দীর্ঘ স্থায়িত্ব দেবে Samsung Galaxy Z Fold 4, আসছে একক হিঞ্জ ডিজাইনের সাথে

ফোল্ডেবল স্মার্টফোনের (foldable smartphone) বাজারে সবচেয়ে জনপ্রিয় নাম Samsung। যদিও Huawei, Oppo, Xiaomi -এর মতো নামিদামি সংস্থাগুলিও এখন ভাঁজযোগ্য ডিভাইস নির্মাণে আগ্রহী হয়ে উঠেছে। আর…

ফোল্ডেবল স্মার্টফোনের (foldable smartphone) বাজারে সবচেয়ে জনপ্রিয় নাম Samsung। যদিও Huawei, Oppo, Xiaomi -এর মতো নামিদামি সংস্থাগুলিও এখন ভাঁজযোগ্য ডিভাইস নির্মাণে আগ্রহী হয়ে উঠেছে। আর তাই ফোল্ডেবল স্মার্টফোন সেগমেন্টে নিজেদের জায়গা ধরে রাখার জন্য Samsung প্রতি বছরই নিত্যনতুন ‘ফোল্ডিং’ ডিজাইনের হ্যান্ডসেট লঞ্চ করছে। রিপোর্ট অনুযায়ী, আগামী কয়েক মাসের মধ্যে নেক্সট-জেনারেশন Samsung Galaxy Z Fold 4 স্মার্টফোনকে প্রকাশ্যে নিয়ে আসার প্রস্তুতি চালাচ্ছে দক্ষিণ কোরিয়া ভিত্তিক টেক ব্র্যান্ডটি। যদিও, সংস্থাটি এখনও আনুষ্ঠানিকভাবে এই খবর নিশ্চিত করেনি। তবে অনলাইনে ফাঁস হওয়া রেন্ডারের দৌলতে এখন আপকামিং ডিভাইসটির ডিসপ্লে ফিচার সম্পর্কিত তথ্যাদি সামনে এসেছে। যার থেকে জানা যাচ্ছে ‘সিঙ্গেল হিঞ্জ’ ডিসপ্লে ডিজাইনের সাথে আসবে Samsung Galaxy Z Fold 4 ফোল্ডেবল স্মার্টফোনটি।

ফাঁস হল Samsung Galaxy Z Fold 4 ফোল্ডেবল স্মার্টফোনের রেন্ডার

নয়া একটি রিপোর্টে দাবি করা হয়েছে যে, আসন্ন গ্যালাক্সি জেড ফোল্ড ৪ স্মার্টফোনকে একক বা সিঙ্গেল হিঞ্জ ডিজাইনের সাথে নিয়ে আসবে স্যামসাং। যার অর্থ হল, সংস্থাটি ‘মেকানিক্যাল ফেলিয়র’ বা যান্ত্রিক ব্যর্থতার সম্ভাবনা কমাতে এবং ডিভাইসের দীর্ঘ স্থায়িত্ব অফার করতে স্মার্টফোনের মুভেবল অংশগুলির সংখ্যা কমানোর পরিকল্পনা করছে।

রিপোর্টে আরো উল্লেখ করা হয়েছে যে, স্যামসাংয়ের কার্যাধীন এই ফোল্ডেবল ফোনের শেষ প্রান্তে অতিরিক্ত রেইনফোর্সড উইং হিঞ্জ ব্যবহার করার পরিবর্তে, সিঙ্গেল হিঞ্জ থাকার ফলে এটি ডিজাইনে পাতলা এবং ওজনে হালকা হতে পারে। এছাড়া, টেক সংস্থাটি অন্যান্য বারের মতো এবারও, ডিভাইসে ব্যবহৃত হিঞ্জগুলির প্রাথমিক সাপ্লায়ার হিসাবে কেএইচ ভ্যাটেক (KH Vatec) এর সাথে কাজ করতে পারে।

এই নেক্সট জেনারেশন ফোল্ডেবল স্মার্টফোনটির ডিসপ্লে ফিচার সংক্রান্ত আরো বেশ কিছু তথ্য আমাদের সামনে এসেছে। যেমন, জেড-সিরিজের এই ফোল্ডেবল স্মার্টফোনের ডিসপ্লেতে তুলনায় আরও শক্তিশালী উপাদান ব্যবহার করা হবে, যা এটিকে রেগুলার এস পেন (S Pen) স্টাইলাস সমর্থন করতে সক্ষম করবে। পাশাপাশি, এটি আল্ট্রা-থিন গ্লাস (UTG) -এর থেকেও আরও টেকসই ভার্সনের সাথে আসবে বলেও আশা করা হচ্ছে। এক্ষেত্রে, এই আপগ্রেডেড ভার্সনকে হয়তো সুপার ইউটিজি (Super UTG) নামে বাজারজাত করা হবে।

উল্লেখ্য, Samsung চলতি বছরে Galaxy Z Fold 4 এবং Galaxy Z Flip 4 স্মার্টফোনের প্রায় ১৩ মিলিয়ন ইউনিট বিশ্বব্যাপী শিপ পরিকল্পনা করছে এমনটাই খবর পাওয়া গেছে হালফিলে। জানিয়ে রাখি, ২০২১ সালে সংস্থাটি Galaxy Z Fold 3 এবং Flip 3 ফোন দুটির ৭ মিলিয়ন ইউনিট ডেলিভারি করেছিল। অতএব দেখতে গেলে, এই পরিসংখ্যানের নিরিখে পূর্বসূরিদের তুলনায় পুরো ৬ মিলিয়ন অধিক ডিভাইস শিপিংয়ের লক্ষে অগ্রসর হচ্ছে Samsung৷