iPhone 15 আরও উন্নত ক্যামেরা সহ আসবে, থাকবে পেরিস্কোপ টেলিফটো লেন্স

মার্কিন সংস্থা অ্যাপল (Apple) গতবছর সেপ্টেম্বরে লঞ্চ করেছে তাদের লেটেস্ট iPhone 13 ফ্ল্যাগশিপ স্মার্টফোন সিরিজটি। চলতি বছরের দ্বিতীয়ার্ধে সংস্থাটি এবার এর উত্তরসূরি হিসেবে Apple iPhone…

মার্কিন সংস্থা অ্যাপল (Apple) গতবছর সেপ্টেম্বরে লঞ্চ করেছে তাদের লেটেস্ট iPhone 13 ফ্ল্যাগশিপ স্মার্টফোন সিরিজটি। চলতি বছরের দ্বিতীয়ার্ধে সংস্থাটি এবার এর উত্তরসূরি হিসেবে Apple iPhone 14 লাইনআপটি উন্মোচন করবে বলে জোরকদমে প্রস্তুতি শুরু করেছে। তবে এই আইফোন মডেলগুলি জনসমক্ষে আসার আগেই আগামী বছরে আইফোন লাইনআপটি নিয়েও ইতিমধ্যেই জল্পনা শুরু হয়ে গেছে। কিছুদিন আগেই এই সিরিজের ডিভাইসগুলির ডিজাইন সংক্রান্ত বেশ কিছু তথ্য প্রকাশ্যে আসে। আর এবার একটি রিপোর্ট থেকে জানা যাচ্ছে, অ্যাপল তাদের ২০২৩ সালের আইফোন লাইনআপে একটি পেরিস্কোপিক টেলিফটো লেন্স যুক্ত করার পরিকল্পনা করছে। সংস্থাটি এক লেন্স সরবরাহকারীর সাথে চুক্তিবদ্ধও হয়েছে বলে জানা গেছে, যে সংস্থা Apple iPhone 15 সিরিজ থেকে শুরু করে তার ভবিষ্যতের আইফোনগুলির জন্য এই সেন্সরগুলি তৈরি করবে৷

iPhone 15 নয়া পেরিস্কোপ লেন্স ব্যবহার করা হবে

দ্য ইলেক (TheElec)- এর নতুন রিপোর্ট অনুযায়ী, দক্ষিণ কোরিয়া ভিত্তিক সংস্থা জাহওয়া ইলেকট্রনিক্স (Jahwa Electronics) সম্প্রতি ঘোষণা করেছে যে, তারা ১৫০ মিলিয়ন ডলার খরচ করে নতুন অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজেশন (OIS) অ্যাকুয়েটর উৎপাদনের জন্য একটি প্ল্যান্ট তৈরি করার পরিকল্পনা করছে। তাৎপর্যপূর্ণ বিষয়টি হল, অ্যাপলের পক্ষ থেকে গত বছরের প্রথমার্ধে এই সংস্থার নতুন ফেসিলিটিগুলি পরিদর্শন করা হয়। সম্ভবত আগামী দিনে জাহওয়া ইলেকট্রনিক্সের কাছে চুক্তির অংশ হিসাবে বড় মাত্রায় বিনিয়োগ আসার সম্ভাবনা রয়েছে, যার অর্থ অ্যাপল এই নতুন ওআইএস অ্যাকুয়েটরগুলিকে আসন্ন আইফোনগুলির জন্য শীঘ্রই ক্রয় করতে পারে।

প্রসঙ্গত, এই টাইমলাইনটি দেখে আন্দাজ করা যায় পেরিস্কোপিক টেলিফটো লেন্সটি আগামী বছরের আইফোন সিরিজে ডিভাইস গুলিতেই পাওয়া যাবে। কেননা অ্যাপল সাধারণত তার সরবরাহকারীদের একটি ডেডিকেটেড প্রোডাকশন লাইন তৈরি করতে বলে, যেগুলি শুধুমাত্র তাদের সংস্থার জন্যই নির্ধারিত করা থাকবে। আর জাহওয়া ইলেকট্রনিক্স গুমিতে যে নতুন সাইটটি তৈরি করার পরিকল্পনা করছে সেটিকে অ্যাপল দ্বারা অনুমোদিত হতে হবে এবং এটি সম্পূর্ণ হতে এক বছরের কাছাকাছি সময় লাগতে পারে। বেশ কিছুদিন ধরেই জল্পনা চলছে অ্যাপল তাদের আপকামিং স্মার্টফোনগুলির জন্য একটি পেরিস্কোপিক টেলিফটো লেন্স ব্যবহার করার পরিকল্পনা করেছে। তাই আশা করাই যায় যে, আগামী বছরের আইফোন ১৫ লাইনআপে অবশেষে এই ক্যামেরা প্রযুক্তিটি দেখতে পাওয়া যাবে।

উল্লেখ্য, প্রাথমিক রিপোর্টে আসন্ন iPhone 14 Pro মডেলে এই ক্যামেরা সেন্সরটি থাকবে বলে শোনা যাচ্ছিল। যদিও, পরে নতুন রিপোর্টগুলি অন্য ইঙ্গিত দিয়েছে। জানিয়ে রাখি, একটি পেরিস্কোপিক টেলিফটো লেন্স সাধারণত স্মার্টফোনের ভিতরের ফল্ডেড বা ভাঁজ করা টেলিফটো সেটআপের কারণে আরও বেশি জুম করার ক্ষমতা প্রদান করে। সুতরাং, ভবিষ্যতের আইফোন মডেলগুলিতে উচ্চতর অপটিক্যাল জুম এবং উন্নত হাইব্রিড জুম দেখতে পাওয়া যাবে বলেই মনে করা হচ্ছে।