BSA Gold Star: চ্যালেঞ্জের মুখে পড়তে পারে রয়্যাল এনফিল্ডের ৬৫০ সিসি বাইক, বিএসএ গোল্ড স্টারের দাম ঘোষণা মে মাসে

মাহিন্দ্রা (Mahindra)-র মালিকানাধীন সংস্থা ক্লাসিক লেজেন্ডস (Classic Legends)-এর হাত ধরে পুনরুজ্জীবন পায় ব্রিটেনের এককালের অন্যতম অটোমোবাইল কোম্পানি বিএসএ মোটরসাইকেল (BSA Motorcycles)। স্তব্ধ হয়ে থাকা ভাগ্যের…

মাহিন্দ্রা (Mahindra)-র মালিকানাধীন সংস্থা ক্লাসিক লেজেন্ডস (Classic Legends)-এর হাত ধরে পুনরুজ্জীবন পায় ব্রিটেনের এককালের অন্যতম অটোমোবাইল কোম্পানি বিএসএ মোটরসাইকেল (BSA Motorcycles)। স্তব্ধ হয়ে থাকা ভাগ্যের চাকা গতিমান হওয়ায় নিজের প্রত্যাবর্তনের কথা সগর্বে ঘোষণা করে ব্রিটিশ সংস্থাটি। ২০২১ বার্মিংহাম মোটরসাইকেল প্রদর্শনী অনুষ্ঠানে বিএসএ গোল্ডস্টার ৬৫০ (BSA Goldstar 650) বাইকটির ঘটা করে প্রদর্শন করা হয়েছিল। এই মডার্ন-রেট্রো মোটরসাইকেলটির হাত ধরেই সংস্থাটি ফিরতে চলেছে। আগামী মে মাসে Goldstar 650-এর দাম প্রকাশ করা হবে বলে ঘোষণা করল বিএসএ।

আবার শোনা যাচ্ছে BSA Goldstar 650 বাইকটি জুন মাসে আন্তর্জাতিক বাজারে পা রাখতে চলেছে। বর্তমানে সংস্থাটি নিজেদের ডিলারের নেটওয়ার্ক বাড়াতে ব্যস্ত। ভারতে তৈরি হওয়া বিএসএ গোল্ডস্টার বাইক প্রথম ব্রিটেনের বাজারে বিক্রি হবে৷ তারপর ভবিষ্যতে ভারতের বাজারে পা রাখতে পারে। যদিও লঞ্চের প্রসঙ্গে সংস্থার তরফে এখনও কোনো অফিশিয়াল ঘোষণা আসেনি। আবার BSA Goldstar 650 আমেরিকা এবং দক্ষিণ আমেরিকার বাজারে বিক্রি করা হবে বলে জানা গেছে।

Royal Enfield 650 twins (Interceptor 650 & Continental GT 650)-এর মূল প্রতিদ্বন্দ্বী হিসেবে আসছে Goldstar 650। রয়্যাল এনফিল্ডের যমজ বাইক দুটি আন্তর্জাতিক বাজারে উপলব্ধ । আসন্ন BSA Goldstar 650-এর স্পেসিফিকেশন সম্পর্কে নিম্নে আলোচনা রইল।

নতুন বিএসএ গোল্ডস্টার ৬৫০ স্পেসিফিকেশন (New BSA Goldstar 650 Specification)

BSA Motorcycles-এর বাইকটিকে চালিকা শক্তি জোগাবে একটি উচ্চ ক্ষমতার সিঙ্গেল সিলিন্ডার, DOHC ৬৫২ সিসি ইঞ্জিন, যা থেকে উৎপন্ন হবে ৬,০০০ আরপিএম গতিতে ৪৫ বিএইচপি শক্তি এবং ৪,০০০ আরপিএম গতিতে ৫৫ এনএম টর্ক। ইঞ্জিনকে যোগ্য সঙ্গত দিতে এতে ৫-স্পিড গিয়ারবক্সের দেখা মিলবে।

ব্রেকিংয়ের ক্ষেত্রে বাইকটির সামনের চাকায় থাকবে ৩২০ মিমি ব্রেম্বো টুইন-পিস্টন ফ্লোটিং ক্যালিপার এবং পেছনে ২২৫ মিমি ব্রেম্বো সিঙ্গেল-পিস্টন ফ্লোটিং ক্যালিপার। সাথে থাকবে ডুয়েল চ্যানেল এবিএস। সাসপেনশন এর জন্য সামনের চাকায় ৪১ মিমি টেলিস্কোপিক ফর্ক ও পেছনের চাকায় ৫-অ্যাডজাস্টেবল প্রিলোড সহ টুইন-শক অ্যাবসর্বার। ২১৩ কেজি ওজনের BSA Goldstar 650-এ থাকবে ১২ লিটারের ফুয়েল ট্যাঙ্ক।