Redmi 10 vs Redmi 10A: বাজেট রেঞ্জে কোন রেডমি ফোন সেরা, দেখে নিন পার্থক্য

Avatar

Published on:

চলতি বছরের ১৭ই মার্চ ভারতে আত্মপ্রকাশ করেছিল Redmi 10। এই ফোনে ওয়াটারড্রপ নচ-স্টাইল ডিসপ্লে প্যানেল, অক্টা-কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৮০ চিপসেট, ডুয়েল রিয়ার ক্যামেরা এবং ৬,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি সহ একাধিক ফিচার বিদ্যমান থাকছে। আবার এই সিরিজের অধীনে আরেকটি নতুন স্মার্টফোনকে গত ২৮শে মার্চ Redmi তাদের ঘরেলু বাজারে লঞ্চ করেছিল, যার নাম Redmi 10A। এতে মিডিয়াটেক হেলিও জি২৫ প্রসেসর, ৫,০০০ এমএএইচ ব্যাটারি ও ১৩ মেগাপিক্সেল সিঙ্গেল রিয়ার ক্যামেরা সেটআপ দেখা যাবে। ফিচারের তারতম্য থাকলেও, উভয় হ্যান্ডসেটই বাজেট রেঞ্জে এসেছে। ফলে, ফিচারগত বৈসাদৃশ্য ডিভাইস-দ্বয়ের মধ্যে এতটাই কম যে, কোনটি সেরা বা দামের নিরিখে কোনটি অধিক ফিচার প্রদান করবে, তা নিয়ে দ্বন্ধ দেখা দেওয়াই স্বাভাবিক। তাই আপনাদের সুবিধার্থে আজ আমরা Redmi 10 এবং Redmi 10A স্মার্টফোন দুটির মধ্যে তুলনামূলক আলোচনা করবো।

Xiaomi Redmi 10 vs Xiaomi Redmi 10A: ডিসপ্লে প্যানেল, সেন্সর

সদ্য আগত রেডমি ১০ স্মাটফোনে, কর্নিং গরিলা গ্লাস ৩ প্রটেকশন সহ একটি ৬.৭ ইঞ্চির এইচডি প্লাস ডিসপ্লে দেওয়া হয়েছে, যা ২০.৬:৯ এসপেক্ট রেশিও ও ৪০০ নিট পিক ব্রাইটনেস অফার করে। এই ডিসপ্লের ডিজাইন ড্রপ নচ স্টাইল। তদুপরি, সিকিউরিটির জন্য হ্যান্ডসেটে রিয়ার ফিঙ্গারপ্রিন্ট সেন্সর বিদ্যমান।

রেডমি ১০এ ফোনে আছে কর্নিং গরিলা গ্লাস ৩ প্রটেকশন সহ একটি ৬.৫৩ ইঞ্চির এইচডি প্লাস (১৬০০x৭২০ পিক্সেল) ওয়াটার ড্রপ নচ ডিসপ্লে। এই ডিসপ্লে ৪০০ নিট পর্যন্ত ব্রাইটনেস ও ২০:৯ এসপেক্ট রেশিও অফার করে। সিকিউরিটির জন্য ১০-সিরিজের এই ফোনে রিয়ার-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ।

Xiaomi Redmi 10 vs Xiaomi Redmi 10A: প্রসেসর, অপারেটিং সিস্টেম, স্টোরেজ, র‌্যাম

ফাস্ট পারফরম্যান্স সরবরাহ করার জন্য রেডমি ১০ এড্রেনো ৬১০ জিপিইউ এবং অক্টা কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৮০ প্রসেসর সহ এসেছে। আর অপারেটিং সিস্টেম হিসাবে এতে অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এমআইইউআই ১৩ কাস্টম স্কিন পাওয়া যাবে। তদুপরি, এই ফোনে, ৬ জিবি পর্যন্ত LPDDR4X র‌্যাম এবং ১২৮ জিবি পর্যন্ত UFS 2.2 স্টোরেজ বর্তমান। ফোনে থাকা বিল্ট-ইন স্টোরেজ ব্যবহার করে র‌্যাম ক্যাপাসিটি আরও ২ জিবি পর্যন্ত বর্ধিত করা যাবে। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে ফোনের ইন্টারনাল স্টোরেজ বাড়ানো সম্ভব।

অন্যদিকে, রেডমি ১০এ ফোনে ব্যবহার করা হয়েছে মিডিয়াটেক হেলিও জি২৫ প্রসেসর। ফোনটি অ্যান্ড্রয়েড ভিত্তিক এমএআইইউআই ১২.৫ কাস্টম স্কিনে রান করবে। রেডমি ১০এ ফোনটি ৬ জিবি পর্যন্ত র‌্যাম ও ১২৮ জিবি পর্যন্ত স্টোরেজ সহ পাওয়া যাবে। মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে স্টোরেজ ৫১২ জিবি পর্যন্ত বাড়ানো যাবে।

Xiaomi Redmi 10 vs Xiaomi Redmi 10A: ক্যামেরা সেটআপ

ক্যামেরা ফ্রন্টের কথা বললে, রেডমি ১০ ফোনে LED ফ্ল্যাশ লাইট সহ ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ দেওয়া হয়েছে। এগুলি হল, এফ/১.৮ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর৷ একই ভাবে, সেলফি এবং ভিডিও চ্যাটের জন্য, ফোনে একটি ৫ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা পাওয়া যাবে।

ফটোগ্রাফির জন্য রেডমি ১০এ ফোনের পিছনে ১৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা উপস্থিত। এরূপ একক ক্যামেরা সেটআপ আপনারা কয়েক বছর আগে আত্মপ্রকাশ করা Redmi 4A ফোনেও দেখতে পাবেন। যাইহোক, এই লেটেস্ট ফোনটির সামনে ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা লক্ষ্যণীয়।

Xiaomi Redmi 10 vs Xiaomi Redmi 10A: কানেক্টিভিটি, ব্যাটারি

রেডমি ১০ ফোনের কানেক্টিভিটি অপশনের মধ্যে, 4G LTE, ওয়াই-ফাই ৮০২.১১এসি, ব্লুটুথ ভি৫.০, জিপিএস / এ-জিপিএস, ইউএসবি টাইপ-সি পোর্ট এবং ৩.৫ মিমি হেডফোন জ্যাক অন্তর্ভুক্ত। পাওয়ার ব্যাকআপের জন্য রেডমির এই হ্যান্ডসেটে ৬,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। যদিও ফোনের রিটেল বক্সে দেওয়া চার্জারটির চার্জিং ক্যাপাসিটি মাত্র ১০ ওয়াট পর্যন্ত।

রেডমি ১০এ ফোনের কানেক্টিভিটি অপশনের মধ্যে সামিল রয়েছে, ডুয়েল সিম, ওয়াই-ফাই, ব্লুটুথ, জিপিএস, মাইক্রো ইউএসবি পোর্ট ও ৩.৫মিমি হেডফোন জ্যাক। পাওয়ার ব্যাকআপের জন্য এতে আছে ৫,০০০ এমএএইচ ব্যাটারি, যা ১০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

Xiaomi Redmi 10 vs Xiaomi Redmi 10A: দাম

ভারতে রেডমি ১০ স্মার্টফোনকে দুটি স্টোরেজ ভ্যারিয়েন্টে নিয়ে আসা হয়েছে। যার মধ্যে, ৪ জিবি র‌্যাম + ৬৪ জিবি স্টোরেজ অপশনের দাম ১০,৯৯৯ টাকা রাখা হয়েছে। আর, ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম থাকছে ১২,৯৯৯ টাকা। এটিকে – ক্যারিবিয়ান গ্রিন, মিডনাইট ব্ল্যাক এবং প্যাসিফিক ব্লু কালার ভ্যারিয়েন্টে নিয়ে আসা হয়েছে।

রেডমি ১০এ ফোনের দাম শুরু হয়েছে ৬৪৯ ইউয়ান (প্রায় ৭,৭৫০ টাকা) থেকে। এই মূল্য ফোনটির ৪ জিবি র‌্যাম + ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের। এছাড়া, ৪ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ এবং ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম যথাক্রমে ৭৯৯ ইউয়ান (প্রায় ৯,৫০০ টাকা) ও ৮৯৯ ইউয়ান (প্রায় ১০,৭০০ টাকা) থাকছে। রেডমি ১০এ ফোনকে তিনটি কালারের মধ্যে বেছে নেওয়া যাবে – মুনলাইট সিলভার, স্মোক ব্লু ও শ্যাডো ব্ল্যাক। আপাতত ভাবে এটিকে চিনে নিয়ে আসা হয়েছে, ভারত তথা বিশ্ব বাজারের উপলব্ধতার সম্পর্কে কোনো তথ্য নেই।

সঙ্গে থাকুন ➛