৭-সিটের পুরানো SUV গাড়ি কিনবেন? এই মডেলগুলি সেরা বিকল্প হবে

পুরানো এসইউভি গাড়ি কিনবেন? দেখতে পারেন এই মডেলগুলি

7-seater-best-used-suv-cars-in-india-mahindra-scorpio-xuv700-ford-endeavour-toyota-fortuner

হালফিলে যানবাহনের দুনিয়ায় SUV গাড়ির চাহিদা উত্তরোত্তর বৃদ্ধি পেয়েই চলেছে। এই চিত্রটি যে কেবল ভারতে, তা নয়, বরং সমগ্র বিশ্বের ক্ষেত্রেও এক। Jato Dynamics এর নতুন এক সমীক্ষায় দেখা গেছে গত ২০১৫-তে এসইউভি-র চাহিদা ছিল ১৪%। ২০২১-এ যা বেড়ে দাঁড়িয়েছে ৩৮ শতাংশে। এই জনপ্রিয়তা নতুন গাড়ির পাশাপাশি ব্যবহৃত পুরানো মডেলগুলির ক্ষেত্রেও রয়েছে। বরং ব্যবহৃত মডেলগুলির চাহিদাই বেশি লক্ষ্য করা যায়। যদি আপনি ৭-সিটের পুরানো SUV গাড়ি কিনবেন বলে ভাবেন, তবে এই প্রতিবেদনটি আপনার জন্য।

Mahindra Scorpio

মাহিন্দ্রা স্করপিও ভারতে আসার পর দীর্ঘ সময় পেরিয়ে গিয়েছে। কিন্তু রাস্তায় বেরোলে এই গাড়িটি ব্যাপক সংখ্যায় চোখে পড়ে। কারণ এখনও মানুষের কাছে এর চাহিদা প্রচুর। গাড়িটি যেমন চড়ে আরাম, তেমন চালিয়েও মজা। প্রতিমাসে প্রায় ৩,০০০ ইউনিট বিক্রি হয় এসইউভি গাড়িটি। এর পুরানো ভার্সনের তৃতীয় সারিতে পার্শ্ববর্তী মুখোমুখি সিট রয়েছে, যেখানে নয়া ভার্সনের তৃতীয় সারির সিটটি সম্মুখমুখী। ভ্যারিয়েন্ট এবং মডেল অনুযায়ী ৩.৫-৭ লক্ষ টাকার মধ্যেই আপনি Mahindra Scorpio-র একটি পুরানো মডেল বাজারে পেয়ে যাবেন।

Mahindra XUV500

মাহিন্দ্রা এক্সইউভি৫০০-এর হাত ধরে দেশীয় সংস্থাটির ভাগ্য বদলেছিল। ২০১১ সালে গাড়িটি সংস্থার প্রিমিয়াম এসইউভি হিসেবে লঞ্চ হয়েছিল। এরপর থেকে ক্রমে মানুষের হৃদয়ে জায়গা করে নেয় Mahindra XUV500। সেই সময় এর দাম ছিল ২০ লাখের কম। সম্প্রতি Mahindra XUV700 বাজারে আসার পর সংস্থাটি XUV500-এর উৎপাদন বন্ধ করে দেয়। কিন্তু এই গাড়িটির ব্যবহৃত মডেলটি আপনি খুব সহজেই বাজারে পেয়ে যাবেন। যার জন্য আপনাকে গাড়ির পরিস্থিতি বিচার করে খরচ করতে হতে পারে ৪.৫ – ১০ লক্ষ টাকা।

Ford Endeavour

যদি এসইউভি সেগমেন্টের মধ্যে একটু বেশি ফিচার খুঁজে থাকেন, তবে ফোর্ড অ্যান্ডেভার গাড়িটি দেখতে পারেন। যদিও ভারতে কম সংখ্যায় বিক্রি হয়েছে, কিন্তু ৭-সিটার এসইউভি মডেলের মধ্যে অতি ক্ষমতাশালী গাড়ি এটি। ফোর্ড ভারতে গাড়ির নির্মাণ কার্যত বন্ধ করে দিয়েছে। তাই বর্তমানে এটি কিনতে চাইলে আপনাকে পুরানো ব্যবহৃত একটি মডেলই দেখতে হবে। ভারতের বাজারে এর পুরানো মডেলটি ২-৬ লক্ষ টাকায় পেয়ে যাবেন। কিন্তু পুরানো হলেও নতুন প্রজন্মের মডেলটি নেওয়াই বুদ্ধিমানের কাজ হবে। ব্যবহৃত Ford Endeavour-এর নতুন প্রজন্মের মডেলের দাম পড়তে পারে ২০-৩৫ লাখ টাকা।

Toyota Fortuner

বর্তমানে উৎপাদন বন্ধ করে দেওয়া হয়েছে এমন কোনো গাড়ি যদি আপনি না কিনতে চান তবে টয়োটা ফরচুনার-এর ব্যবহৃত মডেলটি হচ্ছে সর্বোত্তম। এটি আকারে বৃহৎ, ওয়েল-বিল্ট প্রিমিয়াম এসইউভি, যা থেকে বেশি জায়গা এবং ভালো কার্যকারিতা পাওয়া যাবে। যেহেতু টয়োটা দীর্ঘমেয়াদী গাড়ি প্রস্তুত করে তাই ১০ বছরের পুরানো ফরচুনার আপনি নিঃসন্দেহে কিনতে পারেন। নতুন প্রজন্মের Toyota Fortuner এর ব্যবহৃত মডেলটি বাজারে পেতে ২৫-৩৫ লক্ষ টাকা খরচ করতে হতে পারে। তবে সামান্য পুরানো এর আগের মডেলটি ১০-১৫ লাখ টাকায় পেয়ে যাবেন।

Mahindra Alturas G4

মাহিন্দ্রার এই গাড়িটি হচ্ছে অন্য একটি চমকদার প্রোডাক্ট। যদি আপনি ফুল-সাইজ ৭-সিটার গাড়ির খোঁজ করেন তবে Mahindra Alturas G4 হতে পারে প্রথম পছন্দ। কারণ গাড়িটির ভেতরের জায়গা এই সেগমেন্টের মধ্যে অনেকটাই বেশি। যদিও এটি বাজারে অল্প সংখ্যাতেই বিক্রি হয়েছিল, তবুও আপনি একটু খোঁজ করলেই এর ব্যবহৃত পুরানো মডেল পেয়ে যাবেন। যার জন্য আপনাকে খরচ করতে হতে পারে ২৫-৩০ লক্ষ টাকা।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।