MG Astor: আপনার কথা শুনবে আবার কথাও বলবে! আজ দেশের প্রথম লেভেল ২ অটোনোমাস গাড়ির লঞ্চ

এমজি অ্যাস্টর ১.৩ লিটারের টার্বো পেট্রোল ও ১.৫ লিটারের সাধারণ পেট্রোল ইঞ্জিনের বিকল্পে আসবে

2021 MG Astor India Debut today feature specifications image

এমজি মোটর ইন্ডিয়া আজ দেশে Astor মডেলের গাড়ি লঞ্চ করেতে চলেছে। ভারতে এটি তাদের চতুর্থ গাড়ি। এর আগে এই সংস্থা এনেছে Hector, ZS EV, ও Gloster। MG Astor সম্পর্কে বলতে গেলে প্রথমেই আসবে লেভেল ২ অটোনমাস প্রযুক্তির কথা। গাড়ির মধ্যে বিশেষ কিছু ক্ষমতা দেওয়া হয়ে থাকে, যাতে সে চালকের সাহায্য ছাড়াই স্বয়ংক্রিয় ভাবে কাজ করতে পারে। স্বয়ংচালিত গাড়ির ছ’টি স্তর থাকে৷ তার মধ্যে দ্বিতীয় স্তরে পড়ছে MG Astor।

MG Astor Level 2 Autonomy

দ্বিতীয় স্তরের অটোনোমির ভাষায়, নিজে থেকেই আপনাকে বিভিন্ন কাজে সহায়তা করবে এমজি অ্যাস্টর। গাড়ির থেকে অ্যাডাপ্টিভ ক্রুজ কন্ট্রোল, ফরওয়ার্ড কোলিশন ওয়ার্নিং, অটোমেটিক ইমার্জেন্সি ব্রেকিং, লেন কিপিং অ্যাসিস্ট, স্পিড লিমিট অ্যাসিস্ট পাবেন আপনি। বেপরোয়া গতিতে গাড়ি ছোটালে তা বুঝে ফেলবে এমজি অ্যাস্টর। নিজে থেকেই সে অন্য গাড়ির থেকে নিরাপদ দুরত্ব বজায় রেখে চলতে সাহায্য করবে আপনাকে। এক কথায় গাড়ির অ্যাডভান্স ড্রাইভার অ্যাসিস্ট্যান্ট সিস্টেম বাড়তি অনেক কিছুই দেবে।

MG Astor AI Personal Assistant

গাড়ি চালাতে চালাতে কখনও কখনও আমাদের একঘেয়ে মনে হয়৷ বিশেষত গাড়ি যদি একা চালানো হয়। এমজি অ্যাস্টর চালানোর সময় সে সব আপনার মনেই হবে না। কারণ, এই গাড়িতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নির্মিত পার্সোনাল অ্যাসিট্যান্ট দেওয়া হয়েছে, যা মানুষের আচরণকে অনুকরণ করবে। ঠিক একজন মানুষের মতোই সে আপনার কথা কথা শুনবে ও কথা বলবে। নির্দেশ দিলেই সে গাড়ির সানরুফ খুলে দেবে৷ তা ছাড়া নেভিগেশন-সহ বিভিন্ন ফিচার কন্ট্রোল করতে পারে এমজি অ্যাস্টর গাড়ির এআই পার্সোনাল অ্যাসিট্যান্ট।

MG Astor ইঞ্জিন স্পেসিফিকেশন

এমজি অ্যাস্টর ১.৩ লিটারের টার্বো পেট্রোল ও ১.৫ লিটারের সাধারণ পেট্রোল ইঞ্জিনের বিকল্পে আসবে। ডিজেল ভ্যারিয়েন্ট থাকছে না। টার্বো পেট্রোল ইঞ্জিনের পাওয়ার আউটপুট ১৬৩ এইচপি এবং টর্ক ২৩০ এনএম৷ অন্য দিকে, ১.৫ লিটারের ইঞ্জিন থেকে  ১২০ এইচপি পাওয়ার এবং ১৫০ এনএম টর্ক পাওয়া যাবে।

MG Astor ফিচার

এমজি অ্যাস্টর এমন কিছু ফিচারের সাথে আসছে, যা এই সেগমেন্টে এর আগে কোনও গাড়িতে দেখা যায়নি। যেমন গাড়িটির আই-স্মার্ট হাবের সাহায্যে নানা পরিষেবা ও সাবস্ক্রিপশন নেওয়া যাবে। ম্যাপ মাই ইন্ডিয়া এবং পার্ক+ এর সাথে এমজি ইন্ডিয়ার যৌথ উদ্যোগ অ্যাস্টর গাড়ি ব্যবহারকারীদের জন্য পার্কিং রিজার্ভের সুবিধা এনেছে। গাড়ির নথিপত্র স্টোর করে রাখা যাবে এমজি-র ডিজিটাল পাসপোর্টে। এছাড়া ভারতে এমজি অ্যাস্টর আর কী কী ফিচারের সাথে আসবে, তা জানার জন্য আর কয়েক মিনিটের অপেক্ষা।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷