অক্টোবরেও রেকর্ড স্মার্টফোন বিক্রি ভারতে, শিপিং হল ২১০ লাখ ফোন

বর্তমান সময়ে এমনিতেই স্মার্টফোন আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে দাঁড়িয়েছে। তার ওপর চলতি বছরের বিশ্বব্যাপী অতিমারী পরিস্থিতিতে স্মার্টফোনের ব্যবহার আরও বৃদ্ধি পেয়েছে। ফলে বেড়েছে স্মার্টফোন বিক্রির হারও। IDC অর্থাৎ ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশনের সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, গত অক্টোবরে ভারতীয় বাজারে প্রায় ২১ মিলিয়ন ( ২১০ লক্ষ) স্মার্টফোন ইউনিটের শিপিং হয়েছে, যা অন্যান্য বছরের তুলনায় ৪২% YoY (ইয়ার-টু-ইয়ার) বেশি।

IDC-র রিপোর্ট অনুযায়ী, চলতি বছরের তৃতীয় প্রান্তিকে ভারতে স্মার্টফোন বিক্রির এই রেকর্ড তৈরি হয়েছে এবং এই প্রবৃদ্ধির পেছনে রয়েছে বিভিন্ন ই-কমার্স প্ল্যাটফর্ম আয়োজিত অনলাইন সেলগুলি। অন্যান্য বছরের তুলনায় এই বছরেই অক্টোবরে স্মার্টফোন বিক্রির হার এতটা বেড়েছে, যদিও এটি ২০২০ সালের দ্বিতীয় মাস যাতে রেকর্ড ব্রেকিং স্মার্টফোন বিক্রি হয়েছে। এর ঠিক একমাস আগে অর্থাৎ সেপ্টেম্বরে সবচেয়ে বেশি (প্রায় ২৩ মিলিয়ন ইউনিট) স্মার্টফোনের শিপিং হয়েছে – এমনটাই বলছে রিপোর্ট।

এক্ষেত্রে, অনলাইন চ্যানেলগুলিতে শেয়ারের পরিমাণ ৫১% বেড়েছে (ওয়াইওওয়াই বৃদ্ধি ৫৩%)। অফলাইন চ্যানেলগুলিও এই বিষয়ে পিছিয়ে নেই, এই প্ল্যাটফর্মগুলি ৩৩% ওয়াইওওয়াই প্রবৃদ্ধির মুখ দেখেছে বলে জানা গিয়েছে।

স্মার্টফোন বিক্রির এই প্রবৃদ্ধিতে ব্র্যান্ডগুলির ভূমিকার কথা বললে, Xiaomi, Vivo এবং Samsung-কে তাদের Redmi 9, Note 9 বা Vivo Y20-র মত মডেলগুলির মাধ্যমে মিডরেঞ্জ স্মার্টফোন বিভাগে আধিপত্য বিস্তার করতে দেখা গেছে। এই সেগমেন্টের ওয়াইওওয়াই বৃদ্ধি ৬০%। অন্যদিকে প্রিমিয়াম বিভাগে ব্যাপক শিপমেন্ট হয়েছে iPhone XR, iPhone 11 এবং OnePlus 8-এর মত ডিভাইসগুলির।

বছরের শেষ দিকেও ভারতীয় স্মার্টফোন মার্কেটে Xiaomi শীর্ষস্থানে রয়েছে, দ্বিতীয় নম্বরে রয়েছে Samsung। তারপর যথাক্রমে Vivo, Realme এবং Oppo – মার্কেটে শীর্ষ বিক্রেতা হিসেবে জায়গা ধরে রেখেছে। অনলাইন চ্যানেলগুলির ক্ষেত্রে, Xiaomi, ৫০টির মধ্যে ৩৪টিতে দখল রেখেছে।অফলাইন চ্যানেলগুলির কথা বললে, Vivo ৫০টির মধ্যে ৪৪টি চ্যানেল ধরে রাখতে সক্ষম হয়েছে।

রিপোর্ট বলছে, অক্টোবর থেকে দীপাবলির মধ্যবর্তী সময়ে শহরাঞ্চলে ৩৮% ওয়াইওওয়াই প্রবৃদ্ধি দেখা গিয়েছে। এক্ষেত্রে নয়াদিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, চেন্নাই, এবং কলকাতার মত বড় শহরে স্মার্টফোনের বিক্রি ৫০% বেড়েছে। এই শহরগুলি থেকেই দেশীয় স্মার্টফোন বাজারের ২৫% বিক্রি হয়েছে। ভারতের শীর্ষস্থানীয় ৫০টি শহর, স্মার্টফোন বিক্রির এই রেকর্ড তৈরিতে ৫৫% সাহায্য করেছে বলে জানা গিয়েছে। তবে জয়পুর, গুড়গাঁও, চন্ডিগড়, লখনউ, ভোপাল এবং কোয়ম্বাটুরের মত অঞ্চলগুলিতেও ৫০% ওয়াইওওয়াই প্রবৃদ্ধি রেজিস্টার্ড হয়েছে।
সেক্ষেত্রে, ডেলিভারি সার্ভিস সংক্রান্ত বেশ কিছু সমস্যা থাকলেও অনলাইন মাধ্যম থেকেই স্মার্টফোন ব্যাপক পরিমাণে বিক্রি হয়েছে।

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.