Android ফোন ব্যবহার করেন? ভূমিকম্প শনাক্তকরণ সহ আসছে এই ৬টি নতুন ফিচার

6-new-upcoming-android-features-including-earthquake-detection-contextual-emojis

স্মার্টফোনে নিত্য নতুন ফিচার পেতে কার না ভালো লাগে! মজাদার কিছু ফিচার যেমন আমাদের মনোরঞ্জন করে তেমনি গুরুত্বপূর্ণ বহু ফিচার আছে যা আমাদের দৈনন্দিন জীবনে ব্যাপক ভাবে কাজে লাগে। আর এই ফিচার আনার ক্ষেত্রে গুগল অ্যান্ড্রয়েডের (Google Android) জুড়ি মেলা ভার। কয়েক সপ্তাহ আগেই গুগল, তাদের পিক্সেল (Pixel) স্মার্টফোন সিরিজের জন্য অনেক গুলো নতুন ফিচার লঞ্চ করেছিল। যার মধ্যে ছিল অ্যাস্ট্রোফোটোগ্ৰাফি (Astrophotography), নতুন প্রাইড থিম্ ওয়ালপেপার ইত্যাদি। এখন এই বছরের শেষে গুগল আরও নতুন ৬ টি অ্যান্ড্রয়েড ফিচার নিয়ে আসতে চলেছে। তবে এই আসন্ন ফিচারগুলি শুধুমাত্র পিক্সেল ফোনেই সীমাবদ্ধ থাকবে না, সমস্ত অ্যান্ড্রয়েড ডিভাইসেই পাওয়া যাবে। একটি ব্লগ পোস্টের মাধ্যমে গুগল জানিয়েছে যে, নতুন এই ৬ টি ফিচারের মধ্যে থাকবে আর্থকুয়েক ডিটেকশন বা ভূমিকম্প শনাক্তকরণ (earthquake detection), কনটেক্সচুয়াল ইমোজি (contextual emojis), গেজ ডিটেকশন (gaze Detection) ইত্যাদি। আসুন আসন্ন অ্যান্ড্রয়েড ফিচারগুলি সম্বন্ধে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

অ্যান্ড্রয়েড আর্থকুয়েক অ্যালার্ট সিস্টেম (Android Earthquake Alert System):

এটি বাস্তবে একটি জীবনদায়ী ফিচার। ভূমিকম্প আঘাত হানার কয়েক সেকেন্ড আগেই এই ফিচারটির মাধ্যমে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে একটি সতর্কবার্তা চলে আসবে, ফলে প্রাণ বাঁচানোর জন্য কিছুটা হলেও বাড়তি সময় পাওয়া যাবে। ভূমিকম্প প্রবণ দেশগুলোর জন্য এটি একটি অত্যন্ত প্রয়োজনীয় ফিচার হিসেবে পরিগণিত হবে। আগে নিউজিল্যান্ড ও গ্ৰিসে এই ফিচারটি উপলব্ধ ছিল। এখন টার্কি, ফিলিপাইন, কাজাখস্তান, কির্গিজ রিপাবলিক, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তানে এই ফিচারটি লঞ্চ করা হবে। গুগল একটি ব্লগ পোস্টে লিখেছে যে, ভূমিকম্প প্রবণ দেশগুলোর জন্য আপেক্ষিকভাবে ফিচারটি চালু করা হলেও ভবিষ্যতে আরও অনেক দেশেই পরিষেবাটিকে ছড়িয়ে দেওয়া হবে।

মেসেজ অ্যাপে স্টার্ড মার্ক (Starred message):

অ্যান্ড্রয়েড ফোনে ডিফল্ট মেসেজ অ্যাপে এখনও অনেকেই মেসেজ করেন এবং সেখানে দেখা যায় অনেক সময় গুরুত্বপূর্ণ মেসেজগুলো অপ্রয়োজনীয় মেসেজের ভিড়ে চাপা পড়ে যায়। মেসেজ অ্যাপে কোনো নির্দিষ্ট মেসেজকে এতদিন মার্ক করে রাখা যেত না। কিন্তু এখন মিলবে এই সমস্যার সমাধান। গুরুত্বপূর্ণ মেসেজগুলিকে হোয়াটসঅ্যাপের মতনই স্টার মার্ক করে রাখা যাবে। ফলে কথোপকথনের বহু সংখ্যক মেসেজের মধ্যেও প্রয়োজনীয় মেসেজটিকে খুঁজে নেওয়া যাবে সহজেই। এই ফিচারটি আগামী কয়েক সপ্তাহের মধ্যেই বিশ্বব্যাপী লঞ্চ করবে গুগল।

কনটেক্সচুয়াল ইমোজি (Contextual emojis):

গত মে মাসে গুগল, ইমোজি কিচেন স্টিকারে একটি নতুন বিভাগ উন্মোচন করেছিল। এর ফলে ইউজার কর্তৃক বহু ব্যবহৃত ইমোজিটি খুব তাড়াতাড়ি খুঁজে পাওয়া যেত। এবার গুগল (Google) ইমোজি কিচেন স্টিকারে কনটেক্সচুয়াল সাজেশন বা প্রাসঙ্গিক পরামর্শ যুক্ত করতে চলেছে। এর ফলে টাইপ করা মেসেজের বিষয়বস্তু বা আবেগের ওপর নির্ভর করে আপনার সামনে একটি প্রাসঙ্গিক ইমোজি চলে আসবে। এটি ইতিমধ্যেই গুগল কীবোর্ড বা জিবোর্ড (Gboard) বিটা ভার্সনে আজ থেকেই উপলব্ধ হয়ে গেছে। অ্যান্ড্রয়েড ৬.০ ও তার উন্নত ভার্সনে আগামী গ্ৰীষ্মের মধ্যেই ইংরেজি, স্প্যানিশ এবং পর্তুগিজ ভাষায় লেখা মেসেজে এই ফিচারটির প্রতিফলন পাওয়া যাবে।

ভয়েস অ্যাক্সেস আপগ্ৰেডেশন (Voice Access Upgradation):

আরেকটি গুরুত্বপূর্ণ ফিচার গুগল আনতে চলেছে, যার সারমর্ম হল, প্রিয় অ্যাপ্লিকেশনকে নিজের ভয়েসের মাধ্যমে ওপেন বা সার্চ করা। উদাহরণ স্বরূপ, আপনি যদি বলেন “হেই গুগল, পে মাই ক্যাপিটাল ওয়ান বিল” (“Hey Google, pay my Capital One bill”), বলার সাথে সাথেই নির্দিষ্ট অ্যাপে গিয়ে নির্দেশ মতো কাজটি সম্পন্ন হয়ে যাবে। আবার, শর্টকার্টের সম্পূর্ণ তালিকা অ্যাক্সেস করতে “হেই গুগল, শর্টকার্টস” (“Hey Google, shortcuts”) বললেই চলবে।

গেজ ডিটেকশন (Gaze detection):

ভয়েস অ্যাক্সেসে এবার চলে আসবে গেজ ডিটেকশন (Gaze detection)। অর্থাৎ, ভয়েস অ্যাক্সেস পেতে গেলে অবশ্যই স্ক্রিনের দিকে তাকিয়েই নির্দেশ দিতে হবে। ফিচারটি বর্তমানে বিটা ভার্সনে উপলব্ধ। পাশাপাশি, ভয়েস অ্যাক্সেস এখন পাসওয়ার্ড ফিল্ডেও কার্যকর হবে।

অন্যান্য কাস্টমাইজেশন এবং অ্যান্ড্রয়েড অটো’তে নতুন অ্যাপ্লিকেশনের অভিজ্ঞতা:

অত্যন্ত সহজভাবে যাতে অ্যান্ড্রয়েড অটো‌ (Android Auto) ব্যবহার করা যায় সেই উদ্দেশ্যে গুগল আরও অনেক কাস্টমাইজেশন এবং নতুন অ্যাপ সংযোজন করবে। মিডিয়া অ্যাপে নতুন ট্যাবের মাধ্যমে কন্টেন্ট ব্রাউজ করা এখন অনেক সহজ হয়ে যাবে, কারণ একদম ওপরে একটি “ব্যাক টু টপ” অপশন এবং স্ক্রোল বারে ‘এ টু জেড’ বাটন যুক্ত করছে গুগল। এছাড়াও, অ্যান্ড্রয়েড অটো’তে (Android Auto) যুক্ত করা হচ্ছে ইভি চার্জিং (EV charging), পার্কিং ও নেভিগেশনের অ্যাপ‌ ব্যবহারের সুবিধা। পাশাপাশি, লঞ্চার স্ক্রিন থেকেই যে কোনো মেসেজিং প্ল্যাটফর্ম, হোয়াটসঅ্যাপ বা ডিফল্ট মেসেজ অ্যাপ ব্যবহার করা যাবে। এই ফিচারটি এখন গ্লোবালি উপলব্ধ।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।