ঋতুচক্র ট্র্যাক করা যাবে, নতুন অ্যাপ বানিয়ে তাক লাগালো ১১ বছরের আয়েশা

হোয়াইটহ্যাট জুনিয়রের ছাত্রী আয়েশা জানিয়েছে, বন্ধুদের ঋতুস্রাব জনিত সমস্যায় ভুগতে দেখে সে এই 'ফ্রি ফ্লো' নামের অ্যাপটি ডেভলপ করেছে

11-year-old-ahmedabad-girl-launches-free-flo-app-for-girls-to-have-better-access-to-menstruation-information

একবিংশ শতাব্দী অর্থাৎ তথাকথিত এই ‘মডার্ন’ যুগে দাঁড়িয়েও এখনো বিশ্বের বহু মানুষ মেনসট্রুরেশন বা ঋতুস্রাবকে অসুস্থতার নাম দিয়ে থাকেন; সম্পূর্ণ স্বাভাবিক এই জৈবিক প্রক্রিয়াকে লজ্জা এবং গোপন বিষয় বলেই দাগিয়ে দেওয়া হয়। ডিজিনাইজেশনের বলে এখন সোশ্যাল মিডিয়ার আনাচে কানাচে এই বিষয়ে সচেতনতা ছড়ানো বা আড়ষ্টতা কাটানোর চেষ্টা করা হয় বটে, তবুও অনেক ক্ষেত্রেই অভিভাবকদের কাছ থেকে যথাযথ সহায়তা না পাওয়ায় অল্পবয়সী মেয়েদের জন্য মাসের এই সময়টা খুবই কষ্টকর ও কঠিন হয়ে পড়ে। এতে, মাসিক চক্রের প্রকৃত কারণ কী, এই সময়ে কী করণীয় – সে সমস্ত প্রশ্নের উত্তর তাদের কাছে তো থাকেই না, বদলে ভ্রান্ত চিন্তাভাবনার অচলায়তনে মেয়েদের ঠেলে দেওয়া হয়। সেক্ষেত্রে, রোজকার জীবনের সাথে অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে যাওয়া স্মার্টফোনই এবার বয়ঃসন্ধির দোরগোড়ায় আসা কিশোরীদের শারীরিক পরিবর্তন সম্পর্কে অবগত করবে বলে মনে হচ্ছে। কারণ কমবয়েসী মেয়েদের পাশে দাঁড়াতে এবার এসে গেছে ‘Free Flo’ (ফ্রি ফ্লো) নামক একটি বিশেষ অ্যাপ্লিকেশন।

উল্লেখ্য, অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন স্টোর বা গুগল প্লে স্টোরে ইতিমধ্যেই মেনসট্রুরেশন সংক্রান্ত বহু অ্যাপ উপলব্ধ রয়েছে। তবে নতুন ‘Free Flo’ অ্যাপ্লিকেশনটি বিশেষভাবে কিশোরীদের জন্য তৈরি করেছে গুজরাটের আহমেদাবাদ শহরের বাসিন্দা আয়েশা গোয়াল। এবং, অবাক করে দেওয়ার বিষয় এটাই যে স্কুল পড়ুয়া আয়েশার বয়েস মাত্র ১১ বছর।

Free Flo অ্যাপ্লিকেশনের বিশেষত্ব

হোয়াইটহ্যাট জুনিয়রের ছাত্রী আয়েশা জানিয়েছে, বন্ধুদের ঋতুস্রাব জনিত সমস্যায় ভুগতে দেখে সে এই ‘ফ্রি ফ্লো’ নামের অ্যাপটি ডেভলপ করেছে। সহজে ব্যবহারযোগ্য এই অ্যাপের সাহায্যে অল্পবয়সী মেয়েরা মাসিক চক্রের বিষয়ে বিভিন্ন তথ্যাদি জানতে এবং নিজেদের মাসিক চক্র ট্র্যাক করতে পারবে বলেই মনে করছে ওই কিশোরী।

আয়েশার মতে, অল্পবয়সী মেয়েদের জন্য মাসিক চক্র নিয়ে বড়দের সাথে কথা বলা অনেক সময় কঠিন হয়ে পড়ে। দ্বিধাবোধ, কৌতুহল ইত্যাদি তাদের মনে দানা বাঁধে, এদিকে প্রশ্নের উত্তর কোথায় মিলবে সে বিষয়ে তারা কোনো নিশ্চয়তা পায় না। তাছাড়া মাসিক চক্র কেন্দ্রিক বেশিরভাগ অ্যাপই প্রাপ্তবয়স্কাদের কথা ভেবে তৈরি হয়। তাই অল্পবয়সী মেয়েদের জন্য এইরকম একটি অ্যাপ তৈরির আইডিয়া মাথায় আসতেই, আয়েশা তার শিক্ষিকা পর্না মেহতার তত্ত্বাবধানে কাজ শুরু করে এবং কিছু সময়ের মধ্যে ‘ফ্রি ফ্লো’ অ্যাপটি ডেভেলপ করে। কার্যকারিতার কথা বললে, এই নতুন অ্যাপ মাসিক চক্র এবং স্বাস্থ্য সম্পর্কে সঠিক তথ্য সরবরাহ করবে। একই সাথে এটিতে বিদ্যমান চ্যাট বট ইউজারদের ব্যাথা, ক্র্যাম্প বা ব্রণ জাতীয় অন্যান্য সমস্যা সম্পর্কে উত্তর দেবে।

ইতিমধ্যেই মেয়ের এই কৃতিত্বের জন্য আয়েশার মা শেলেজা বেশ গর্ব প্রকাশ করেছেন। অ্যাপটির ভূমিকা সবার সামনে তুলে ধরতে গিয়ে তিনি সমাজে মেয়েদের পিছিয়ে থাকা অবস্থার কথা উল্লেখ করেছেন। আবার, মেয়ে ভবিষ্যতে আরো আকর্ষণীয় অ্যাপ্লিকেশন তৈরি করবে – এমন আশাও প্রকাশ পেয়েছে তাঁর জবানিতে!

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।