করোনার জন্য এখনও অনিশ্চয়তা, নতুন গাড়ি কেনার পক্ষপাতী নন অধিকাংশ ক্রেতা, বলছে সমীক্ষা

করোনা যে কেবল কোটি কোটি মানুষের প্রাণ কেড়েছে তাই নয়, দীর্ঘ সময় ধরে অর্থনীতির চাকা স্তব্ধ করে দিয়েছিল। এ বছরের শুরু থেকে অর্থনীতির সূচক মাথা…

করোনা যে কেবল কোটি কোটি মানুষের প্রাণ কেড়েছে তাই নয়, দীর্ঘ সময় ধরে অর্থনীতির চাকা স্তব্ধ করে দিয়েছিল। এ বছরের শুরু থেকে অর্থনীতির সূচক মাথা তোলা শুরু করেছে। কিন্তু তা সত্ত্বেও বহু মানুষের উপার্জনে অনিশ্চয়তার টানাপোড়েন চলছে। যার প্রত্যক্ষ ফলাফল দেখা গেল মোবিলিটি আউটলুক (Mobility Outlook)-এর চালানো সমীক্ষায়। যেখানে দাবি করা হয়েছে করোনা অতিমারি এ বছর ৮০% মানুষকে চার চাকার গাড়ি কেনার এবং ৮২% ক্রেতাকে দু’চাকা গাড়ি কেনার সিদ্ধান্ত মুলতুবি রাখতে বাধ্য করেছে। যার অর্থ অর্থনৈতিক দোলাচলের কারণে সিংহভাগ গ্রাহক গাড়ি কেনা থেকে পিছিয়ে গিয়েছেন।

সমীক্ষার রিপোর্টটি গাড়ি নির্মাতাদের জন্য যে একটি দুঃসংবাদ বয়ে নিয়ে এসেছে, তা আর বলার অপেক্ষা রাখে না। যদিও সমীক্ষায় দেখা গিয়েছে, ৪০ শতাংশ টু-হুইলার ব্যবহারকারী বৈদ্যুতিক দু’চাকার গাড়ি কিনতে ইচ্ছা প্রকাশ করেছেন। যা ২০২১-এর তুলনায় সামান্য বৃদ্ধি পেয়েছে। চার চাকার গাড়ির ক্ষেত্রে যা হার ৩৩%। চলতি মাসের ৩-১২ তারিখ পর্যন্ত ইন্ডিয়ান অটোমোটিভ কনজিউমার ক্যানভাস (IACC) ২০২২ নামক সমীক্ষাটি চালানো হয়েছে।

সমীক্ষায় দেখা গিয়েছে গ্রাহকরা মনে করেন, বৈদ্যুতিক গাড়ির দাম হাতের নাগালে এলে, সেটি প্রথাগত জ্বালানি চালিত যানবাহনের সাথে জুঝতে পারবে। তাও ক্রেতারা অপর্যাপ্ত চার্জিং পরিকাঠামোর বিষয়ে চিন্তিত। এই প্রসঙ্গে কার ট্রেডেরর সিও বনোয়ারী লাল শর্মা বলেন, “সমীক্ষাটি একটি ইতিবাচক উদ্বেগ নির্দেশ করে… ২,৫৬,৩৫১ জন গ্রাহকের উপর সমীক্ষা চালানো হয়েছে। মনে রাখতে হবে গ্রাহকরা উপলব্ধি করেছে যে বৈদ্যুতিক যানবাহনের খরচ কমলে সেটি প্রথাগত জ্বালানির সাথে টক্কর নিতে পারবে।”

সমীক্ষায় আরও দেখা গিয়েছে ২০% গ্রাহক এ বছর হাতফেরতা গাড়ি কিনতে আগ্রহ দেখিয়েছেন৷ তুলনাস্বরূপ, এটি আগের বছর ছিল ১৪%। আবার ৪৯% উপভোক্তা অনলাইনে গাড়ি কেনার ইচ্ছা প্রকাশ করেছেন, যেখানে ২৮% মানুষ অনলাইন মাধ্যমকে বিকল্প মধ্যে না রাখার কারণে গাড়িগুলির সম্পর্কে জানতে পারছেন না।

WhatsApp Follow Button

Tech Gup এখন

হোয়াট্‌সঅ্যাপেও

WhatsApp Logo ফলো করুন