মোবাইলের এই ৫ টি ফিচারের ব্যবহার আপনি জানেন না

এখনকার দিনে স্মার্টফোন নেই এমন মানুষ খুঁজে পাওয়া ভাগ্যের ব্যাপার। আমাদের ব্যক্তিগত কাজ হোক সরকারি, স্মার্টফোন নিমেষেই তা করে দেয়। আজ আমরা স্মার্টফোনের ৫ টি ফিচার নিয়ে আলোচনা করবো যেগুলো হয়তো আপনি ব্যবহার করছেন না।

১. Enabling SmartLock :

আমাদের অ্যান্ড্রয়েড ফোনে এই ফিচারটি দেওয়া হয়ে থাকে। কিন্তু আমরা স্মার্টলক খুব কমজন ব্যবহার করি। এই ফিচারটির সাহায্যে আপনি কোনো একটি সময় বা জায়গা নির্দিষ্ট করে দিতে পারেন। এর ফলে সেই সময় বা জায়গায় গেলে ফোনটি আপনা থেকে আনলক হয়ে যাবে।

২. “OK Google” :

অ্যান্ড্রয়েড ফোনের আনন্দ উপভোগ করতে হলে আপনাকে অবশ্যই ভয়েস অ্যাসিসটেন্ট ফিচার ব্যবহার করা উচিত। এর সাহায্যে আপনি অ্যালার্ম, রিমাইন্ডার, টাইমার সেট করতে পারবেন। এছাড়াও আপনি ফোন কল,মেসেজ পাঠাতেও ফিচারটি ব্যবহার করতে পারেন। ফিচারটি সক্রিয় করতে আপনার ফোনের হোম বাটন প্রেস করুন।

৩. split screen :

আপনি কি জানেন আপনার ফোনেও ডিসপ্লেকে দুইভাগে ভাগ করা যায় ? অর্থাৎ আপনি ডিসপ্লের উপরিভাগে একটি অন্য অ্যাপ ব্যবহার করতে পারেন আবার নিচে অন্য অ্যাপ ব্যবহার করতে পারেন।

৪. Autofill :

এটা খুব বিরক্তিকর যে কোনো ওয়েবসাইটে লগইন করতে হলে প্রতিবার ইউজার আইডি,পাসওয়ার্ড দিতে পারেন। এই সমস্যা সমাধানে আপনি অটোফিল ব্যবহার করতে পারেন। আপনাকে তাহলে আর আইডি,পাসওয়ার্ড টাইপ করতে হবেনা। এরজন্য আপনার ফোনের ইনপুট সেটিং এ গিয়ে অ্যাডভান্স মেনু অপশনে যান। এখানে এনাবল অটোফিল সক্রিয় করুন। এছাড়াও আপনি গুগল অটোফিল সার্ভিস ব্যবহার করতে পারেন। আবার অনেক থার্ড পার্টি অ্যাপও আছে।

৫ . Priority Call Only :

ডু নট ডিসটার্ব এমন একটি খুব দরকারী বৈশিষ্ট্য যা আপনাকে অদরকারি সমস্ত কল থেকে বাঁচিয়ে আপনাকে শান্ত এবং অবসর এনে দেবে । এই ফাংশনটি সক্রিয় করতে আপনার আন্ড্রয়েড ফোনের সেটিংস-সাউন্ড-এ যান এবং ডু নট ডিসটার্ব এ ,’Priority only settings’ -এ ক্লিক করুন । এখানে আপনি নির্ধারণ করতে পারেন যে অনুস্মারক এবং ইভেন্ট সতর্কতা অগ্রাধিকার মোডে যাবে কিনা।

পড়ুন : আপনি হয়তো WhatsAppএর এই 5 টি ফিচারস ব্যবহার করছেন না