সাড়ে সাত কোটি ইন্টারনেট ব্যবহারকারীর ডেটা বিক্রি হচ্ছে ডার্ক ওয়েবে

সিকিউরিটি হ্যাকারদের একটি গ্রুপ থেকে সম্প্রতি প্রায় ৭.৩ কোটি জনগণের ব্যক্তিগত তথ্য ডার্ক ওয়েবে বিক্রি করার একটি অভিযোগ উঠেছে। এই হ্যাকিং গ্রুপের নাম ShinyHunters। একটি রিপোর্টে জানানো হয়েছে, এই ডেটাগুলিকে বিভিন্ন ওয়েবসাইট থেকে চুরি করা হয়েছে। এই ওয়েবসাইটগুলির মধ্যে রয়েছে Zoosk অনলাইন ডেটিং অ্যাপ্লিকেশন, চ্যাট বুক্স প্রিন্টিং সার্ভিস, হোম শেফ ফুড ডেলিভারি সার্ভিস, সোশ্যাল শেয়ার ফ্যাশন প্ল্যাটফর্ম, আমেরিকার খবরের কাগজ StarTribune এবং হেলথ ম্যাগাজিন Mindful ।

এরমধ্যে বেশ কয়েকটি সার্ভিসের কাছে প্রায় ১০ লক্ষ ব্যবহারকারী রয়েছে। এবং Zooks এর কাছে রয়েছে ৩ কোটি এবং ChatBooks এর কাছে রয়েছে ১.৫ কোটি ব্যবহারকারী। মোট মিলিয়ে, এই ডেটাবেসে ৭ কোটি ৩০ লক্ষ ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য রয়েছে।

• এই গ্রুপের থেকে বিভিন্ন নমুনা শেয়ার করা হয়েছে-

ওই রিপোর্টে জানা গিয়েছে হ্যাকারের গ্রুপ এই সম্পূর্ণ ডেটাবেসটিকে ১৮ হাজার ডলারের বিনিময়ে বিক্রি করেছে। এছাড়াও, নিজের কাছে থাকা তথ্য ভেরিফাই করানোর জন্য ShinyHunters একটি নমুনা শেয়ার করেছে। যদিও এখনো অবধি এই তথ্যের যাচাই করা হয়নি তবে যে নমুনা পাঠানো হয়েছে তা অত্যন্ত বাস্তবিক লাগছে।

যদিও বেশ কয়েকটি কোম্পানি জানিয়েছে, ShinyHunters সত্যিই একটি ক্ষতিকারক গ্রুপ। হ্যাকারদের গ্রুপটি ডার্ক ওয়েবে তথ্য বিক্রি করার আগে সম্পূর্ণ ডেটাবেস অ্যাক্সেস করে নিয়েছিল।

এছাড়াও জানা গিয়েছে ইন্দোনেশিয়ার সবথেকে বড় অনলাইন ই-কমার্স কোম্পানি যার ডেটা মে মাসের শুরুর দিকে ফাঁস হয়ে গিয়েছিল, তার পিছনে ওই একই গ্রুপ ছিল। প্রায় ৯ কোটির বেশি জনগণের ব্যক্তিগত তথ্য ব্যবহারের জন্য ছেড়ে দেওয়া হয়েছিল। এই সম্পূর্ণ ডেটাবেসের মূল্য রাখা হয়েছিল ৫ হাজার মার্কিন ডলার।