কম খরচে 5G পরিষেবা দেবে Jio, Airtel, Vi, স্পেকট্রামের মূল্য কমানোর আর্জি জানাল TRAI

Jio, Airtel, Vi প্রমুখ বেসরকারি টেলিকম অপারেটরদের সুরে সুর মিলিয়ে কেন্দ্রীয় সরকারের কাছে স্পেকট্রাম মূল্য কমানোর আর্জি জানালো ট্রাই (TRAI)। আজ্ঞে হ্যাঁ, 5G স্পেকট্রাম সম্পর্কিত…

Jio, Airtel, Vi প্রমুখ বেসরকারি টেলিকম অপারেটরদের সুরে সুর মিলিয়ে কেন্দ্রীয় সরকারের কাছে স্পেকট্রাম মূল্য কমানোর আর্জি জানালো ট্রাই (TRAI)। আজ্ঞে হ্যাঁ, 5G স্পেকট্রাম সম্পর্কিত সুপারিশ পেশ করতে গিয়ে ইতিমধ্যেই দেশের টেলিকম নিয়ামক সংস্থা তাদের উক্ত দাবির কথা সরকারের কাছে পৌঁছে দিয়েছে। তাছাড়া আসন্ন দিনগুলিতে কোন কোন ব্যান্ডের এয়ারওয়েভ নিলামে তোলা দরকার সে সম্পর্কেও TRAI তাদের গুরুত্বপূর্ণ মতামত জানিয়েছে।

TRAI -এর সুপারিশ অনুযায়ী এই ব্যান্ডের এয়ারওয়েভগুলি তোলা হতে পারে নিলামে

সুপারিশ অনুযায়ী উন্নত 5G কানেক্টিভিটির জন্য টেলিকম নিয়ামক সংস্থা ট্রাই (TRAI) যথাক্রমে ৫২৬-৬৯৮ মেগাহার্টজ (MHz), ৭০০ মেগাহার্টজ, ৮০০ মেগাহার্টজ, ৯০০ মেগাহার্টজ, ১৮০০ মেগাহার্টজ, ২১০০ মেগাহার্টজ, ২৩০০ মেগাহার্টজ, ২৫০০ মেগাহার্টজ, ৩৩০০-৩৬৭০ মেগাহার্টজ এবং সর্বোপরি ২৪.২৫-২৮.৫ গিগাহার্টজ (GHz) ব্যান্ডের এয়ারওয়েভ নিলামে তোলার আবেদন জানিয়েছে। একইসাথে পূর্বেকার অবিক্রিত স্পেকট্রামগুলি যাতে পুনরায় নিলামে তোলা হয়, সেজন্যেও ট্রাই কেন্দ্রীয় সরকারের কাছে দরবার করেছে।

তবে সবচেয়ে উল্লেখযোগ্য ব্যাপার হলো সরকারের কাছে ট্রাইয়ের স্পেকট্রাম দর কমানোর আর্জি। সুপারিশে নিয়ামক সংস্থা ৭০০ মেগাহার্টজ ব্যান্ডের এয়ারওয়েভের দাম প্রায় ৪০ শতাংশ কমানোর আবেদন জানিয়েছে। অন্যদিকে মিড-ব্যান্ড অর্থাৎ ৩৩০০-৩৬৭০ মেগাহার্টজ ব্যান্ডের স্পেকট্রামের ক্ষেত্রে তারা ৩৬ শতাংশ দর কমানোর দাবি তুলেছে, যা বেসরকারি টেলিকম অপারেটরদের খানিকটা স্বস্তি দিতে পারে।

সহজ চুক্তিতে ধাপে ধাপে স্পেকট্রাম মূল্য পরিশোধের আর্জি জানালো TRAI

ঠিকই পড়ছেন। শুধুমাত্র দর কমানোই নয়, বরং টেলকোদের পক্ষাবলম্বন করে তুলনামূলক সহজ শর্ত ও চুক্তির ভিত্তিতে স্পেকট্রাম মূল্য শোধের বন্দোবস্ত করতে সরকারের কাছে সুপারিশ জানালো ট্রাই। তাছাড়া বেশ কয়েকটি ব্যান্ডের (৮০০ মেগাহার্টজ, ৯০০ মেগাহার্টজ এবং ১৮০০ মেগাহার্টজ) এয়ারওয়েভ নিলামের ক্ষেত্রে তারা উপযুক্ত সঙ্গতি বজায় রাখার আর্জি জানিয়েছে যা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এছাড়া ট্রাইয়ের দাবি n77 এবং n78 উভয় ব্যান্ডের স্পেকট্রাম নিলামে তোলা জরুরি। অপারেটরেরা যাতে নিজেদের প্রয়োজনের নিরিখে এদের মধ্যে থেকে যথোপযুক্ত স্পেকট্রাম বেছে নেওয়ার সুযোগ পান, তা নিশ্চিত করতে সরকারকে পরামর্শ দিয়েছে ট্রাই। সর্বোপরি ৩৩০০-৩৬৬০ মেগাহার্টজ এবং প্রিমিয়াম এয়ারওয়েভের তালিকায় থাকা ২৪.২৫-২৮.৫ গিগাহার্টজের ব্যান্ড যথাক্রমে ১০ এবং ৫০ মেগাহার্টজের ব্লক সাইজে উপলব্ধ হওয়া উচিত বলে ট্রাইয়ের বক্তব্য।

পরিশেষে জানিয়ে রাখি, সুপারিশে TRAI এই মুহূর্তে ৫২৬-৬১২ মেগাহার্টজের ব্যান্ড নিলামে না তোলার আবেদন জানিয়েছে। তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের দ্বারা পরীক্ষিত না হওয়ার কারণেই আলোচ্য ব্যান্ডের ক্ষেত্রে TRAI -এর এহেন নির্দেশ বলে মনে করা হচ্ছে।