পাবজি ছাড়াও Ludo, U-Dictionary সহ এই ১১৮ টি অ্যাপকে ব্যান করা হয়েছে, দেখুন তালিকা

PUBG সহ ১১৮ টি মোবাইল অ্যাপকে আজ ব্যান করেছে কেন্দ্র। জাতীয় সুরক্ষার কারণে এই কাজ করা হয়েছে বলে জানিয়েছে তথ্য ও প্রযুক্তি মন্ত্রক। এর আগেও TikTok সহ ৫৯টি চীনা অ্যাপকে ব্যান করা হয়েছিল। এদিকে আজ যে অ্যাপগুলিকে ব্যান করা হয়েছে তারা মধ্যে সবচেয়ে বড় নাম যদি হয় PUBG, তাহলে আর ১১৭টি অ্যাপও ভারতে কম জনপ্রিয় ছিল না। আসুন দেখে নিই কোন কোন জনপ্রিয় অ্যাপকে আজ থেকে আর ব্যবহার করা যাবেনা।

লকডাউনের সময় ভারতে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল লুডো ও ক্যারাম গেমিং অ্যাপগুলি। আপনিও যদি এই ধরণের অ্যাপ ব্যবহার করে থাকেন, তাহলে জানিয়ে রাখি Ludo All Star, Ludo World- Ludo SuperStar, Chess Rush এবং Carrom Friends অ্যাপগুলিকে আজ সরকার ব্যান করেছে।

এছাড়াও ব্যান হওয়া অ্যাপগুলির মধ্যে আধা ডজন অ্যাপ আছে APUS নামক চাইনিজ কোম্পানির। তাই এই কোম্পানির অ্যাপ আর ডাউনলোড করবেন না। সাথে চাইনিজ ইন্টারনেট কোম্পানি Baidu এর অ্যাপগুলিকেও ব্যান করা হয়েছে। আবার PUBG Mobile এর কোম্পানি Tencent  এর আরও একটি অ্যাপ, Tencent Weiyun কেও ব্যান করা হয়েছে। WeChat Work অ্যাপটিও আর ব্যবহার করা যাবেনা।

আরেক জনপ্রিয় অ্যাপ, U-Dictionary কেও ব্যান করা হয়েছে। এছাড়াও চীনের Sina News এবং Netease News অ্যাপগুলি ব্যানের তালিকায় আছে। এবার থেকে আর ব্যবহার করা যাবেনা  Beauty Camera Plus, Parallel Space এবং ShareSave by Xiaomi এর মত অ্যাপগুলিকে।

সাথে নিষিদ্ধ করা হয়েছে SuperClean ফোন বুস্টার অ্যাপ। ইউটিলিটি অ্যাপের মধ্যে Applock এবং AppVault এর নামও এই তালিকায় আছে। আবার LivU চ্যাটিং অ্যাপ এবং ZAKZAK ভিডিও স্ট্রিমিং অ্যাপ আর ব্যবহার করা যাবেনা। এমনকি ডেটিং অ্যাপ Tantan এবং Alipay ও ভিডিও ও ফটো এডিটিং MV Master কেও ব্যান করা হয়েছে।