5G লঞ্চ থেকে রিচার্জ প্ল্যানের দাম বৃদ্ধি, Jio কে পিছনে ফেলতে Airtel-এর বহুমুখী ভাবনা

ভারতের দ্বিতীয় বৃহত্তম টেলিকম পরিষেবা সরবরাহকারী সংস্থা Bharati Airtel -এর পক্ষে সময়টা বেশ ভালোই যাচ্ছে! সম্প্রতি ঘাড় থেকে বিপুল অঙ্কের ঋণের বোঝা নামানোর পর বর্তমানে…

ভারতের দ্বিতীয় বৃহত্তম টেলিকম পরিষেবা সরবরাহকারী সংস্থা Bharati Airtel -এর পক্ষে সময়টা বেশ ভালোই যাচ্ছে! সম্প্রতি ঘাড় থেকে বিপুল অঙ্কের ঋণের বোঝা নামানোর পর বর্তমানে সংস্থাটি আসন্ন 5G স্পেক্ট্রাম নিলামের জন্য প্রস্তুতি নিতে ব্যস্ত। সবথেকে বড় কথা 5G পরিষেবাকে কেন্দ্র করে আগামীদিনে কিভাবে আরো বেশি সংখ্যক গ্রাহকের কাছে পৌঁছে যাওয়া যায়, Airtel এখন সেই উপায় অনুসন্ধানের চেষ্টা চালাচ্ছে। এছাড়াও ভবিষ্যতে তারা নিজস্ব ব্রডব্যান্ড এবং এন্টারপ্রাইজ পরিষেবার ব্যাপারেও গভীরভাবে ভাবিত বলে সামনে এসেছে।

ভবিষ্যৎ পরিকল্পনা রূপায়ণের জন্য Airtel -এর ভরসা শক্তিশালী 5G নেটওয়ার্ক

উল্লেখ্য, সম্প্রতি এয়ারটেলের পক্ষ থেকে দাবি করা হয় যে পরিকল্পনাকে বাস্তবে রূপায়ণের জন্য তাদের আয়ত্তে রয়েছে সম্পূর্ণ তৈরি শক্তিশালী 5G নেটওয়ার্ক। একের পর এক 5G ট্রায়ালে অভূতপূর্ব সাফল্য লাভের ফলে এ ব্যাপারে সংস্থা বেশ প্রত্যয়ী। তাছাড়া ক্যাপেক্স (Capex) সক্ষমতার দিক থেকেও তারা বর্তমানে অনেকটাই এগিয়ে আছে, যা উপরোক্ত ভাবনাগুলি বাস্তবায়নে কার্যকর হবে বলে মনে করা হচ্ছে।

ট্যারিফ মূল্য বাড়ানোর ব্যাপারে কি ভাবছে Airtel?

এছাড়াও এয়ারটেল ট্যারিফ মূল্যবৃদ্ধির ব্যাপারে অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে চলেছে। সংস্থার বক্তব্য, চলতি বছরেই তারা পুনরায় ট্যারিফ মূল্য বৃদ্ধির ঘোষণা প্রকাশ্যে আনবে। শুধু তাই নয়, আগামী কয়েক বছরের মধ্যে তাদের আরো বেশ কয়েকবার ট্যারিফ মাশুল বাড়ানোর ভাবনা রয়েছে বলেও এয়ারটেলের তরফ থেকে স্পষ্ট জানানো হয়েছে।

নজরে দ্রুত উন্নতি, দেশের ১ নম্বর টেলকো হিসেবে উঠে আসার পরিকল্পনা

আসলে নিজেদের গ্রাহক প্রতি গড় আয় বা ARPU বৃদ্ধির মাধ্যমে এয়ারটেল অতি শীঘ্র ভারতের এক নম্বর টেলকো হিসেবে উঠে আসতে আগ্রহী। আর সেজন্যেই সংস্থাটি বারংবার পরিষেবা মাশুল বাড়ানোর কথা বলছে। একই সাথে তারা নিজস্ব ব্রডব্যান্ড পরিষেবার গ্রাহক বাড়াতেও উদ্যোগী। এক্ষেত্রে ২০২৫ সালের মধ্যে সংস্থাটি এক ধাক্কায় অনেকটা এগিয়ে আসতে চাইছে।

সর্বোপরি IoT (Internet of things), ডেটা সেন্টার, ক্লাউড, সিকিউরিটি, CaaS অর্থাৎ Communications as a Service প্রভৃতি এন্টারপ্রাইজ পরিষেবার ক্ষেত্রেও Airtel বাড়তি জোর প্রদানে তৈরি। ইতিমধ্যেই এই সমস্ত পরিসরে তারা ভোডাফোন আইডিয়া লিমিটেড’কে (VIL) পেছনে ফেলেছে। ফলে আগামীদিনে তাদের মূল প্রতিদ্বন্দ্বী হিসেবে Reliance Jio’র একমাত্র কথাই উঠে আসছে।