Toll Tax New Rate: জ্বালানি তেলের পাশাপাশি এবার টোল ট্যাক্স বাড়ানোর ঘোষণা করল কেন্দ্র

Avatar

Published on:

পেট্রোল-ডিজেলের দাম ঝাঁঝালো হওয়াতে প্রমাদ গুনছেন ভারতীয়রা। গাড়ির মালিকদের জন্য এবার গোদের ওপর বিষফোঁড়া হয়ে দেখা দিল বর্ধিত টোল ট্যাক্স। যা আজ অর্থাৎ ১ এপ্রিল থেকেই সমগ্র ভারতে কার্যকর হয়েছে। ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া (NHAI)-র এই পদক্ষেপের ফলে আজ থেকে দেশের সমস্ত জাতীয় সড়কে টোল ট্যাক্সের পরিমাণ বাড়ল। এর ফলে ভারতে গাড়ি চালানোর খরচ যে আরও মহার্ঘ্য হল তা আর বলার অপেক্ষা রাখে না।

রিপোর্ট অনুযায়ী প্রায় ১৫ শতাংশ টোল ট্যাক্স বাড়িয়েছে কেন্দ্র। ফলে গাড়ির মডেল অনুযায়ী ১০-৬৫ টাকা বেড়েছে। যেখানে বাণিজ্যিক গাড়ি এবং হালকা ওজনের গাড়ির টোল ট্যাক্স বাড়ানো হয়েছে যথাক্রমে ৬৫ টাকা এবং ১০ টাকা। এই প্রসঙ্গে এনএইচএআই-এর প্রোজেক্ট ডিরেক্টর এনএন গিরি টোল ট্যাক্স বৃদ্ধির বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, “চারচাকা গাড়ির (কার ও জিপ) জন্য দিল্লির সাথে সংযুক্ত সমস্ত জাতীয় সড়কের টোল ট্যাক্স বাড়ানো হয়েছে। ১ এপ্রিল থেকে ওয়ান-ওয়ের জন্য বড় গাড়িকে দিতে হবে ৬৫ টাকা।”

আবার হরিয়ানাতে কুন্ডলি-মানেসার-পালওয়াল এক্সপ্রেসওয়ে (KMP) এবং খেরকি-দৌলা-তে চলার খরচও বেড়েছে আজ থেকে। দিল্লি জয়পুর হাইওয়ের উপর অবস্থিত খেরকি-দৌলা টোল প্লাজার ভাড়া ১৪% বাড়ানো হয়েছে। তবে কেএমপি এক্সপ্রেসওয়ের টোল ট্যাক্স বাড়িয়ে ২৪% করা হয়েছে। খেরকি-দৌলাতে বাস-ট্রাক এবং এই জাতীয় বড় গাড়ির ট্যাক্স আজ থেকে ২০৫ টাকার পরিবর্তে ২৩৫ টাকা নেওয়া হবে।

অন্যদিকে ছোট গাড়ি এবং জিপের টোল ট্যাক্স ৭০ টাকা থেকে বেড়ে হয়েছে ৮০ টাকা। মিনিবাস এবং এই জাতীয় যানবাহনের চার্জ ১১০ টাকার বদলে এবার থেকে দিতে হবে ১১৫ টাকা। খেরকি-দৌলা টোল প্লাজার উপর দিয়ে দৈনিক গড়পড়তায় ৮০,০০০ গাড়ি চলাচল করে। আবার মাস প্রতি টোল ট্যাক্স দিলেও গুনতে হবে অতিরিক্ত কড়ি।

সঙ্গে থাকুন ➥