জনপ্রিয় এই ৯টি Smartphones এখনও ভারতে আসেনি, লঞ্চ হলে হয়ত আপনি সবার আগে কিনতেন

OnePlus 9RT, Oppo Find X3 Pro, Surface Duo 2, Asus ROG Phone 5s, Google Pixel 5a, Google Pixel 6 সিরিজ সহ জনপ্রিয় ৯টি ফোন ভারতে আসেনি।

9-popular-smartphones-not-launch-in-india

চলতি বছরে একের পর এক অত্যাধুনিক সব স্মার্টফোন ভারতে লঞ্চ হয়েছে। Xiaomi থেকে শুরু করে Samsung, Realme, Oppo এমনকি Apple -এর মতো নামজাদা ব্র্যান্ড তাদের ডিভাইস এদেশে এনেছে। কিন্তু এমনও কিছু ডিভাইস রয়েছে, যেগুলি বিশ্ব মার্কেটে জনপ্রিয়তা পেলেও ভারতীয় মার্কেটে আসেনি। যার মধ্যে প্রথমেই উল্লেখ করতে হয় Oppo এবং Xiaomi ব্র্যান্ডের ‘ফাস্ট এভার’ ফোল্ডিং স্মার্টফোন – ‘Oppo Find N’ ও ‘Mi Mix Fold’ -এর কথা। এছাড়াও OnePlus 9RT, Oppo Find X3 Pro, Surface Duo 2, Asus ROG Phone 5s, Google Pixel 5a, Google Pixel 6 সিরিজ এবং Huawei P50 সিরিজ এখনও ভারতে আসেনি। আজ আমরা এই প্রতিবেদনে শুধুমাত্র সেই সকল স্মার্টফোনের সম্পর্কে আলোচনা করবো, যেগুলি বিভিন্ন মার্কেটে লঞ্চ হলেও ভারতের বাজারে পা রাখেনি।

২০২১ সালে এই ৯টি স্মার্টফোন লঞ্চ হয়নি ভারতে

১. Google Pixel 6, Google Pixel 6 Pro: টেক জায়ান্ট গুগল তাদের নিজস্ব টপ-এন্ড স্মার্টফোন সিরিজ ‘পিক্সেল ৬’ -কে বিশ্ব বাজারে নিয়ে এলেও, ভারতে উপলব্ধ করেনি। জানিয়ে রাখি, সিরিজের দুটি মডেলেই, অর্থাৎ গুগল পিক্সেল ৬ এবং গুগল পিক্সেল ৬ প্রো ফোনে সর্বপ্রথম গুগল নির্মিত টেনসর চিপসেট ব্যবহার করা হয়েছে। এছাড়া, বেশ কয়েকটি উন্নত ক্যামেরা ফিচারও আছে ফোন দুটিতে। বহু-প্রতীক্ষিত এই সিরিজের ভারতে না আসার কারণ হিসেবে গুগল জানিয়েছিল – “ব্যাপক চাহিদার কারণে বিশ্বব্যাপী সরবরাহের সমস্যা দেখা দেওয়ায়” ভারতে লেটেস্ট পিক্সেল ফোনগুলি উপলব্ধ করা সম্ভব হয়নি।

২. MI Mix Fold: শাওমির প্রথম ফোল্ডেবল স্মার্টফোন আসার খবর ভারতের টেকপ্রেমীদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছিল। কিন্তু, গ্লোবাল মার্কেটে লঞ্চ হলেও ভারতে আত্মপ্রকাশ করেনি এমআই মিক্স ফোল্ড। চলতি বছরের মার্চ মাসে লঞ্চ হওয়া এই স্মার্টফোনে, সংস্থার নিজস্ব ইমেজ সিগন্যাল প্রসেসর (ISP) ও সার্জ সি১ (Surge C1) ব্যবহার করা হয়েছিল। এছাড়া, এটি হল লিকুইড লেন্স সহ আসা প্রথম স্মার্টফোন।

৩. OnePlus 9RT: ওয়ানপ্লাস ৯আরটি হল সংস্থা দ্বারা লঞ্চ করা সর্বাধিক সাশ্রয়ী টপ-এন্ড স্মার্টফোন, যা অক্টোবর মাসে চীনে লঞ্চ হলেও ভারতে এখনো পর্যন্ত এসে পৌঁছায়নি। যদিও মাঝে গুঞ্জন উঠেছিল, ১৬ই ডিসেম্বর হয়তো ভারতে লঞ্চ করা হবে এই হ্যান্ডসেটটি। কিন্তু, এখন বোঝা যাচ্ছে খবরটি গুজব ছাড়া আর কিছুই নয়। যদিও আশা করা হচ্ছে ফোনটি কয়েক সপ্তাহের মধ্যে ভারতে আসবে।

৪. Oppo Find N: ওপ্পো ফাইন্ড এন হল সংস্থার প্রথম ফোল্ডেবল স্মার্টফোন, যা সম্প্রতি চীনে আত্মপ্রকাশ করে। যদিও ভারতে ফোনটির লঞ্চ সম্পর্কে এখনও কোনও বিশদ উপলব্ধ নেই। কিছু টিপস্টারের মতে, ওপ্পো ফাইন্ড এন হয়তো সেই সকল কনসেপ্ট ফোনের একটি, যেগুলিকে প্রদর্শন করা হলেও ভারতে লঞ্চ করা হবে না। ডিজাইনের দিক থেকে এই ভাঁজযোগ্য ফোনটি, অনেকটাই Samsung Galaxy Z Fold -এর অনুরূপ।

৫. Surface Duo 2: মাইক্রোসফ্টের তরফ থেকে নিয়ে আসা এই ডুয়েল-স্ক্রিনের অ্যান্ড্রয়েড স্মার্টফোনটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসর দ্বারা চলে। এতে মাইক্রোসফ্ট ৩৬৫ ও মাইক্রোসফ্ট টিমস সফ্টওয়্যার ইন্টিগ্রেটেড আছে। সারফেস ল্যাপটপের মতোই সারফেস ডুও ২ স্মার্টফোনকেও লঞ্চ করা হয়নি ভারতে।

৬. Oppo Find X3 Pro: ওপ্পো তাদের সবথেকে প্রিমিয়াম ফ্ল্যাগশিপ স্মার্টফোন ‘ওপ্পো ফাইন্ড এক্স৩ প্রো’ -কেও লঞ্চ করেনি ভারতে। উক্ত হ্যান্ডসেটটি উন্নত ক্যামেরা ফ্রন্ট ও অ্যাডভান্স ফিচারের জন্য টেকপ্রেমীদের কাছ থেকে প্রশংসা আদায় করে নিয়েছে। সেক্ষেত্রে, ওপ্পো ফাইন্ড এক্স৩ প্রো স্মার্টফোন, মাইক্রোস্কোপ ক্যামেরা, কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসর এবং ৩০ ওয়াট ওয়্যারলেস চার্জিং টেকনোলজির সাপোর্ট সহ এসেছে।

৭. Google Pixel 5a: ২০২১ সালে লঞ্চ হওয়া গুগলের সর্বাধিক সাশ্রয়ী স্মার্টফোন হল গুগল পিক্সেল ৫এ, যা গুগল পিক্সেল ৪এ ফোনের উত্তরসূরি হিসাবে গ্লোবাল মার্কেটে পা রাখে। এতে, পূর্বসূরির তুলনায় আরো উন্নত ক্যামেরা সেটআপ, ডিসপ্লে প্যানেল ও ব্যাটারি দেওয়া হয়েছিল। কিন্তু, পিক্সেল ৪এ ভারতে লঞ্চ হলেও, উত্তরসূরিটি কিন্তু এখনো এদেশে লঞ্চের মুখ দেখেনি।

৮. Huawei P50 series: আরেকটি স্মার্টফোন সিরিজ যা চলতি বছরে ভারতবাসী মিস করে গেছেন, তা হল হুয়াওয়ে পি৫০। এই সিরিজের অধীনে দুটি ফোন আত্মপ্রকাশ করে – পি৫০ ও পি৫০ প্রো। উভয় ফোনেই উন্নত ক্যামেরা ফ্রন্ট ও শক্তিশালী কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসর বর্তমান। উক্ত ফোন-দ্বয়ে প্রথমবারের জন্য সংস্থার নিজস্ব অপারেটিং সিস্টেম, হারমোনিওএস ব্যবহার করা হয়েছে।

৯. Asus ROG Phone 5s: আসুসের লেটেস্ট স্মার্টফোন আরওজি ফোন ৫এস এবং ৫এস প্রো -ও ভারতে আসেনি। ২০২১ সালের প্রথমার্ধে লঞ্চ হওয়া ROG Phone 5 -এর তুলনায় সামান্য কয়েকটি আপডেটেড ফিচার লক্ষণীয় উক্ত দুটি হ্যান্ডসেটে। পূর্বসূরির মতো আরওজি ফোন ৫এস এবং ৫এস প্রো ফোনের কী-ফিচারগুলি এক সমান হলেও, কিছু ভিন্নতা রয়েছে। যেমন, এই নয়া সিরিজে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৮৮ প্লাস প্রসেসর ব্যবহার করা হয়েছে এবং ডিসপ্লের টাচ স্যাম্পলিং রেট বর্ধিত করে ৩৬০ হার্টজ করা হয়েছে।

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।