Exide: দেশের অন্যতম বৃহত্তম ব্যাটারি কারখানা গড়বে এক্সাইড, ৬০০০ কোটি টাকা লগ্নির ঘোষণা

কর্ণাটকে লিথিয়াম আয়ন ব্যাটারির মূল উপাদান ‘লিথিয়াম আয়ন সেল’ তৈরির কারখানা খোলার জন্য ৬ হাজার কোটি টাকা বিনিয়োগের কথা ঘোষণা করল এক্সাইড ইন্ডাস্ট্রিজ (Exide Industries)।…

কর্ণাটকে লিথিয়াম আয়ন ব্যাটারির মূল উপাদান ‘লিথিয়াম আয়ন সেল’ তৈরির কারখানা খোলার জন্য ৬ হাজার কোটি টাকা বিনিয়োগের কথা ঘোষণা করল এক্সাইড ইন্ডাস্ট্রিজ (Exide Industries)। কলকাতার ব্যাটারি প্রস্তুতকারী সংস্থাটির ম্যানেজিং ডিরেক্টর সুবীর চক্রবর্তী (Subir Chakraborty) কর্নাটকের মুখ্যমন্ত্রী বাহবরাজ বোম্মাই (Basavaraj Bommai)-এর সাথে বৈঠকের পর এ কথা জানিয়েছেন। সংস্থার দাবি, কারখানাটি চালু হলে ১,৪০০টি কর্মসংস্থান তৈরি হবে।

এক্সাইডের তরফে জানানো হয়েছে তাদের এই কারখানাটি ভারতবর্ষের অন্যতম বৃহত্তম অত্যাধুনিক সেল কেমিস্ট্রি টেকনোলজির গিগা ফ্যাক্টরি হতে চলেছে। ইতিমধ্যেই সংস্থাটি বেঙ্গালুরুর আন্তর্জাতিক বিমানবন্দরের নিকটবর্তী হারালুরুতে ৮০ একর জমির সন্ধান পেয়েছে। আগামী দিনে এখানেই তাদের কারখানা গড়ে উঠতে পারে।

এদিকে কর্নাটকের শিল্পমন্ত্রী মুরগেশ আর নিরানি (Murugesh R Nirani) এই বিনিয়োগকে স্বাগতম জানিয়ে বলেছেন, এই প্রকল্পটি দ্রুত শেষ করার জন্য সরকার সব রকমের সহায়তা করবে। তিনি কর্নাটকের বিনিয়োগকারীদের আশ্বস্ত করে বলেছেন, লগ্নির জন্য তারা সেরা ক্ষেত্রটি পাবেন। তিনি আরো বলেন, শেষ তিন ত্রৈমাসিকে রাজ্যে সবচেয়ে বেশি বৈদেশিক মুদ্রা এসেছে।

অন্যদিকে ইন্ডাস্ট্রিয়াল ডেভলপমেন্ট কমিশনার গুঞ্জন কৃষ্ণ বলেন, এক্সাইডের প্রস্তাবিত উদ্যোগ বিশ্ববাজারে রাজ্যের পণ্য জনপ্রিয় করে তুলতে সহায়তা করবে। সরকার বড় বিনিয়োগকারীদের যথাসম্ভব সাধ্যমত উৎসাহিত করবে।