পৃথিবীকে রক্ষা করার চাকরি, নাসাতে আবেদন করলো ৯ বছরের খুদে

9-year-old-applies-for-planetary-protection-job-at-nasa

ছোটবেলায় সকলের কিছু না কিছু স্বপ্ন থাকে যা সে বড়ো হয়ে কি হতে চায়। অনেকেই ভাবে যে সে হবে পুলিশ অফিসার, ইঞ্জিনিয়ার, ডাক্তার, আইএএস অফিসার ইত্যাদি। তবে আমেরিকার একটি ৯ বছর বয়সী বাচ্চার স্বপ্ন পৃথিবীকে সুরক্ষিত করার। এই কারণে এই বয়সে সেই ছেলে অ্যাপ্লাই করে দিয়েছে মার্কিন মহাকাশ বিজ্ঞান গবেষণা সংস্থা Nasa তে চাকরির জন্য। Nasa কিছুদিন আগে প্লানেটারি প্রোটেকশন অফিসার পদের জন্য জব ভেকেন্সির কথা জানিয়েছিল। এই পদে চাকরির জন্যই সারা দুনিয়ার বড়ো বড় বিজ্ঞান গবেষকদের পাশাপাশি বাচ্চাটিও অ্যাপ্লাই করেছে বলে জানা গিয়েছে। Nasa কর্তৃপক্ষ নিজেদের টুইটার হ্যান্ডেলে বাচ্চাটির অ্যাপ্লিকেশনের ছবি আপলোড করেছে এবং তাতেই এই বিষয়টি সকলের গোচরে এসেছে।

আমেরিকার গবেষণা সংস্থা Nasa তাদের প্লানেটারী প্রোটেকশন অফিসার পদের জন্য জারি করা ভেকেন্সিতে লিখেছিল যে, এই অফিসারের কাজ হবে পৃথিবীর বাইরে অর্থাৎ চাঁদ অথবা মঙ্গল গ্রহ থেকে পৃথিবীতে আসা মাইক্রো অর্গানিজম অর্থাৎ সহজ ভাষায় ক্ষতিকারক জীবাণু ধ্বংস করা এবং এদের থেকে পৃথিবীকে রক্ষা করা। এই জব পোস্টের পরিপ্রেক্ষিতেই Jack Davis নামের এই ৯ বছর বয়সের ছেলেটি আবেদন করে এই পোস্টের জন্য।

এই আবেদন Jack Davis ২০১৭ তে করলেও এখন তার এই আবেদনের পোস্ট নেট দুনিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। Jack Davis তার আবেদনপত্রে লিখেছিল, ‘ আমার নাম Jack Davis এবং আমি প্লানেটারি প্রোটেকশন অফিসার পদের জন্য আবেদন জানাতে চাই। আমার বয়স মাত্র ৯ বছর হলেও আমি মনে করি এই পদের জন্য আমি উপযুক্ত। আমার বোন আপনাকে এলিয়েন বলে ডাকে এবং আমি প্রায় সকল এলিয়েন এবং স্পেসের সিনেমা দেখেছি। আমি মার্ভেল এজেন্টস অফ শিল্ড দেখেছি এবং আশা করছি আমি মেন ইন্ ব্ল্যাক সিরিজের মুভি দেখতে পারবো। আমি ভিডিও গেম খুব ভালো খেলি। এবং আমি যেহেতু বয়সে খুব ছোট, তাই আমি এলিয়েনদের মত ভাবনাচিন্তা করার ক্ষমতা রাখি।’

এই পত্রের জবাবে, Nasa র প্লানেটারি ডিভিশনের ডিরেক্টর জেনারেল ডক্টর James L Green সেই ছেলেটিকে অর্থাৎ Jack Davis কে একটি চিঠি লিখেছিলেন। পাশাপাশি তিনি Jack কে ফোনও করেছিলেন। James Green ফোন করে Jack কে বলেছিলেন, যে তাকে এখনও অনেক পড়াশোনা করতে হবে যাতে সে ভবিষ্যতে বড়ো হয়ে Gardian of The Galaxy (গ্যালাক্সির রক্ষাকর্তা) হয়ে উঠতে পারে।

এরপরে, আমেরিকার শহর নিউ জার্সির লিবার্টি লাইফ সেন্টার Jack কে Jennifer Chalsty Planetarium এর আধিকারিক কিড সায়েন্স অ্যাডভাইজার বলে ঘোষণা করেছে।