2021 TVS Apache RR 310 আপনার বাইক চালানোর ধারণা বদলে দেবে, কীভাবে জানেন?

2021 TVS Apache RR 310 মডেলটির এক্স-শোরুম দাম শুরু হয়েছে ২,৫৯,৫০০ টাকা থেকে

2021 tvs apache rr 310 launched in india with customize option price rs 259500

‘সবুরে মেওয়া ফলে’, অর্থাৎ অপেক্ষার ফল সুমিষ্ট হয়। টিভিএস অ্যাপাচিপ্রেমীরা এই প্রবাদের সঙ্গে নিজেদের অভিজ্ঞতার তুলনা টানতে পারেন। কারণ অপেক্ষার শুরু হয়েছিল গত এপ্রিল থেকে। সে মাসেই হয়ে যেত TVS-এর ফ্ল্যাগশিপ সুপারস্পোর্টস বাইক RR 310-এর অফিসিয়াল লঞ্চ। কিন্তু কোভিডের দ্বিতীয় ঢেউ ভয়াবহ আকার ধারণ করায় বাতিল করা হয় লঞ্চ ইভেন্ট। এরপর সম্প্রতি কোম্পানির তরফে জানানো হয়, আর অপেক্ষা নয়! ৩০ আগস্ট আমরা হাজির হচ্ছি Apache RR 310-এর নতুন মডেল নিয়ে। কথামতো আজ TVS লঞ্চ করেছে RR 310-এর 2021 ভার্সন।

2021 TVS Apache RR 310 এর দাম

২০২১ টিভিএস অ্যাপাচি আরআর ৩১০ মডেলটির এক্স-শোরুম দাম শুরু হয়েছে ২,৫৯,৫০০ টাকা থেকে। অর্থাৎ পূর্ববর্তী জেনারেশনের চেয়ে ৪,৫১০ টাকা দাম বেশি পড়ছে। কিন্তু বেশি টাকা নিয়ে টিভিএস আপনাকে যা ফিচার দিচ্ছে, তা এই সেগমেন্টে অন্যান্য বাইক প্রস্তুতকারীরা স্বপ্নেও ভাবতে পারবে না। দেখে নেওয়া যাক সেগুলি কি কি।

2021 TVS Apache RR 310 কাস্টমাইজ করার সুবিধা

আপনার চাহিদা অনুযায়ী বাইক কাস্টমাইজ করে দেবে কোম্পানি। টিভিএস এ ক্ষেত্রে রয়্যাল এনফিল্ডের “Make It Yours” প্রোগ্রামের মতো “Built to Order”সিস্টেম চালু করেছে। TVS Arrive অ্যাপ্লিকেশন বা অনলাইন কনফিগারেটরের মাধ্যমে অ্যাপাচি আরআর ৩১০ স্পোর্টস বাইকটিকে কাস্টমাইজ করা যাবে। আবার এই বিল্ট টু অর্ডার সিস্টেমে টিভিএস গ্রাহককে দেখাবে, বাইকের রিয়েল টাইম জার্নি – ফ্যাক্টরি থেকে কাস্টমাইজেশন সম্পূর্ণ করে টিভিএসের ডিলারশিপে পৌঁছনোর যাত্রা। প্রতি মাসে ১০০ জন গ্রাহককে কাস্টমাইজেশন অফার করবে টিভিএস। যদিও প্রথম কয়েকমাস এমন ১৫০টি ইউনিট কাস্টমাইজ করে দেওয়া হবে বলে জানিয়েছে টিভিএস।

2021 TVS Apache RR 310 কিট

২০২১ টিভিএস অ্যাপাচি আরআর ৩১০ দু’রকম অপশনাল কাস্টমাইজেশন কিটের সঙ্গে উপলব্ধ। একটি ডায়নামিক কিট এবং অপরটি রেস কিট।

ডায়নামিক কিটে বাইকের সামনে মিলবে ২০-স্টেপ কমপ্রেশন ডাম্পিং, ১৫ মিমি প্রিলোড অ্যাডজাস্টমেন্ট, এবং ২০ স্টেপ রিবাউন্ড ডাম্পিং-সহ সম্পূর্ণ অ্যাডজাস্টেবল ফর্ক। পিছনের মনোশোক সাসপেনশন এসেছে ১০-স্টেপ প্রি-লোড অ্যাডজাস্টমেন্ট ও ২০-স্টেপ রিবাউন্ড ডাম্পিংয়ের সঙ্গে। এছাড়া এই কিটে মরিচা-বিহীন ব্র্যাস কোটেড ড্রাইভ চেইন পাওয়া যাবে। ডায়নামিক কিট কিনতে খরচ হবে ১২,০০০ টাকা। বিল্ট টু অর্ডার সিস্টেমের মাধ্যমে এটি বাইকে যোগ করা যাবে।

অন্য দিকে, যারা শো শো শব্দে বাইক চালাতে পছন্দ করেন। গতি যাদের রক্তের প্রত্যেকটি বিন্দুতে – তাঁদের জন্য টিভিএস এনেছে রেসিং কিট। এই কিটে হ্যান্ডেলবার ৮ ডিগ্রী নীচু করা থাকবে। পাদানিও ৩০ মিমি উপরে তোলা হবে। গ্রাউন্ড ক্লিয়ারেন্সও বেড়ে যাবে কিছুটা। অনলাইনে রেসিং কিট কাস্টমাইজ করলে অতিরিক্ত ৫,০০০ টাকা খরচ হবে।

2021 TVS Apache RR 310 স্ট্যান্ডার্ড ফিচার আপগ্রেড

নতুন টিভিএস অ্যাপাচি আরআর ৩১০-এর এগজস্ট পাইপকে একটু উপরের দিকে তোলা হয়েছে। এর অর্থ পাশের দিকে আরও ঝুঁকে বেশি লিন অ্যাঙ্গেলে চালানো যাবে এই বাইক। অ্যাপাচি আরআর ৩১০-এর স্মার্টফোনের আকৃতির টিএফটি ইনস্ট্রুমেন্ট ক্লাস্টারে এখন ড্রাইভিং লাইসেন্স, বীমার কাগজপত্র, এবং রেজিস্ট্রশন বুকলেট স্টোর করা যাবে। টিভিএসের অ্যাপ্লিকেশনের মাধ্যমে গাড়ি সংক্রান্ত নথিপত্র আপলোড করা যাবে। তাহলে আর আলাদা করে কাগজ নিয়ে রাস্তায় বেরোতে হবে না।

2021 TVS Apache RR 310

এছাড়াও টিভিএস নতুন ডায়নামিক ইঞ্জিন রেভোলিউশন লিমিট ইন্ডিকেটর ক্লাস্টারে যোগ করেছে, যা আরপিএম প্যারামিটার এবং ইঞ্জিনের তাপমাত্রা দেখাবে। সেইসঙ্গে ডে ট্রিপ মিটার ও ওভারস্পিড ইন্ডিকেটরও দেওয়া হয়েছে। অ্যাপাচি আরআর ৩১০-এর সাসপেনশন ড্যাম্পিংয়ের জন্য ইনবিল্ট অ্যাডজাস্ট কী অফার করছে টিভিএস। এগুলি প্রত্যেকটি স্ট্যান্ডার্ড ফিচার।

টিভিএসের ৩৯ বছরের রেসিংয়ের অভিজ্ঞতাকে উদযাপন করতে, নতুন রেস রেপ্লিকা গ্রাফিক স্কিম (খরচ ৪,৫০০ টাকা) অফার করছে টিভিএস। এই পেইন্ট স্কিমে অ্যাপাচি আরআর ৩১০-এর গায়ে লাল, নীল, এবং সাদা রেসিং কালার থাকবে। অ্যালয় হুইলের রঙও করা যাবে পরিবর্তন। লাল রঙের হুইল চাইলে ব্যয় করতে হবে ১,৫০০ টাকা। এছাড়া বাইকের সামগ্রিক ডিজাইন আগের মতোই দেখাবে।

2021 TVS Apache RR 310-এ যে জিনিসগুলি অপরিবর্তিত

উপরিউক্ত অংশগুলি ছাড়া টিভিএস অ্যাপাচি আরআর ৩১০-এর বাকি স্পেসিফিকেশগুলি অভিন্ন  থাকছে। পুরনো মডেলের ন্যায় ২০২১ ভার্সনটিতে ব্যবহার হয়েছে ৩১৩ সিসি-র ইঞ্জিন। যা ৩৪ পিএস পাওয়ার (স্পোর্ট ও ট্রাক মোড) এবং ২৫.৮ এনএম টর্ক (আর্বান ও রাইড মোড) উৎপন্ন করে। সঙ্গে রয়েছে সিক্স-স্পিড ট্রান্সমিশন ও স্লিপার ক্ল্যাচ৷ বাইকের টপ স্পিড ১৬০ কিলোমিটার প্রতি ঘন্টা।

এই সেগমেন্টে TVS Apache RR 310-এর মুখ্য প্রতিদ্বন্দ্বী KTM RC 390। তবে 2021 আপডেটের কারণে KTM-এর থেকে বেশ খানিকটা এগিয়ে ইনিংস শুরু করবে TVS Apache RR 310।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷