BSNL গ্রাহকদের জন্য‌ বড় খবর, ৪৯ টাকা সহ ছ’ছটি প্ল্যানের ভ্যালিডিটি বদল

BSNL reduced validity of Rs 49 75 94 106 107 197 prepaid plan
BSNL ৪৯, ৭৫, ৯৪, ১০৬, ১০৭, ১৯৭ টাকার প্ল্যানে বদল

সময়ের সাথে সাথে টেলিকম পরিষেবার খরচ বাড়ছে পাল্লা দিয়ে। এক্ষেত্রে ভারতের টেলিকম সংস্থাগুলি খুব স্বাভাবিক ভাবেই নিজেদের সর্বোচ্চ লাভের কথা চিন্তা করছে। কিছুদিন আগেই ভোডাফোন-আইডিয়া (Vodafone-Idea) এবং এয়ারটেল (Airtel) তাদের অল ইন ওয়ান প্ল্যানের মূল্য বৃদ্ধি করেছে। এবার রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ভারত সঞ্চার নিগম লিমিটেড বা বিএসএনএল (BSNL) বেসরকারি সংস্থাগুলির দেখানো পথেই হাঁটার সিদ্ধান্ত নিলো। অবশ্য সরাসরি প্রিপেইড প্ল্যানের দাম বাড়িয়ে নয়, বরং ঘুরপথে পরিষেবার মূল্য বৃদ্ধি করে তারা প্রতিযোগিতায় টিকে থাকার চেষ্টা করছে।

এখন প্রশ্ন উঠতে পারে ঘুরপথে পরিষেবার মূল্য বাড়ানো বলতে আমরা কি বোঝাতে চাইছি। আসলে রিচার্জ বিকল্পের দাম অপরিবর্তিত রেখে বিএসএনএল (BSNL) এবার থেকে পূর্বের তুলনায় অনেক কম সুযোগ-সুবিধা প্রদান করবে। যেমন প্ল্যানের ভ্যালিডিটি বা বৈধতার কথাই ধরা যাক। এক্ষেত্রে আমরা বিএসএনএলকে আমরা অপেক্ষাকৃত উদার বলেই চিনি। কিন্তু চলতি হাওয়ায় গা ভাসিয়ে সংস্থাটি তাদের জনপ্রিয় ছয়টি রিচার্জ বিকল্পের মেয়াদকাল কমিয়ে দিয়েছে। এর মধ্যে রয়েছে ৪৯, ৭৫ ও ৯৪ টাকার তিনটি ট্যারিফ এবং ১০৬, ১০৭ ও ১৯৭ টাকার তিনটি প্ল্যান ভাউচার। ১লা আগস্ট থেকে উক্ত বিকল্পগুলি রিচার্জ করলে গ্রাহক পূর্বের থেকে কম মেয়াদকাল যুক্ত পরিষেবা পাবেন।

BSNL ৪৯, ৭৫, ৯৪, ১০৬, ১০৭, ১৯৭ টাকার প্ল্যানে বদল

প্রথমে ট্যারিফ ভাউচারগুলির কথা আলোচনা করা যাক। বিএসএনএল এর ৪৯ টাকার প্যাকটি রিচার্জ করলে এর আগে গ্রাহকরা পুরো ২৮ দিনের ভ্যালিডিটি পেয়ে যেতেন। কিন্তু বর্তমানে প্ল্যান রিচার্জকারী ২৪ দিনের মেয়াদকাল সম্পন্ন পরিষেবা পাবেন। এতে মোট ২ জিবি (GB) ইন্টারনেট ডেটা, ১০০টি এসএমএস দেওয়া হবে। এই রিচার্জের ফলে বিএসএনএল গ্রাহকেরা ৪৫ পয়সা প্রতি মিনিট কল চার্জে আত্মীয়-বান্ধবদের সাথে কথা বলতে পারবেন।

৭৫ টাকার ট্যারিফ ভাউচার রিচার্জ করলে ইউজারেরা মোট ১০০ মিনিট ভয়েস কলিং, ২ জিবি ইন্টারনেট ডেটা, ৫০ দিনের জন্য বিএসএনএল ডিফল্ট টিউনস পরিষেবা পাবেন। ফ্রি মিনিট শেষ হলে ৩০ পয়সা প্রতি মিনিট চার্জের বিনিময়ে ভয়েস কলিং চালিয়ে যাওয়া যাবে। তবে এর আগে ৬০ দিনের ভ্যালিডিটি অফার করলেও, বিএসএনএলের ৭৫ টাকার প্ল্যানটি বর্তমানে গ্রাহককে ৫০ দিনের বৈধতা প্রদান করবে।

একইভাবে ৯৪ টাকার স্পেশাল ট্যারিফ ভাউচার রিচার্জ করলে গ্রাহকেরা ৭৫ দিনের বৈধতা সহ তিন জিবি ইন্টারনেট ডেটা ও অন্যান্য সুবিধাগুলির ফায়দা ওঠাতে পারবেন। পূর্বে এই প্ল্যান ৯০ দিনের ভ্যালিডিটি সহ উপলব্ধ ছিলো।

অপরদিকে বিএসএনএল ১০৬ ও ১০৭ টাকার প্ল্যান দুটি রিচার্জ করলে এবার থেকে ৮৪ দিনের বৈধতা পাওয়া যাবে। আগে এগুলি ১০০ দিনের ভ্যালিডিটি অফার করতো। বেনিফিটের কথা বললে, প্ল্যান দুটি রিচার্জ করলে মোট ৩ জিবি ইন্টারনেট ডেটা এবং যে কোন নম্বরে বিনামূল্যে ১০০ মিনিট ভয়েস কলিংয়ের সুবিধা মিলবে।

বিএসএনএলের ১৯৭ টাকার প্ল্যান ভাউচার রিচার্জকারী ১৫০ দিনের বৈধতা সহ আনলিমিটেড ভয়েস কলিং, রোজ ২ জিবি ডেটা ও ১০০টি এসএমএস সুবিধা পাবেন। পূর্বে প্ল্যানটি ১৮০ দিনের ভ্যালিডিটির সঙ্গে উপলব্ধ ছিলো।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।