WhatsApp এর মাধ্যমে ভয়েস ও ভিডিও কল করলেও কম ডেটা লাগবে, কীভাবে জেনে নিন

বর্তমান সময়ে হোয়াটসঅ্যাপ (WhatsApp) ব্যবহার করেন না, এমন মানুষ খুঁজে পেতে হলে বোধহয় দূরবীন বা টেলিস্কোপ লাগবে! প্রতিদিনের চ্যাট বা ফাইল শেয়ার করার জন্য মেটা…

বর্তমান সময়ে হোয়াটসঅ্যাপ (WhatsApp) ব্যবহার করেন না, এমন মানুষ খুঁজে পেতে হলে বোধহয় দূরবীন বা টেলিস্কোপ লাগবে! প্রতিদিনের চ্যাট বা ফাইল শেয়ার করার জন্য মেটা (Meta) মালিকানাধীন এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটির জুড়ি মেলা ভার। শুধু তাই নয়, চটজলদি কথা সেরে ফেলতে একে অপরকে ভয়েস কল বা ভিডিও কল করার জন্যেও আজকাল হোয়াটসঅ্যাপ বহুল পরিমাণে ব্যবহৃত হয়। কিন্তু আপনি কি জানেন যে, এই ভয়েস কল এবং ভিডিও কলিংয়ের দরুন অনেক বেশি মোবাইল ডেটা খরচ হয়? আজ্ঞে হ্যাঁ, অবিশ্বাস্য মনে হলেও কিন্তু কথাটি সত্যি।

সাম্প্রতিক এক রিপোর্ট অনুযায়ী জানা গেছে যে, হোয়াটসঅ্যাপের এক মিনিটের একটি কলের জন্য ৭২০ কেবি ডেটা খরচ হয়। আপাতদৃষ্টিতে আপনার এই পরিমাণটি খুব কম বলে মনে হলেও দীর্ঘক্ষণ ধরে আপনি যদি হোয়াটসঅ্যাপে ভয়েস বা ভিডিও কল করেন, তবে সেক্ষেত্রে কিন্তু আপনার অনেকটা বেশি মোবাইল ডেটা খরচ হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই আজ আমরা এই প্রতিবেদনে আপনাদেরকে হোয়াটসঅ্যাপে উপলব্ধ এমন একটি ফিচারের কথা জানাতে চলেছি যেটির কথা হয়তো আপনারা অনেকেই জানেন না, আর যেটি অনুসরণ করে চলে এই বেশি পরিমাণে ডেটা খরচ হওয়া আপনি অনেকটা হলেও কমাতে পারবেন। তাহলে চলুন, অ্যান্ড্রয়েড (Android) এবং আইওএস (iOS) ব্যবহারকারীরা কীভাবে হোয়াটসঅ্যাপের “লেস ডেটা ইউজ ফর কলস” নামক এই ফিচারটি ব্যবহার করবেন, সে সম্পর্কে একটু বিশদে জেনে নেওয়া যাক।

Android ইউজারদের ক্ষেত্রে:

অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা এই ফিচারটি ব্যবহার করতে চাইলে নীচে উল্লিখিত স্টেপগুলি অনুসরণ করতে পারেন।

  • প্রথমে WhatsApp ওপেন করুন।
  • তারপরে অ্যাপের উপরের ডান দিকের কোণে তিনটি ডটে ক্লিক করুন।
  • এবার WhatsApp এর ‘সেটিংস’ অপশনে যান।
  • তারপর ‘স্টোরেজ অ্যান্ড ডেটা’ অপশনে ক্লিক করুন।
  • এরপর ‘ইউজ লেস ডেটা ফর কলস’ অপশনটি অন করুন।

iPhone ইউজারদের ক্ষেত্রে:

আপনি যদি আইফোন ব্যবহারকারী হন, তবে WhatsApp এর “লেস ডেটা ইউজ ফর কলস” নামক ফিচারটি ব্যবহার করতে হলে আপনাকে নীচে উল্লিখিত স্টেপগুলি অনুসরণ করতে হবে।

  • প্রথমে আপনার ফোনে WhatsApp ওপেন করুন।
  • এবার স্ক্রিনের নীচের ডান দিকের কোণে ‘সেটিংস’ অপশনে ক্লিক করুন।
  • এরপর মেনুতে গিয়ে ‘স্টোরেজ অ্যান্ড ডেটা’ অপশনটি সিলেক্ট করুন।
  • এরপর নেটওয়ার্ক সেকশনে গিয়ে ‘ইউজ লেস ডেটা ফর কলস’ অপশনটি সিলেক্ট করুন। 
WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন