Tata Neu : এক অ্যাপেই সব শপিং, Flipkart, Amazon দের টেক্কা দিতে আসরে রতন টাটা

ভারতীয় বহুজাতিক সংস্থা Tata Group আজ অর্থাৎ ৭ই এপ্রিল Tata Neu নতুন ‘অল-ইন-ওয়ান’ সুপার অ্যাপ লঞ্চ করার ঘোষণা করেছে। সম্প্রতি Google Play Store এর ওয়েবসাইটে…

ভারতীয় বহুজাতিক সংস্থা Tata Group আজ অর্থাৎ ৭ই এপ্রিল Tata Neu নতুন ‘অল-ইন-ওয়ান’ সুপার অ্যাপ লঞ্চ করার ঘোষণা করেছে। সম্প্রতি Google Play Store এর ওয়েবসাইটে একটি টিজার প্রকাশ করে এই নয়া অ্যাপের আগমনবার্তা প্রকাশ্যে এনেছিল রতন টাটা মালিকাধীন সংস্থাটি। পাশাপাশি ভারতে চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা IPL-কে মাধ্যম করে ইতিমধ্যেই আনুষ্ঠানিক ভাবে অ্যাপটির প্রচারকার্য শুরু করা হয়েছে। সেক্ষেত্রে, সুপার অ্যাপ তকমা প্রাপ্ত এই অ্যাপ্লিকেশনের বিশেষত্ব হল, একটি মাত্র প্ল্যাটফর্ম ব্যবহার করেই ইউজাররা শপিং থেকে শুরু করে খাবার অর্ডার করা এমনকি মানিট্রান্সফার ও পার্সোনাল লোনের জন্যও অবদান করতে পারবেন।

Tata Neu অ্যাপ থেকে খাবার অর্ডার থেকে লোন অ্যাপ্লাই সব করা যাবে এক ক্লিকেই

“হ্যালো নতুন ইউজার, আমরা আপনাকে পুরস্কৃত করার জন্য অপেক্ষারত আছি। ৭ই এপ্রিল থেকে আপনার শপিং জার্নি আমাদের সাথে শুরু করুন।” – এমনি একটি পোস্টার শেয়ার করা হয়েছে টাটা ডিজিটালের ওয়েবসাইটে। জানিয়ে রাখি, এযাবৎ টাটা নিউ অ্যাপটি শুধুমাত্র টাটা গ্রুপের কর্মীদের জন্যই উপলব্ধ ছিল। তবে, আজ থেকে টাটা নিউ (Tata Neu) প্ল্যাটফর্মের অ্যাক্সেস প্রত্যেক ভারতবাসীর হাতে পৌঁছে যাবে।

মূলত, টাটা নিউ হল বহু পরিষেবা সমন্বিত একটি অ্যাপ। যেখানে, সংস্থার যাবতীয় ডিজিটাল সার্ভিস এবং অ্যাপকে একত্রিত করা হয়েছে। ফলে, কার্যকারিতার বহর দেখে অনেকেই মনে করছেন যে, এই সুপার-অ্যাপটি বিদ্যমান অ্যামাজন (Amazon), ফ্লিপকার্ট (Flipkart) এবং জিও প্ল্যাটফর্মকে (JioMart) ‘কনজিউমার ডিজিটাল ইকোনমি’ স্পেসে কড়া টক্কর দেবে। কেননা, উল্লেখিত অ্যাপগুলির ন্যায় টাটা গ্ৰুপ আনীত প্ল্যাটফর্মেও কেনাকাটার পাশাপাশি যেকোনো ডিজিটাল প্রক্রিয়া অবলম্বনে অর্থপ্রদান করা সম্ভব।

Tata Neu অ্যাপটির কাজ ব্যাখ্যা করে টাটা ডিজিটালের ওয়েবসাইটে বর্ণনা দেওয়া হয়েছে যে, “Tata Neu হল একটি ইউনিফাইড প্ল্যাটফর্ম, যা টাটা গ্ৰুপের সাথে যুক্ত একাধিক ব্র্যান্ডকে এক জায়গায় একত্রিত করবে প্রথমবারের জন্য৷ এটিকে একটি সুপার-অ্যাপ হিসাবে ডিজাইন করা হয়েছে। ফলে Tata Neu – প্রতিদিনের মুদিখানা, ইলেকট্রনিক্স বিল পেমেন্ট, ফিনান্স সলিউশন, ফ্লাইট, হলিডে সহ আরও অনেক সার্ভিস অফার করবে।”

Tata Neu অ্যাপে উপলব্ধ পরিষেবার তালিকা দেওয়া হল নিচে :

১. মুদি, গ্যাজেট বা গেটওয়ে সম্পর্কিত যেকোনো জিনিষ টাটা নিউ অ্যাপ ব্যবহার করে খুঁজে পাবেন আপনারা।

২. টাটা পে ইউপিআই ব্যবহার করে যেকোনো QR কোডের মাধ্যমে স্ক্যান করতে এবং অর্থপ্রদান করতে পারবেন। ঠিক যেমনটি Google Pay, PhonePe প্রভৃতি পেমেন্ট অ্যাপ ব্যবহার করে করা যায়।

৩. এই অ্যাপে, AirAsia India, BigBasket, Croma, Tata CLiQ, IHCL, Westside এবং আরও বহুবিধ স্টোরে উপলব্ধ আকর্ষণীয় অফারের লাভ ওঠাতে পারবেন।

৪. ভোক্তারা এই একটি অ্যাপ ব্যবহার করেই, তাদের যাবতীয় ইউটিলিটি এবং বিলস ট্র্যাক করতে এবং অর্থ প্রদান করতে পারবেন।

৫. NeuCoins, কার্ড, UPI, EMI এবং অন্যান্য পেমেন্ট পদ্ধতির সুবিধা টাটা গ্ৰুপের ওয়েবসাইটে পাওয়া যাবে। ফলে, সংস্থাটি প্রতিটি অ্যাপ এবং স্টোর থেকে কেনাকাটা করতে আপনারা উল্লেখিত পেমেন্ট পন্থা অবলম্বন করতে পারবেন।

৬. ব্যবহারকারীরা এই সুপার অ্যাপটি ব্যবহার করে সবচেয়ে আইকনিক রেস্তোরাঁ থেকে খাবার অর্ডার করতে পারবেন। এমনকি, তাজ গ্রুপের হোটেলে রুমও বুক করতে পারবেন।

৭. এছাড়া, পার্সোনাল লোন, ইজি ক্রেডিট এবং বীমা পরিকল্পনার মাধ্যমে আর্থিক সাহায্যও পেয়ে যাবেন আপনারা টাটা নিউ অ্যাপে।

বর্তমান সময়ে, Tata Neu এর মতো সুপার অ্যাপ ডেভলপ করার উদ্যোগ অনেক সংস্থাই নিচ্ছে। কেননা, যে সকল ভারতীয় প্রথমবার স্মার্টফোন বা ইন্টারনেট ব্যবহার করছেন, তারা ইজি অ্যাক্সেসের জন্য একটি মাত্র অ্যাপের মাধ্যমে যাবতীয় পরিষেবা উপভোগ করার চাহিদা রাখেন। ফলে, গ্রাহকদের এই চাহিদার ভিত্তিতে দেশজ সংস্থাগুলি, এমন সব সুপার অ্যাপ তৈরি করছেন, যা রেভেনিউ বা রাজস্ব আদায় বৃদ্ধিতে সাহায্য করবে এবং একই সাথে বিপুল সংখ্যক ভোক্তাকে ডেটা সরবরাহ করে সংস্থার পরিসর বাড়াবে। আবার, ভোক্তা সংখ্যা বর্ধিত হওয়ার কারণে, অ্যাপ ব্যবহারকারীদের আচরণ এবং চাহিদার সম্পর্কেও বিশদে জানা যাবে।