5G: আরো পিছোচ্ছে নিলাম, ভারতে ফাইভ-জি পরিষেবা চালু নিয়ে ধোঁয়াশা

২০২২ সালের মার্চ মাসে স্পেক্ট্রাম নিলামের কথা ভাবলেও এখন তা থেকে সরে আসতে হচ্ছে

5g-spectrum-auctions-india-by-may-2022-says-communications-minister-ashwini-vaishnaw

ভারতে 5G আগমনের প্রতীক্ষা ক্রমেই দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। এজন্য সর্বাগ্রে জরুরি যে 5G স্পেক্ট্রাম নিলাম তা আগামী বছরের দ্বিতীয় প্রান্তিকে অনুষ্ঠিত হতে পারে। কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের মন্তব্যে অন্তত তেমনটাই ধরা পড়েছে। বৃহস্পতিবার অশ্বিনীবাবু সংবাদমাধ্যমে জানান যে 5G স্পেক্ট্রাম নিলামের জন্য কোনো নির্দিষ্ট সময়পর্ব স্থির করে দেওয়া এই মুহূর্তে অসম্ভব। বিষয়টি একাধিক সিদ্ধান্তের উপরে নির্ভরশীল। তাই পূর্বে ২০২২ সালের মার্চ মাসে স্পেক্ট্রাম নিলামের কথা ভাবলেও এখন তা থেকে সরে আসতে হচ্ছে। অশ্বিনীবাবুর মতে পরিস্থিতি যেদিকে গড়াচ্ছে তাতে আগামী বছরের এপ্রিল-মে মাস নাগাদ স্পেক্ট্রাম নিলাম অনুষ্ঠিত হতে পারে।

পিছোচ্ছে 5G‌ স্পেক্ট্রাম নিলাম

অর্থাৎ চলতি বছরের সূচনায় ২০২২ সালের প্রথম প্রান্তিকে স্পেক্ট্রাম নিলামের আশ্বাস মিললেও সেটা যে সম্ভব নয় তা স্পষ্ট বোঝা যাচ্ছে। সেক্ষেত্রে নিলাম আয়োজনের আগে সরকারি টেলিকম নীতিতে বেশ কিছু বদল আনার কথা অশ্বিনী এদিন উল্লেখ করেন। এভাবে আগামী ২-৩ বছরের মধ্যে টেলিকম নিয়ামক কাঠামোর নতুন ধাঁচা নির্মাণ সম্ভব হলে দেশের টেলিকম ক্ষেত্র প্রভূত উন্নতির সম্মুখীন হবে বলে মন্ত্রীর বক্তব্য।

তাছাড়া স্পেক্ট্রাম নিলামের ক্ষেত্রে কেন্দ্রীয় সরকার যে দীর্ঘমেয়াদি ভাবনাচিন্তার পথে এগোতে আগ্রহী, সেটাও মন্ত্রীর বক্তব্যে ধরা পড়েছে। তাই স্পেক্ট্রাম নিলামের আগে সরকার ধারাবাহিক পরিষেবা প্রাপ্তির বিষয়টিকে সুনিশ্চিত করতে আগ্রহী।

উল্লেখ্য, স্পেক্ট্রাম নিলামের জন্য বিভিন্ন টেলিকম গোষ্ঠীগুলি দেশের টেলিকমিউনিকেশন বিভাগের (Department of Telecommunications) কাছ থেকে ২০২২ সালের মে পর্যন্ত সময় চেয়ে নিয়েছে। এক্ষেত্রে উপযুক্ত প্রস্তুতির পরেই তারা নিলামে অংশগ্রহণ করতে ইচ্ছুক। তবে ET Telecom -এর রিপোর্ট অনুযায়ী প্রয়োজনীয় 5G স্পেক্ট্রামের বর্তমান মূল্য অত্যন্ত বেশি হওয়ার কারণেই টেলকোগুলি পিছিয়ে এসেছে।

তাছাড়া অপর একটি সূত্রের মতে 5G সংক্রান্ত পরীক্ষা-নিরীক্ষা চালানোর জন্য ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন বিভিন্ন টেলকম অপারেটরদের বাড়তি ছয় মাসের মেয়াদ দিয়েছে। একারণেও আগামী এপ্রিল-মে মাসের আগে স্পেক্ট্রাম নিলাম সম্ভব নয় বলে মনে করা হচ্ছে।

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020