চীনা কোম্পানিদের কপালে ভাঁজ, ফিরছে মাইক্রোম্যাক্স সহ ১১ টি ভারতীয় স্মার্টফোন কোম্পানি

চীনের সাথে ভারতের সম্পর্ক একেবারেই ভালো যাচ্ছে না, যার জেরে ভারতীয়রা চীনা দ্রব্য বর্জন করার কথা ভাবছেন অনেক দিন ধরেই। কিন্তু আমরা এখনও চীনা দ্রব্যের উপরেই বেশি নির্ভরশীল। ২০১৪ সালে, চীনা স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থাগুলি ভারতীয় বাজারে প্রবেশ করেছিল। তারপর থেকে Micromax, Lava, Intex, Karbonn-এর মতো ভারতীয় স্মার্টফোন সংস্থার বাজার ধসে পড়ে।

শাওমি, ভিভো, ওপ্পো-র মতো সংস্থার সস্তা স্মার্টফোনগুলি আমাদের মন জয় করে নিয়েছে। তবে চিন্তা নেই, মাইক্রোম্যাক্স, লাভা এবং কার্বন ইত্যাদি সংস্থা আবার বাজারে ফিরতে চলেছে। মাইক্রোম্যাক্স, সম্প্রতি তার টুইটার হ্যান্ডেলে এই বিষয়টি জানিয়েছে। শুধু তাই নয়, শীঘ্রই কার্বন ও লাভা ভারতে বাজেট স্মার্টফোন আনতে চলেছে এমন খবরও রয়েছে।

আজ আমরা আপনাকে ১১টি ভারতীয় স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থার কথা বলব, যা ভারতের বাজারে চীনা স্মার্টফোন সংস্থা শাওমি, ভিভো, ওপ্পো ইত্যাদির জন্য চ্যালেঞ্জ তৈরি করতে পারে। যদিও ভারতীয় স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থাগুলিকেও বেশিরভাগ কাঁচামালের জন্য চীনের উপর নির্ভর করতে হবে। সেহেতু বলা চলে এই সংস্থাগুলির স্মার্টফোন পুরোপুরি ভারতে ডিজাইন করবে এবং অ্যাসেম্বলেড করবে। আসুন দেরি না করে এই সংস্থাগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক।

মাইক্রোম্যাক্স:

২০১৪ সালের আগে অবধি ভারতের বাজারে মাইক্রোম্যাক্সের সবচেয়ে ভাল শেয়ারের অংশ ছিল। সংস্থাটি এখনও ভারতীয় বাজারে স্মার্টফোন বিক্রি করছে। তবে চীনা সংস্থাগুলির উদ্ভাবনী স্মার্টফোনের সামনে তাদের স্মার্টফোনগুলি এখন বাজার থেকে হারিয়ে যাচ্ছে। যেহেতু সংস্থাটি বলেছে যে তারা নতুন কিছু নিয়ে কামব্যাক করতে চলেছে, আশা করি শীঘ্রই আমরা মাইক্রোম্যাক্সের কিছু বাজেট ফোন দেখতে পাব।

কার্বন:

মাইক্রোম্যাক্সের মতো ২০১৪ সালে কার্বন মোবাইলের বাজারে একটি ভাল শেয়ার ছিল। এই সংস্থার বাজেটের স্মার্টফোন এবং বৈশিষ্ট্যযুক্ত ফোনগুলি বেশ জনপ্রিয় ছিল। চাইনিজ সংস্থাগুলি প্রবেশের সাথে সাথে এই সংস্থাটিও বাজার থেকে সরে যায়। তবে সম্প্রতি প্রকাশিত প্রতিবেদন অনুসারে, কার্বন মোবাইল শীঘ্রই ভারতে দুটি বাজেট রেঞ্জে স্মার্টফোন বাজারে আনতে চলেছে। মাইক্রোম্যাক্স এবং কার্বন মোবাইলের মতো, ভারতীয় স্মার্টফোন নির্মাতারা লাভা, Creo, ভিডিওকন, Yu ফোনস, সেলকন মোবাইলস, স্পাইস মোবাইল, অনিডা মোবাইল, iBall, ইনটেক্স, Xolo এবং জিও LYF ফিরে আসার জন্য প্রস্তুত রয়েছে।