UPI পেমেন্ট করার সময় মাথায় রাখুন এই বিষয়গুলি, নচেৎ হারাতে পারেন আপনার কষ্টার্জিত অর্থ!

একথা আমরা সকলেই জানি যে, দেশে ডিজিটাল বিপ্লব আনতে ইউপিআই (UPI) বা ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস একটি অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করেছে। নোটবন্দি এবং বিশেষ করে…

একথা আমরা সকলেই জানি যে, দেশে ডিজিটাল বিপ্লব আনতে ইউপিআই (UPI) বা ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস একটি অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করেছে। নোটবন্দি এবং বিশেষ করে করোনা মহামারীর আগমনের পর থেকে বেশিরভাগ মানুষই নগদ লেনদেন এড়িয়ে অনলাইন বা ডিজিটাল পেমেন্টকে আলিঙ্গন করে নিয়েছে। এর ফলে গত দু-বছরে ইউপিআই-ভিত্তিক অ্যাপ্লিকেশনগুলি ব্যাপক হারে ডাউনলোড ও ব্যবহার হতে দেখা গেছে। কয়েক মিনিটের মধ্যে একে অপরের কাছে বা অনলাইন কেনাকাটায় টাকা ট্রানজ্যাকশন করার জন্য এই সহজ পেমেন্ট বিকল্পটির জুড়ি মেলা ভার।

কিন্তু একথাও আমাদের মনে রাখতে হবে যে, ইউপিআই পেমেন্টের চলন যেমন বাড়ছে, তেমনি দেশে উত্তরোত্তর সাইবার জালিয়াতির ঘটনাও পাল্লা দিয়ে বৃদ্ধি পাচ্ছে। তাই এমত পরিস্থিতিতে ইউপিআই পেমেন্ট করার ক্ষেত্রে আমাদেরকে কিন্তু বেশ কয়েকটি সতর্কতা অবলম্বন করে চলতে হবে। কারণ একটু অসতর্ক হলেই অকালে গচ্ছা যেতে পারে যাবতীয় অর্জিত ধন। তাই নিরাপদে এবং সুরক্ষিতভাবে অনলাইন লেনদেন করার জন্য নীচে উল্লিখিত উপায়গুলি মেনে চলুন।

অজানা নম্বর থেকে পেমেন্ট

কোনো অজানা নম্বর থেকে টাকা রিসিভ করার আগে বা কোনো অজানা নম্বরে অর্থ প্রদানের আগে সর্বদা যথাযথ সতর্কতা অবলম্বন করা উচিত। টাকা পেমেন্ট বা রিসিভ করার ক্ষেত্রে সংশ্লিষ্ট ফোন নম্বরটিকে অবশ্যই ডাবল চেক করে নিন।

পেমেন্ট রিসিভের সময় কোনো পিনের প্রয়োজন নেই

বর্তমান ডিজিটাল যুগে অধিকাংশ মানুষকেই বেশ কিছু আকর্ষণীয় পুরস্কারের প্রলোভন দেখিয়ে তাদের যাবতীয় অর্থ হাতিয়ে নিচ্ছে হ্যাকাররা। প্রায়শই ইউজারদের কাছে মেসেজ আসে যে, তারা ইউপিআই পেমেন্ট মারফত বেশ কিছু পরিমাণ টাকা পেতে চলেছেন, কিন্তু তা পাওয়ার ক্ষেত্রে তাদেরকে নিজস্ব পিন (PIN) নম্বর শেয়ার করতে বলা হয়। কিন্তু সবসময় মনে রাখবেন যে, টাকা রিসিভ করার ক্ষেত্রে কিন্তু কোনো পিন নম্বরের প্রয়োজন হয় না। তাই আপনাকে টাকা পাঠাবার আগে কেউ যদি আপনার কাছ থেকে আপনার পিন নম্বর চায়, তাহলে সাবধান হয়ে যান।

সোশ্যাল মিডিয়ার মাধ্যমে পেমেন্ট ট্রান্সফারের দাবি

মেসেঞ্জারের মত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির মারফত প্রায়শই ইউজারদের পেমেন্ট ট্রান্সফার করতে বলা হয়। কিন্তু এমত পরিস্থিতিতে আপনার অবশ্যই বিষয়টিকে ক্রস চেক করে দেখা উচিত। কারণ ইদানীংকালে সোশ্যাল মিডিয়ায় বন্ধু এবং আত্মীয়ের জাল প্রোফাইল তৈরি করে টাকা ট্রান্সফার করার একাধিক ঘটনা ঘটেছে। তাই এই জাতীয় ক্ষেত্রে অবশ্যই যথাযথ সাবধানতা অবলম্বন করুন।

ভুয়ো UPI অ্যাপ্লিকেশন

বাজারে একাধিক ভুয়ো ইউপিআই অ্যাপ্লিকেশন রয়েছে, যেগুলি ব্যবহারকারীদের ইউপিআই ডিটেইলস চুরি করতে সিদ্ধহস্ত। এই অ্যাপগুলি আসলে ক্লোন অ্যাপ। এগুলিকে দেখতে হুবহু আসল অ্যাপ্লিকেশনটির মতো, যার ফলে ইউজাররা বিভ্রান্ত হয়ে গিয়ে ভুল করে এগুলিকে ডাউনলোড করে বসেন, এবং তারপরে নিজের অজান্তেই হয়ে যান সাইবার জালিয়াতির শিকার। ফলে যে-কোনো ইউপিআই পেমেন্ট অ্যাপ ডাউনলোড করার আগে সেটি আসল কি না সে সম্পর্কে নিশ্চিত হয়ে নিন।

এছাড়াও, নীচে উল্লিখিত বিষয়গুলি সবসময় খেয়াল রাখুন

– কখনো নিজের পিন নম্বর অন্য কারোর সাথে শেয়ার করবেন না।

– ফোনে অ্যান্টি-ভাইরাস এবং বায়োমেট্রিক রেকগনিশন সফ্টওয়্যার ইনস্টল করে রাখুন।

– অজানা সোর্স থেকে পাওয়া লিঙ্কে কখনো ক্লিক করবেন না।

– সর্বদা পাসওয়ার্ড প্রোটেক্টেড ওয়াইফাই (Wi-Fi) ব্যবহার করুন।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন