ভারত সরকারের এই ছটি অত্যন্ত জরুরি অ্যাপ অবশ্যই রাখুন আপনার ফোনে

6-useful-apps-of-indian-government

বর্তমানে করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকার জন্য ভারত সরকারের তরফ থেকে বেশকিছু অ্যাপ্লিকেশন নিয়ে আসা হয়েছে। এর মধ্যে সবথেকে উল্লেখযোগ্য হল আরোগ্য সেতু। এই অ্যাপ্লিকেশনটি ছাড়াও ভারত সরকার একটি বিবৃতির মাধ্যমে জানিয়েছে যে, এই করোনা ভাইরাস পরিস্থিতিতে জনগণ যদি আরোগ্য সেতু ছাড়াও আরও পাঁচটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করে ব্যবহার করেন তাহলে আমরা করোনার বিরুদ্ধে আরো শক্তিশালী প্রতিরোধ গড়ে তুলতে পারব।

আসুন জেনে নিই এই অ্যাপ্লিকেশনগুলির ব্যাপারে –

Aarogya Setu- এই অ্যাপ্লিকেশনটি ভারত সরকারের অফিশিয়াল কন্ট্যাক্ট ট্রেসিং অ্যাপ্লিকেশন। গত মাসে এই অ্যাপ্লিকেশনটি লঞ্চ করা হয়েছিল, এবং বর্তমানে এই অ্যাপ্লিকেশনটির ডাউনলোড সংখ্যা ১০০ মিলিয়ন ছাড়িয়ে গিয়েছে। এই অ্যাপ্লিকেশনটি কোন ডিভাইসের ব্লুটুথ কানেকশন ব্যবহার করে ব্যবহারকারীকে জানিয়ে দেয় যে তিনি কোন করোনা ভাইরাস আক্রান্ত ব্যক্তির কাছাকাছি রয়েছেন কিনা।

BHIM UPI- এটি ভারত সরকারের নিজস্ব ইউপিআই অ্যাপ্লিকেশন। এর মাধ্যমে আপনারা ক্যাশলেস পেমেন্ট করতে পারবেন এবং অন্যান্য ব্যক্তিদের টাকা পাঠাতে পারবেন বাড়ি থেকে না বেরিয়েও। এছাড়াও এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনারা এলাকার দোকানে কেনাকাটা করতে পারবেন।

UMANG- এটির মাধ্যমে আপনারা ৬০০-র থেকেও বেশি সার্ভিস ব্যবহার করতে পারবেন। এই অ্যাপ্লিকেশনে কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের বিভিন্ন সার্ভিস অফার করা হয়। এছাড়াও বিভিন্ন লোকাল বডি, অন্যান্য ইউটিলিটি সার্ভিস, বেসরকারি সংস্থা, এবং আধার, প্যান, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি জাতীয় কাজ করতে পারবেন।

Ayush Sanjivani- এই মাসের শুরুর দিকেই এই অ্যাপ্লিকেশনটি লঞ্চ করা হয়েছিল, যা ডেভলপ করেছিলেন আয়ুষ মন্ত্রক এবং ইনফরমেশন টেকনোলজি মন্ত্রক। এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে জনগণের মধ্যে করোনাভাইরাস নিয়ে চেতনা ছড়ানো সম্ভব।

Janaushadhi Sugam- এই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে আপনারা ন্যায্যমূল্যে জেনেরিক মেডিসিন পেয়ে যাবেন। এছাড়াও আপনারা এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে খুঁজতে পারবেন যে কোথায় আপনার কাছাকাছি এই জন ঔষধি কেন্দ্র রয়েছে।

e-gram swaraj- এই বছরের এপ্রিল মাসে লঞ্চ হওয়া এই অ্যাপ্লিকেশন দেশের পঞ্চায়েতিরাজ ইনস্টিটিউশনে ই-গভর্নেন্স দৃঢ় করবে। এই অ্যাপ্লিকেশনের মূল লক্ষ্য হলো জনগণের প্রয়োজনের কথা মাথায় রেখে গ্রামীণ উন্নতিকরণ। আপনার গ্রামের উন্নতি কল্পে কেন্দ্র সরকার কি করছে তা জানা যাবে।