চাই স্পেক্ট্রাম বন্টনে স্বচ্ছতা, Jio, Airtel, Vi দের জন্য নয়া নিয়ম আনছে DoT

দেশের প্রতিরক্ষা মন্ত্রক, স্বরাষ্ট্র মন্ত্রক এবং মহাকাশ দপ্তরের সাথে যৌথভাবে এক নয়া স্পেক্ট্রাম আইন প্রকাশ্যে আনতে তৎপর কেন্দ্রীয় টেলিযোগাযোগ দপ্তর ডট (DoT)। এই আইন প্রতিরক্ষা…

দেশের প্রতিরক্ষা মন্ত্রক, স্বরাষ্ট্র মন্ত্রক এবং মহাকাশ দপ্তরের সাথে যৌথভাবে এক নয়া স্পেক্ট্রাম আইন প্রকাশ্যে আনতে তৎপর কেন্দ্রীয় টেলিযোগাযোগ দপ্তর ডট (DoT)। এই আইন প্রতিরক্ষা সহ সরকারি বিভিন্ন ক্ষেত্রে স্পেক্ট্রাম বরাদ্দকরণে প্রয়োজনীয় দিকনির্দেশ যোগাবে। ভবিষ্যতে আলোচ্য নানান পরিসরে স্পেক্ট্রাম বরাদ্দের সময় যাতে পুরো প্রক্রিয়ার স্বচ্ছতা বজায় থাকে, আইন তৈরীর সময় সে বিষয়টিকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। বিশেষত সুপ্রিম কোর্টের নির্দেশের কারণে আইন-প্রণেতারা এ ব্যাপারে আরো সচেষ্ট।

সংবাদ সংস্থা ET Telecom -এর রিপোর্টে দাবি, নয়া আইন ‘Wireless & Spectrum Act’ নামে সামনে আসতে চলেছে। এটি ১৯৩৩ সালের পূর্বতন ‘ইন্ডিয়া ওয়্যারলেস অ্যাক্টে’র বদলে কার্যকর হবে। এছাড়া এই আইন স্পেক্ট্রাম বরাদ্দকরণ, নিলাম এবং সংরক্ষণের যাবতীয় সমস্যাগুলির নিরসন করবে বলে সংবাদ সংস্থার রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

খুব দ্রুত কার্যকর হবে আসন্ন নতুন আইন, বলছে রিপোর্ট

প্রকাশ্যে আসা রিপোর্ট থেকে আরো জানা গিয়েছে যে আসন্ন বাদল অধিবেশনে নতুন আইনটিকে সংসদে পেশ করা হবে। লক্ষ্য বা উদ্দেশ্য সম্পর্কে বলতে গেলে আসন্ন আইন আন্তর্জাতিক নিয়মবিধি এবং চর্চার সাথে সাযুজ্য রেখে স্যাটেলাইট ও মোবাইল কমিউনিকেশনের মতো সমস্ত ওয়্যারলেস যোগাযোগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ দিকনির্দেশ প্রদান করবে। সবথেকে বড় কথা, আলোচ্য আইনের উপস্থিতিতে সরকার এয়ারওয়েভ বরাদ্দকরণ ও নিলামের সময় প্রয়োজনের ভিত্তিতে সময়োপযোগী সিদ্ধান্ত নিতে পারবে।

আসলে বর্তমানে স্পেক্ট্রাম নিলাম উপলক্ষে সরকারি দপ্তরগুলি তাদের বকেয়া কাজ শেষ করতে ব্যস্ত। যেমন একদিকে কেন্দ্রীয় নিয়ামক সংস্থা TRAI স্পেক্ট্রাম সম্পর্কিত সুপারিশের উপরে কার্যরত, তেমনই বিভিন্ন টেলকো এবং স্যাটেলাইট কোম্পানিগুলি স্পেক্ট্রাম বন্টনের ব্যাপারে সরকারের কাছে নিজস্ব দাবিদাওয়া পেশ করছে।

উল্লেখ্য, Bharati Airtel ব্যতীত অপরাপর টেলকোগুলি স্বচ্ছতা বজায় রেখে সকলের জন্য স্পেক্ট্রাম বন্টনের ব্যাপারে সওয়াল করেছে। অন্যদিকে আবার স্যাটেলাইট কমিউনিকেশনস অথবা সংক্ষেপে স্যাটকম (Satcom) সংস্থারা বৈশ্বিক নিয়মবিধি অনুযায়ী প্রশাসনিক কায়দায় স্পেক্ট্রাম নিলামের জন্য আবেদন জানিয়েছে। তবে TRAI -এর সুপারিশ সামনে না আসা পর্যন্ত এক্ষেত্রে ঠিক কি হতে চলেছে সেটা স্পষ্ট নয়।