Maruti Suzuki: পেট্রল-ডিজেলের মূল্যবৃদ্ধির মাঝেই দুঃসংবাদ, এ মাস থেকেই গাড়ির দাম বাড়াবে মারুতি

জ্বালানি তেলের ঝাঁঝালো দামের কারণে রাস্তায় গাড়ি নিয়ে বেরোনো মুশকিল হয়ে পড়ছে। আর যারা প্রতিকূলতা সত্বেও নতুন গাড়ি কেনার পরিকল্পনা করছিলেন, তাদের উপর আরও চাপ…

জ্বালানি তেলের ঝাঁঝালো দামের কারণে রাস্তায় গাড়ি নিয়ে বেরোনো মুশকিল হয়ে পড়ছে। আর যারা প্রতিকূলতা সত্বেও নতুন গাড়ি কেনার পরিকল্পনা করছিলেন, তাদের উপর আরও চাপ বাড়ল। কারণ চলতি মাস থেকেই দেশের বৃহত্তম যাত্রী গাড়ি নির্মাতা মারুতি সুজুকি (Maruti Suzuki) প্যাসেঞ্জার ভেহিকেলের দাম বাড়ানোর কথা ঘোষণা করেছে‌।

মারুতি তাদের সিদ্ধান্তের কথা শেয়ার মার্কেটকে জানিয়েছে। এবং বরাবরের মতো এবারও ক্রমশ বেড়ে চলা ইনপুট কস্টকে কাঠগড়ায় দাঁড় করিয়েছ। প্রসঙ্গত, বিগত কয়েকমাসে একাধিকবার মারুতি সুজুকি তাদের বিভিন্ন মডেলের গাড়ির দাম একটু একটু করে বাড়িয়েছে। যদিও এই তালিকায় তারা শুধু একা নয়।

মারুতি আজ স্টক এক্সচেঞ্জকে দেওয়া বিবৃতি চলেছে, বিভিন্ন ধরনের ইনপুট কস্ট মাথাচাড়া দিয়ে ওঠার ফলে দাম বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া জরুরি হয়ে পড়েছিল। মডেল অনুযায়ী মূল্যবৃদ্ধির পরিমাণ নির্ভর করবে। উল্লেখ্য, গত ১৫ জানুয়ারি মডেল অনুযায়ী মারুতির দাম ০.১ থেকে ৪.৩ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়েছিল৷।

এদিকে, সেমিকন্ডাক্টর চিপের আকালে এমনিতেই ভুক্তভোগী দেশের গাড়ি শিল্প। আবার রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সে সমস্যাকে আরও প্রকট করে তুলেছে। চীনে নতুন করে করোনা সংক্রমণ বাড়ায় স্থানীয় লকডাউনের কারণে সাপ্লাই চেন ক্ষতিগ্রস্ত হচ্ছে। ফলে প্রয়োজনীয় কম্পোমেন্ট আমদানি করতে জটিলতার মুখোমুখি হচ্ছে গাড়ি নির্মাতারা।