WhatsApp ব্যবহারকারীদের জন্য সুখবর! শীঘ্রই আসছে একগুচ্ছ নতুন ভয়েস মেসেজ ফিচার

Meta (মেটা) মালিকানাধীন WhatsApp (হোয়াটসঅ্যাপ)-এর বিশ্বব্যাপী জনপ্রিয়তার কথা আমাদের কারোরই অজানা নয়, যার অন্যতম মূল কারণ হল প্ল্যাটফর্মটিতে উপলব্ধ একাধিক কার্যকর ও মজাদার ফিচার। আর…

Meta (মেটা) মালিকানাধীন WhatsApp (হোয়াটসঅ্যাপ)-এর বিশ্বব্যাপী জনপ্রিয়তার কথা আমাদের কারোরই অজানা নয়, যার অন্যতম মূল কারণ হল প্ল্যাটফর্মটিতে উপলব্ধ একাধিক কার্যকর ও মজাদার ফিচার। আর প্ল্যাটফর্মটির এক বহুল ব্যবহৃত এবং অন্যতম জনপ্রিয় ভয়েস মেসেজ ফিচারের কথা আমাদের সকলেরই জানা। এখনকার দ্রুতগতির যুগে হাতে সময় আর কারোর কাছেই নেই, ফলে এখন আর টাইপ করে সময় নষ্ট না করে অনেকেই ভয়েস মেসেজ রেকর্ড করে সেন্ড করে দেন। এর সুবাদে যত দিন যাচ্ছে, এই ফিচারটি ইউজারদের কাছে ততই জনপ্রিয় হয়ে উঠছে।

আর ফিচারটির ব্যাপক জনপ্রিয়তার কথা মাথায় রেখে হোয়াটসঅ্যাপও ক্রমাগত ভয়েস মেসেজকে কেন্দ্র করে একের পর এক নতুন ফিচার রোলআউট করে চলেছে। আর তাই খুব শীঘ্রই আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় প্ল্যাটফর্মের জন্যই সংস্থাটি একগুচ্ছ নতুন ভয়েস মেসেজ ফিচার রোলআউট করছে যার মধ্যে রয়েছে রেকর্ডিংয়ের সময় ভয়েস মেসেজ প্লে এবং পজ করা, চ্যাটের বাইরে বেরিয়ে গেলেও ভয়েস মেসেজ প্লে হতে থাকা, মেসেজ প্লে হওয়ার সময় ওয়েভফর্ম প্রদর্শিত হওয়া, প্লেব্যাক স্পিড দেড় থেকে দুই গুণ পর্যন্ত বাড়ানোর ক্ষমতা ইত্যাদি বিকল্প। হোয়াটসঅ্যাপের তরফে জানানো হয়েছে যে, এই আপডেটগুলি আগামী কয়েক সপ্তাহের মধ্যেই সকল ব্যবহারকারীদের কাছে উপলব্ধ হবে। এই প্রসঙ্গে জানিয়ে রাখি, শেষ দুটি ফিচার কিন্তু ইতিমধ্যেই বেশ কিছু ইউজারদের কাছে উপলব্ধ হয়ে গিয়েছে। আসুন, এখন প্রতিটি ফিচার সম্পর্কে একটু বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

ভয়েস মেসেজ প্লে: এতদিন পর্যন্ত কারোর পাঠানো ভয়েস মেসেজ শুনতে হলে আপনাকে সংশ্লিষ্ট ব্যক্তির চ্যাটবক্সটি ওপেন করে রেখে তবেই সেই ভয়েস মেসেজটি শুনতে হত। কোনো কারণে আপনি যদি ওই ব্যক্তির চ্যাটবক্স থেকে বেরিয়ে যান, তাহলে তৎক্ষণাৎ সেই ভয়েস মেসেজটি প্লে হওয়া বন্ধ হয়ে যাবে। ফলে দীর্ঘক্ষণের কোনো ভয়েস মেসেজ শুনতে হলে সব কাজকর্ম ফেলে একটি চ্যাটবক্স ওপেন করে ঠায় বসে থাকা অধিকাংশ ইউজারদের জন্যই নিতান্তই বিরক্তিকর। কিন্তু এবার এই সমস্যা দূর করতে হোয়াটসঅ্যাপ একটি নতুন ফিচার নিয়ে হাজির হতে চলেছে। অর্থাৎ, এখন কারোর পাঠানো ভয়েস মেসেজ শোনার জন্য আর সেই সংশ্লিষ্ট ব্যক্তির চ্যাটবক্স ওপেন করে বসে থাকতে হবে না। কোনো ভয়েস মেসেজ আসলে আপনি হোয়াটসঅ্যাপে অন্য কারোর সাথে চ্যাট করতে করতেও সেটি শুনতে পারবেন। তবে মনে রাখবেন, যে মুহূর্তে আপনি হোয়াটসঅ্যাপ বন্ধ করবেন বা অন্য কোনো অ্যাপে স্যুইচ করবেন, ঠিক সেই মুহূর্তে ভয়েস মেসেজটি প্লে হওয়া বন্ধ হয়ে যাবে।

মেসেজ প্লে/পজ: মেটা মালিকানাধীন ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি ভয়েস মেসেজ রেকর্ড করার সময় ইউজাররা যাতে পজ করতে বা থামতে পারেন, তার জন্য একটি নতুন ফিচার আনতে চলেছে। অর্থাৎ, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা খুব শীঘ্রই কোনো ভয়েস মেসেজ রেকর্ড করার সময় মাঝখানে থামতে এবং তারপরে আবার সেখান থেকেই রেকর্ড করতে পারবেন। এই ফিচারটি ভাষা সংক্রান্ত প্রতিবন্ধকতা খুব সহজেই দূর করতে ইউজারদের সাহায্য করবে। ধরা যাক, আপনি ইংরেজিতে খুব একটা সাবলীল নন, কিন্তু ইংরেজিতে কথা বলেই আপনাকে কোনো ব্যক্তিকে একটি ভয়েস মেসেজ পাঠাতে হবে। সেক্ষেত্রে বর্তমানে যেহেতু এই ফিচার উপলব্ধ নয়, তাই রেকর্ড করার সময় মাঝখানে আটকে গেলে বা ভুলভাল কিছু বলে ফেললে পুনরায় আপনাকে আবার প্রথম থেকেই রেকর্ডিং শুরু করতে হবে। কিন্তু এই ফিচারের আগমন ঘটলে হঠাৎ মাঝখানে আটকে গেলেও সেখানে পজ করে এরপর কী বলবেন, তা ভেবে নিয়ে আপনি পুনরায় সেখান থেকেই মেসেজটি রেকর্ডিং করা শুরু করতে পারবেন। হোয়াটসঅ্যাপ জানুয়ারি মাসে আইফোনে এই ফিচারটি টেস্ট করা শুরু করে, এবং পরে অ্যান্ড্রয়েড এবং ডেস্কটপ অ্যাপ্লিকেশনগুলির বিটা ভার্সনে এটি রোলআউট করে।

নতুন ওয়েভফর্ম: এখন ভয়েস নোট প্লে করার সময় ইউজাররা প্লে/পজ বাটনের পাশে সরলরেখার পরিবর্তে একটি তরঙ্গাকৃতি রেখা বা ভয়েস ওয়েভফর্ম দেখতে পাবেন। এছাড়া ইউজাররা কোনো ভয়েস মেসেজ শুনতে শুনতে মাঝখানে থামিয়ে আবার পরবর্তীকালে ঠিক সেই জায়গা থেকেই প্লে করার সুযোগ পাবেন। শুধু তাই নয়, ভয়েস মেসেজগুলির প্লেব্যাক স্পিডও ইচ্ছানুসারে পরিবর্তন করা যাবে। অর্থাৎ, ইউজাররা এই ফিচারটিকে ব্যবহার করে দীর্ঘসময়ের ভয়েস মেসেজগুলিকে দ্রুত শুনে নিতে পারবেন। কোনো ভয়েস মেসেজ প্লে হওয়া শুরু হলে ভয়েস বক্সটির ডান দিকে প্লেব্যাক স্পিড বাড়ানোর জন্য একটি সিম্বল দেখা যাবে। এই সিম্বলটিকে ট্যাপ করলেই ইউজাররা তাদের ভয়েস মেসেজের গতিকে ১ গুণ, ১.৫ গুণ, এমনকি ২ গুণ (1x, 1.5x, 2x) পর্যন্ত বাড়িয়ে দিতে পারবেন। উল্লেখ্য, এই ফিচার দুটি ইতিমধ্যেই বহু ইউজারদের কাছে উপলব্ধ হয়ে গিয়েছে।