EV ব্যবহারকারীদের কাছে এ যেন সোনায় সোহাগা, দুপুরে গাড়িতে চার্জ দিতে কোনও পয়সা লাগবে না!

আপনি কি দিল্লিতে থাকেন? উত্তর হ্যাঁ হলে আপনার জন্য রয়েছে একটি অতিশয় সুখবর! যদি আপনার একটি ইলেকট্রিক ভেহিকেল (ইভি) থাকে, তাহলে সেটি এবার থেকে সম্পূর্ণ…

আপনি কি দিল্লিতে থাকেন? উত্তর হ্যাঁ হলে আপনার জন্য রয়েছে একটি অতিশয় সুখবর! যদি আপনার একটি ইলেকট্রিক ভেহিকেল (ইভি) থাকে, তাহলে সেটি এবার থেকে সম্পূর্ণ বিনামূল্যে চার্জ দিতে পারবেন। যেখানে গাড়িতে পেট্রল-ডিজেল ভরতে ফতুর হয়ে যাওয়ার অবস্থা, সেই পরিস্থিতিতে বৈদ্যুতিক গাড়ি বিনে পয়সায় চালানোর সুবিধা সত্যিই অবিশ্বাস্য!

দিল্লিতে বেলা ১২টি থেকে ৩টে পর্যন্ত ৩৫টি পাবলিক চার্জিং স্টেশন থেকে বৈদ্যুতিক গাড়ি সম্পূর্ণ বিনামূল্যে চার্জ দেওয়া যাবে। ১ জুন থেকে এই সুবিধা মিলবে। আসলে ইলেকট্রিভা (ElectriVa) নামক ইভি চার্জিং স্টেশন নির্মাতা তিনটি পৌর সংস্থার সাথে যৌথভাবে তাদের ৩৫টি চার্জিং স্টেশন থেকে গ্রাহকদের দুপুরের সময় টুকু বিনামূল্যে চার্জিংয়ের সুবিধা দেওয়ার কথা ঘোষণা করেছে।

দিল্লির দক্ষিণ ভাগ, ভিকাজি কামা প্যালেস, ডিফেন্স কলোনি, লাজপত নগর, ময়ূর বিহার, নেতাজি সুভাষ প্লেস, সাউথ ক্যাম্পাস, নেলসন ম্যান্ডেলা রোড, হাউজ খাস, গ্রীন পার্ক, গ্রেটার কৈলাস, পাঞ্জাব বাঘ, রোহিণী, শালিমার বাঘ ইত্যাদি জায়গাগুলিতে ইলেকট্রিভার চার্জিং স্টেশন অবস্থিত। সাধারণত ইভি চার্জিং স্টেশনে গাড়ি চার্জ দিতে ইউনিট প্রতি ১০ টাকা গুনতে হয় গ্রাহকদের।

ইলেকট্রিভার প্রতিষ্ঠাতা সুমিত ধানুকা বলেন, “আমরা বাণিজ্যিক এবং ব্যক্তিগত বৈদ্যুতিক গাড়ির ব্যবহারকারীদের বেলা ১২টা থেকে দুপুর ৩টে পর্যন্ত বিনামূল্যে চার্জিংয়ের সুবিধা দেব। দুপুরে ফ্রি চার্জিংয়ের মাধ্যমে আমরা রাজধানীর ইভি ইকোসিস্টেমটি আরও জোরদার করতে চাই। বর্তমানে ফসিল ফুয়েল থেকে ইলেকট্রিক ভেহিকেলের প্রসার নিয়ে আসতে পাবলিক চার্জিং স্টেশনগুলিতে এই ধরনের সুবিধা ভীষন জরুরি।”

ধানুকা আরও বলেন, দিল্লির সমস্ত বৈদ্যুতিক যানবাহনের মালিকরা যদি বাড়িতে চার্জে বসান তবে কোনও একটি সময়ে পাওয়ার গ্রিড বিকল হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে । তাই পাবলিক চার্জিং স্টেশন থেকে চার্জ করালে এই সম্ভাবনা এড়ানো সম্ভব। এমনকি ব্যাটারি সোয়াপিং পরিষেবা খুব শীঘ্রই চালু করা হবে বলেও তিনি জানান। বর্তমানে সরকারি সংস্থার সাথে যৌথভাবে ইলেকট্রিভা ১০০টি চার্জিং স্টেশন গড়ে তোলার কাজ করছে।

প্রসঙ্গত, গত কয়েক বছরে দিল্লিতে বৈদ্যুতিক যানবাহনের ব্যবহারের সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। দিল্লি সরকারের কথানুযায়ী এ বছরের প্রথম ত্রৈমাসিক অর্থাৎ জানুয়ারি-মার্চে বিক্রি হওয়া সকল প্রকার যানবাহনের মধ্যে ১০% বৈদ্যুতিক গাড়ি। এ বছর এখনও পর্যন্ত দিল্লিতে মোট ১০,৭০৭টি বিদ্যুৎ চালিত যানবাহন নথিভুক্ত হয়েছে। যার মধ্যে আবার ৫,৮৮৮টি ইলেকট্রিক স্কুটার এবং বাইক।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন