Helpline 155260: অনলাইন জালিয়াতি সম্পর্কে অভিযোগ জানাতে সাহায্য নিন সাইবার সেলের

সময়ের সাথে পাল্লা দিয়ে সাইবার জালিয়াতি ক্রমশ বাড়ছে। আমরা যত বেশি ডিজিটাল বা অনলাইন ব্যাঙ্কিং পরিষেবাকে বিকল্প হিসেবে বেছে নিচ্ছি, তার চেয়েও দ্রুত হারে একটি…

সময়ের সাথে পাল্লা দিয়ে সাইবার জালিয়াতি ক্রমশ বাড়ছে। আমরা যত বেশি ডিজিটাল বা অনলাইন ব্যাঙ্কিং পরিষেবাকে বিকল্প হিসেবে বেছে নিচ্ছি, তার চেয়েও দ্রুত হারে একটি জালিয়াতির ঘটনা ঘটছে। এর ফলে প্রায়দিনই কারো না কারো ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা গায়েব হচ্ছে। আর, কোনো ধরনের প্রতারণা বা জালিয়াতির তথ্যের অভাবে মানুষ সময়মত (পড়ুন সঠিক জায়গাতেও বটে) অভিযোগ করতে পারছে না। সেক্ষেত্রে এবার অনলাইন জালিয়াতি বন্ধ করতে এবং সাধারণ মানুষের কষ্টার্জিত অর্থ বাঁচাতে, স্বরাষ্ট্র মন্ত্রক এবং দিল্লি পুলিশের সাইবার সেল হাত মিলিয়ে একটি হেল্পলাইন নম্বর চালু করেছে। যদি আপনারা কেউ জালিয়াতির শিকার হন তাহলে এই হেল্পলাইন নম্বরে অভিযোগ করতে পারেন।

অভিযোগ জানাতে কল করুন ১৫৫২৬০ নম্বরে

স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং দিল্লি পুলিশের সাইবার সেল কর্তৃক চালু হওয়া হেল্পলাইন নম্বরটি হল ১৫৫২৬০। আপনি যদি কোনো ধরনের অনলাইন প্রতারণার শিকার হন তাহলে অবিলম্বে এই নম্বরে কল করুন। এতে হেল্পলাইন থেকে ব্যাঙ্ক বা ই-সাইটগুলিতে সতর্ক বার্তা পৌঁছে যাবে৷

এক্ষেত্রে যদি কেউ হেল্পলাইন নম্বরটিতে কল করেন তবে সেখানে তাদের নাম, নম্বর এবং ঘটনার সময় জিজ্ঞাসা করা হবে। প্রাথমিক বিবরণ গ্রহণ করে এটি সংশ্লিষ্ট পোর্টাল এবং সেই ব্যাঙ্কের ড্যাশ বোর্ড, ই-কমার্সে ফরোয়ার্ড করবে। এছাড়াও এইসব তথ্য ভুক্তভোগীর ব্যাঙ্কের সঙ্গে শেয়ার করা হবে।

উল্লেখ্য, ১৫৫২৬০ হেল্পলাইনটি https://cybercrime.gov.in/ সাইবার পোর্টালের সাথে ২০২০ সালে অনলাইন জালিয়াতির ঘটনা রোধ করতে চালু হয়েছিল। কিন্তু এখন এটি সম্পূর্ণরূপে কার্যকরী হয়েছে। সেক্ষেত্রে আপনারা চাইলে https://cybercrime.gov.in/ পোর্টালেও যেকোনো ধরনের সাইবার ক্রাইম বা প্রতারণার অভিযোগ দায়ের করতে পারেন।