ভারত সরকারের এই ৬ টি অ্যাপের সাহায্যে এক চুটকিতে হবে সরকারি কাজ

ভারতে ‘ডিজিটাল ইন্ডিয়া’ প্রচার অভিযান কয়েক বছর আগে থেকেই শুরু হয়েছে। এর পর মানুষের সুবিধার্থে সরকার ডিজিটাল ইন্ডিয়া এর অধীনে অনেক যোজনা এবং অনেক মোবাইল অ্যাপ চালু করে ।আসুন ভারত সরকারের এইরকম ৬ টি অ্যাপের সম্পর্কে জানি যেগুলো আপনার দৈনন্দিন জীবনে দরকারি।আবার এই অ্যাপের সাহায্যে ঘরে বসেই সরকারি বিভিন্ন কাজ করতে পারবেন।

UTS :

এই অ্যাপের সাহায্যে আপনি লোকাল ট্রেনের টিকিট কাটতে পারবেন। অর্থাৎ আপনাকে আর টিকিট কাউন্টারের সামনে লম্বা লাইনে দাঁড়াতে হবে না এই অ্যাপ সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

Bharat Ke Veer :

এই অ্যাপের সাহায্যে আপনি শহীদদের পরিবারকে আর্থিক সাহায্য করতে পারেন।গুগল প্লে স্টোর থেকে বিনামূল্যে এই অ্যাপ্লিকেশন ডাউনলোড করা যাবে।এছাড়াও ভারত কে বীর ওয়েবসাইট থেকেও ডাউনলোড করতে পারেন। এখানে শহীদের সমস্ত পরিচয় পেয়ে যাবেন।

cVigil :

এই অ্যাপেটি ভারতীয় নির্বাচন কমিশন থেকে বানানো হয়েছে। এই অ্যাপ্লিকেশনটির সাহায্যে আপনি নির্বাচনে যে কোন ধরনের ঝামেলা সম্পর্কে অভিযোগ করতে পারেন। প্রকৃতপক্ষে এই অ্যাপ্লিকেশনটি সাধারণ মানুষের জন্য প্রস্তুত করা হয়েছে।

mPassport :

এই অ্যাপ্লিকেশন দিয়ে আপনি সমস্ত পাসপোর্ট সম্পর্কিত তথ্য পেতে পারেন।আপনি বিনামূল্যে গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে পারেন। এই অ্যাপের সাহায্যে আপনি পাসপোর্ট সেন্টার সম্পর্কেও জানতে পারবেন।

National Scholarship (NSP ) :

আপনি যদি একজন ছাত্র/ছাত্রী হন এবং একটি স্কলারশিপ খুঁজছেন তবে এই অ্যাপ্লিকেশনটি আপনার জন্য খুব সহায়ক হতে পারে। এই অ্যাপ্লিকেশন সময়-সময়ে বিভিন্ন ধরণের স্কলারশিপ সম্পর্কে তথ্য দেয়।

UMANG :

এই দুর্দান্ত অ্যাপ্লিকেশনের সাহায্যে আপনি অনেক সরকারি কাজ সম্পন্ন করতে পারেন।যেমন পিএফ সম্পর্কিত তথ্য।আপনি বিনামূল্যে গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে পারেন।

পড়ুন : ডিজিলকারের সাহায্যে এবার দিতে পারবেন ভোট,তুলতে পারবেন রেশন