বড় খবর: ভারতে মে মাসে শুরু হচ্ছে 5G নেটওয়ার্কের ট্রায়াল

5g-trials-in-india-to-begin-by-may-this-year.jpg

ভারতে হয়তো শীঘ্রই চালু হতে চলেছে নেক্সট জেনারেশন 5G সার্ভিস। সম্প্রতি টেলিকম মন্ত্রক সংসদীয় কমিটিকে জানিয়েছে যে আর মাস দুই-তিনেকের মধ্যেই দেশে 5G নেটওয়ার্কের ট্রায়াল শুরু হয়ে যাবে। দেশি-বিদেশি মিলিয়ে মোট ১৬টি সংস্থা এই ট্রায়ালে অংশ নিতে আগ্রহ প্রকাশ করেছে। প্রসঙ্গত এর আগে ভারতে 5G ট্রায়াল নিয়ে অনেকে জলঘোলা হয়েছিল। বিভিন্ন দেশে 5G ট্রায়াল শুরু হয়ে গেলেও ভারত সরকার এখনও এই নেটওয়ার্ক চালু করার প্রস্তুতিই করে উঠতে পারেনি বলে কথা উঠেছিল কিছু মহলে।

সম্প্রতি ইকোনমিক টাইমস এর প্রতিবেদনে দাবি করা হয়েছে, ভারত সরকার মে নাগাদ 5G নেটওয়ার্কের ট্রায়াল শুরু করবে। কিছুদিন আগে সংসদীয় কমিটি 5G নেটওয়ার্ক স্থাপনে দেরী নিয়ে অসন্তোষ প্রকাশ করার পরই টেলিকম মন্ত্রক থেকে এমন ইঙ্গিত মিলেছে।

জানিয়ে রাখি গত মাসে সংসদীয় কমিটি, টেলিকম মন্ত্রকের কাছে জানতে চেয়েছিল, ভারতে 5G এর স্প্রেকট্রাম নিলাম কেন বারবার পিছিয়ে দেওয়া হচ্ছে? তাদের মতে এই ট্রায়ালে দেরী করা মানে ভারত সরকারের দেওয়া 5G প্রতিশ্রুতির বাস্তবায়নে আরও দেরী হওয়া। বিভিন্ন সংস্থা ইতিমধ্যেই এই টেকনোলজিকে ভবিষ্যৎ ধরে যে পরিকাঠামো তৈরি করেছে এই দেরীর ফলে 5G ইকোসিস্টেম গঠনের কাজও ধাক্কা খাবে।

সাধারণ মানুষ এই 5G নেটওয়ার্কে যত লাভবান হবে তার চেয়েও বেশি এর প্রভাব পড়বে শিল্প ও নগরোন্নয়নে। কেন্দ্রীয় সরকার দেশজুড়ে যে স্মার্ট সিটি গড়ে তোলার কাজ করছে তাতে সহায়ক হবে এই নেটওয়ার্ক। বিভিন্ন নয়া প্রযুক্তি অপেক্ষা করে আছে এই 5G নেটওয়ার্কের আসার অপেক্ষায়৷ স্মার্ট সিগনালিং সিস্টেম, স্মার্ট ওয়াটার মিটার প্রভৃতি প্রযুক্তি এই নেটওয়ার্কের সাহায্যে নগরোন্নয়নে বিপ্লব এনে দেবে। এছাড়াও অ্যামাজন ইকো ডিভাইস, গুগল নেস্ট স্পিকার প্রভৃতিও এই 5G নেটওয়ার্কেই চলবে।

আমেরিকা সম্পূর্ণভাবে 5G নেটওয়ার্ক চালু করতে না পারলেও সেই দেশের কিছু প্রান্তে চালু হয়েছে। কিন্তু ভারতে এখনও এর ট্রায়াল শুরু হয়নি। দেশের টেলিকম সংস্থাগুলিও সন্দিহান এর স্প্রেকট্রামের খরচ কত হবে তা নিয়ে। যদিও Reliance Jio ঘোষনা করেছে ২০২১ এর মাঝামাঝিই তারা 5G নেটওয়ার্ক নিয়ে আসবে গ্রাহকদের জন্য।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।