PUBG Mobile এর বিকল্প হিসাবে খেলুন এই ৭টি গেম

গতকাল ভারত সরকার, PUBG Mobile এবং PUBG Mobile Lite – দুটি গেমই নিষিদ্ধ করেছে। এদেশে PUBG-র প্রায় ৩৫ মিলিয়ন ইউজারবেস ছিল। ফলে, স্বাভাবিকভাবেই গেমটি ব্যান হওয়ায় একাংশ ইউজারের মনখারাপ। না, আমাদের প্রতিবেদনের উদ্দেশ্য পাবজি প্রেমীদের মনে আঘাত দেওয়া নয়! বরঞ্চ আজ আমরা বিকল্প কয়েকটি গেম অ্যাপ্লিকেশনের সন্ধান দেব, যেগুলি পাবজি-র মতই চুটিয়ে উপভোগ করা যাবে। তাহলে আসুন, PUBG এর বিকল্প গেমগুলি সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

১. Call of Duty: Mobile

এই গেমটি ইতিমধ্যেই পাবজি-র শক্তিশালী প্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছিল। Call of Duty গেমের মোবাইল ভার্সনটি গত বছরের অক্টোবর মাসে চালু হয়েছিল এবং এখন গেমটির একটি বিশাল ফ্যানবেস রয়েছে। গেমটি মূলত ফার্স্ট পার্সন শুটার (FPS) হিসেবে খেলা যাবে, এতে একটি বিশাল ম্যাপ রয়েছে এবং জম্বিদের সাথে লড়াই করার জন্য ব্যাটেল-রয়্যাল মোড রয়েছে। এই গেমটি অ্যান্ড্রয়েড এবং আইওএস, উভয় প্ল্যাটফর্মে বিনামূল্যে উপলব্ধ, সাইজ ১.৫ জিবি।

২. Free Fire

Free Fire এবং PUBG Mobile, দুটিই একইরকম ব্যাটেল-রয়্যাল ফর্ম্যাট অনুসরণ করে, তবে ফ্রি ফায়ার তুলনামূলকভাবে কমপ্রেসড ভার্সন।
এই গেমটি পঞ্চাশ জন মিলে খেলা যাবে এবং এতে একটি দ্বীপ ও ১০ মিনিটের আক্রমণ দেখা যাবে। প্লেয়াররা পোশাক এবং অন্যান্য আনুষাঙ্গিকের সাহায্যে নিজেদের ক্যারেক্টারটিকে সাজাতে পারবেন। এছাড়া, আপনি যদি গেমটিতে দরজা পছন্দ না করেন, তবে একটি ‘নো ডোর’ বিকল্প পেয়ে যাবেন।

৩. Rules of Survival

এই ব্যাটেল-রয়্যাল গেমটি নিখরচায় খেলা যায়, সাইজ বেশ অনেকটাই বেশি – প্রায় ৩.১ জিবি। এই গেমটি, পাবজি মোবাইল গেমের হুবহু সংস্করণ বলা চলে। গেমের লেটেস্ট ভার্সনে সর্বোচ্চ ৩০০ জন একসাথে অংশগ্রহণ করতে পারবেন, এবং ৮×৮ কিলোমিটার ম্যাপ জুড়ে প্রতিযোগিতা করার সুযোগ থাকবে। এছাড়া, স্কোয়াডের আকারে আর একটি স্লাইট ভ্যারিয়েন্ট রয়েছে, যেখানে আপনি আরও চারজন প্লেয়ারের সাথে মিলে টিম তৈরি করতে পারবেন। প্রসঙ্গত, এই গেমটি একবার PUBG Corp-এর সাথে কপিরাইট ইস্যুতে জড়িয়ে পড়েছিল।

৪. Black Survival

এই গেমটির সাইজ খুবই সামান্য ৭৭ এমবি। Black Survival-এর বর্ণনায় মোট চারটি শব্দ (সার্চ, ক্র্যাফ্ট, অ্যাটাক এবং রান) রয়েছে, যা এটির সংক্ষিপ্ত বিবরণ পাওয়ার জন্য যথেষ্ট। এই PvP (প্লেয়ার vs. প্লেয়ার) গেমটি, ব্যাটেল-রয়্যাল গেমগুলি থেকে সম্পূর্ণ আলাদা অভিজ্ঞতা দেয়। এতে ২০টিরও বেশি অনন্য অঞ্চল রয়েছে এবং প্রতিটি প্লেয়ারকে শেষ ব্যক্তি হিসাবে টিকে থাকার জন্য অন্য নয় জনকে প্রয়োজন হবে। এছাড়া, এই সাধারণ ট্রিভিয়া গেমটিতে ৬০০টিরও বেশি অস্ত্রের বিকল্প রয়েছে, সংখ্যাটি একটু হাস্যকর লাগতে পারে।

৫. Knives Out

এই গেমটি ফার্স্ট-পার্সন অ্যাকশন গেমগুলির জেনার পুনরুদ্ধারের চেষ্টায় লঞ্চ করা হয়েছিল। এতে চ্যালেঞ্জ হিসেবে ১০০ জন খেলোয়াড় এবং একটি দ্বীপে অস্ত্রের স্টক থাকবে। এটির সাইজ প্রায় ৬০০ এমবি-র কাছাকাছি।

৬. Last Day on Earth

Last Day on Earth গেমটিতে প্লেয়াররা নিজেকে জম্বিতে ভর্তি একটি পোস্ট-অ্যাপোক্ল্যাপটিক (apocalyptic) ওয়ার্ল্ডে খুঁজে পাবেন। আপনার বেঁচে থাকা আপনার নিজের ওপর নির্ভর করবে। এই গেমে আপনাকে বেশি সংখ্যক জম্বি মেরে ফেলতে হবে। এছাড়া এতে আপনি ঘর তৈরি, পশু শিকার, অস্ত্রে কারুকাজ ইত্যাদি বিকল্প পাবেন। তবে এর গ্রাফিক্সের মান কিছুটা খারাপ।

৭. Fortnite

এই গেমটি অন্যান্য গেমগুলির মতো নয়, এবং এটি আইওএস প্লেয়ারের জন্য উপলব্ধ নয়। অ্যান্ড্রয়েড প্লেয়াররা এপিক গেমস স্টোর থেকে এটি ডাউনলোড করতে পারে, কারণ এটি প্লে স্টোরেও পাওয়া যায়না। ফোর্টনাইট, মোবাইল প্লেয়ারদের PC এবং কনসোল প্লেয়ারের সাথে প্রতিযোগিতা করার সুযোগ দেয়।

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.