিত লিথিয়াম-আয়ন ব্যাটারি অতিরিক্ত গরম হতে পারে, আগুন ধরে যেতে পারে এবং বিস্ফোরিত হতে পারে।

স্মার্টফোনটি গরম হয়ে গেলেও ব্যবহার করা চালিয়ে যাওয়া

আপনি যদি লক্ষ্য করেন যে আপনার ডিভাইসটি অস্বাভাবিকভাবে গরম হচ্ছে তবে এটি একপাশে সরিয়ে রাখুন, চার্জে থাকলে সেই অবস্থায় চার্জিং প্লাগ থেকে খুলে রাখুন এবং এটি থেকে যথাসম্ভব দূরে থাকুন।

পাওয়ার ব্যাঙ্কের পরিবর্তে কার চার্জিং অ্যাডাপ্টার ব্যবহার করা

গাড়ি চালানোর সময় আপনার ফোন চার্জ করার জন্য কার চার্জিং অ্যাডাপ্টার ব্যবহারের পরিবর্তে একটি পাওয়ার ব্যাঙ্ক ব্যবহার করা অনেক নিরাপদ। এর মূল কারণ হল, ভারতে গাড়ির মালিকরা থার্ড-পার্টি বিক্রেতাদের কাছ থেকে অ্যাক্সেসরিজ ইনস্টল করার প্রবণতা রাখে এবং ওয়্যারিংয়ের দিকেও যথাযথভাবে নজর দেন না। তাই আচমকা পাওয়ার ফ্লাকচুয়েশনের ফলে আপনার ফোন বিস্ফোরিত হতে পারে।

ফোন অতিরিক্ত চার্জ করা

কখনোই সারারাত ধরে আপনার ফোনকে চার্জে ফেলে রাখবেন না এবং সবসময় ফুল অর্থাৎ ১০০% চার্জ দেওয়ারও কোনো প্রয়োজন নেই। ব্যাটারি লাইফ বাড়ানোর জন্য ৯০%-এর পর চার্জিং বন্ধ করে দেওয়া একটি ভালো উপায় বলে অনেকেই মনে করেন। ওভারচার্জিংয়ের ফলে আপনার ব্যাটারি এক্সপ্যান্ড হতে পারে যা আগুন লাগার সম্ভাবনাকে আরও বহুগুণ বাড়িয়ে দেয়। বিশেষত বাজেট ফোনের ক্ষেত্রে এই ধরনের সতর্কতাগুলি মেনে চলা আবশ্যক।

সরাসরি সূর্যের আলোর সংস্পর্শে রেখে স্মার্টফোন চার্জ করা

আপনার ফোনটি চার্জ হওয়ার সময় অতিরিক্ত কোনো উত্তাপের সংস্পর্শে আছে কি না সেদিকে নজর রাখুন। চার্জিংয়ের সময় অবশ্যই আপনার স্মার্টফোনটিকে সরাসরি সূর্যের আলো বা অন্য কোনো হিটিং সোর্স থেকে যথাসম্ভব দূরে রাখুন।

স্মার্টফোনের উপর অপ্রয়োজনীয় চাপ প্রয়োগ করা

চার্জিংয়ের সময় স্মার্টফোনের ওপর অতিরিক্ত চাপ সৃষ্টি করা কখনোই উচিত নয়। তাই চার্জ দেওয়ার সময় স্মার্টফোন ব্যবহার করা থেকে বিরত থাকুন।

পাওয়ার স্ট্রিপ বা এক্সটেনশন কর্ডের মাধ্যমে স্মার্টফোন চার্জ করা

পাওয়ার স্ট্রিপ বা এক্সটেনশন কর্ড ব্যবহার করা শর্ট সার্কিটের সম্ভাবনা বাড়ায়। তাই সরাসরি দেওয়ালের সকেটে স্মার্টফোন চার্জ করুন।

স্থানীয় দোকানগুলিতে স্মার্টফোন মেরামত করা

স্মার্টফোনে কোনো সমস্যা হলে কখনোই তা সারানোর জন্য লোকাল রিপেয়ারিং শপে যাবেন না, সর্বদা শুধুমাত্র অনুমোদিত কোম্পানি পরিষেবা কেন্দ্রগুলিতে (authorised company service centres) যান। স্থানীয় দোকানগুলিতে একটি নির্দিষ্ট ডিভাইস মেরামত করার জন্য সঠিক ধরনের সরঞ্জাম নাও থাকতে পারে এবং সেক্ষেত্রে সার্কিটে গোলযোগ দেখা দেওয়ার সম্ভাবনা প্রবল। তাই স্মার্টফোন সার্ভিসিংয়ের জন্য সর্বদা অনুমোদিত সার্ভিস সেন্টারেই যোগাযোগ করুন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।