নিমেষে ফুল চার্জ হবে ফোন, 125W কে পিছনে ফেলে শীঘ্রই আসছে 150W চার্জি সলিউশন

নতুন ১৫০ ওয়াট চার্জিং সলিউশনটি ১২৫ ওয়াট চার্জিং প্রযুক্তির চেয়ে আরো কম সময়ে এবং বেশি স্পিডে ফোন চার্জ করবে

150w-charging-support-smartphone-coming-soon

হালফিল সময়ে ঘণ্টার পর ঘণ্টা স্মার্টফোন চার্জে বসিয়ে রাখার ইচ্ছে বা সময় আমাদের নেই; আর তাই আজকের দিনে ফোনগুলিতে উন্নত প্রসেসর বা ক্যামেরা ফিচারের মতই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে ফাস্ট চার্জিং প্রযুক্তির সুবিধা। এখন প্রায় প্রতিটি ফোনেই ১৮/৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট মিলছে, ফ্ল্যাগশিপ লেভেলের ফোনে থাকছে ৬৫/৬৭ ওয়াট চার্জিং স্পিড। এছাড়া, আপাতত ব্যবহারিক প্রয়োগ না হলেও ১২৫ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তির আবিষ্কার করেছে বিবিকে ইলেকট্রনিক্সের মালিকানাধীন স্মার্টফোন ব্র্যান্ডগুলি (Oppo, Realme)। তবে রিপোর্ট বলছে, চোখের নিমেষে মুঠোফোন চার্জ হওয়ার দিন আর বেশি দূরে নেই! আসলে খুব শীঘ্রই ১৫০ ওয়াট চার্জিং (150W charging) সলিউশন বাজারে আসতে চলেছে বলে জনপ্রিয় টিপস্টার ডিজিটাল স্টেশন ইঙ্গিত দিয়েছে। আর এই নতুন প্রযুক্তির কারণে আধুনিক ফোনগুলি ১৫ মিনিটেরও কম সময়ে সম্পূর্ণ চার্জ হতে পারে।

125W চার্জিং প্রযুক্তিকে পেছনে ফেলবে নয়া 150W চার্জিং সলিউশন

এই মুহূর্তে বিদ্যমান ১২৫ ওয়াট চার্জিং প্রযুক্তিটি ২০ মিনিটের মধ্যে ৪,৫০০ এমএএইচ ব্যাটারির কোনো ফোনকে ফুল চার্জ (০ থেকে ১০০%) করে দেয়। কিন্তু কোম্পানিগুলি আরও দ্রুততর চার্জিং প্রযুক্তি আনার কথা ভাবছে। সেক্ষেত্রে নতুন ১৫০ ওয়াট চার্জিং সলিউশনটি যে ১২৫ ওয়াট চার্জিং প্রযুক্তির চেয়ে আরো কম সময়ে এবং বেশি স্পিডে ফোন চার্জ করবে – তাতে কোনো সন্দেহ নেই।

তবে এতটুকু পড়ে যারা অবাক হলেন তাদের অবগতির জন্য বলি, চীনা টেক জায়ান্ট Xiaomi (শাওমি) ইতিমধ্যেই ২০০ ওয়াট চার্জিং প্রযুক্তি সামনে এনেছে৷ তাই নতুন খবরটি ইতিবাচক হলেও এতে চমকের কিছু নেই। ববং এই প্রযুক্তির কারণে ব্যাটারি ডিগ্রেডেশন বা অবক্ষয়ের বিষয়টি আমাদের চিন্তার কারণ হতে পারে।

আসলে সম্প্রতি Xiaomi এবং Oppo (ওপ্পো) জানিয়েছে যে, তাদের ১২০/১২৫ ওয়াট চার্জিং সলিউশনে কোনো ফোন ৮০০ বার চার্জের পর (পড়ুন ২ বছর ধরে চার্জ হওয়ার পর) তার ব্যাটারি ক্যাপাসিটির ২০% অবনতি ঘটে। ফলত এটি দীর্ঘ সময় ধরে একটি ডিভাইস ব্যবহার করার পরিকল্পনাকারী ইউজারদের জন্য উদ্বেগের কারণ হতে পারে। যদিও এখন একাংশ ইউজারই ২ বছরের মধ্যে ফোন পরিবর্তন করে থাকে। তাছাড়া সময়ের সাথে প্রযুক্তির এই ফলাফলটিকেও বিবেচনা করে উন্নত করা হতে পারে।

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.