OnePlus 10 Pro নাকি iPhone 13, ফ্ল্যাগশিপ ফোন হিসেবে কে এগিয়ে দেখে নিন

অ্যান্ড্রয়েড ব্র্যান্ডগুলির মধ্যে প্রতিদ্বন্দ্বিতা বহু পুরোনো এবং সর্বদা চলমান। কিন্তু বিভিন্ন সংস্থার অ্যান্ড্রয়েড হ্যান্ডসেটের মধ্যে আমরা তুলনামূলক আলোচনা করলেও, Apple-এর আইফোনের সাথে অ্যান্ড্রয়েড ভিত্তিক ডিভাইসের…

অ্যান্ড্রয়েড ব্র্যান্ডগুলির মধ্যে প্রতিদ্বন্দ্বিতা বহু পুরোনো এবং সর্বদা চলমান। কিন্তু বিভিন্ন সংস্থার অ্যান্ড্রয়েড হ্যান্ডসেটের মধ্যে আমরা তুলনামূলক আলোচনা করলেও, Apple-এর আইফোনের সাথে অ্যান্ড্রয়েড ভিত্তিক ডিভাইসের তারতম্য বিশেষ করা হয়না বললেই চলে। কারণ আলাদা অপারেটিং সিস্টেম, আঁটোসাঁটো সিকিউরিটি ও নিজস্ব প্রসেসরের জন্য আইফোন কে সবাই প্রায় এগিয়ে রাখে। একইসাথে, বর্তমান সময়ে আইফোন যেহেতু আভিজাত্যের অপর নাম, সেহেতু হয়তো অ্যান্ড্রয়েড ডিভাইসকে সমতুল্য করে দেখা হয় না। তবে আজ আমরা একটু ব্যতিক্রমী হয়ে, প্রিমিয়াম রেঞ্জের OnePlus 10 Pro এবং Apple iPhone 13 -এর মধ্যে কোনটি সেরা ও অধিক ‘ভ্যালু ফর মানি’ হ্যান্ডসেট তা জানানো চেষ্টা করব। জানিয়ে রাখি, চলতি বছরের প্রথমার্ধে OnePlus দ্বারা লঞ্চ করা উক্ত অ্যান্ড্রয়েড ফোনটির দাম শুরু হচ্ছে ৬৬,৯৯৯ টাকা থেকে। আর, গত বছরের তৃতীয় কোয়ার্টারে আত্মপ্রকাশ করা প্রিমিয়াম আইওএস মডেলটি ৭৯,৯০০ টাকার প্রারম্ভিক মূল্যের সাথে ভারতে পা রেখেছিলো। ফলে এই মূল্যে Apple এর ১৩তম প্রজন্মের আইফোন সিরিজের স্ট্যান্ডার্ড মডেলটি কেনা অধিক বুদ্ধিমানের কাজ হবে, নাকি অ্যান্ড্রয়েড ভিত্তিক OnePlus এর স্মার্টফোন খরিদ করা বেশি লাভজনক প্রমাণিত হবে, আসুন জেনে নেওয়া যাক চলুন।

OnePlus 10 Pro vs iPhone 13 : ডিসপ্লে

ডুয়েল সিমের ওয়ানপ্লাস ১০ প্রো ফোনের সামনে দেখা যাবে গরিলা গ্লাস ভিক্টাস প্রোটেকশন সহ ৬.৭ ইঞ্চি কোয়াড এইচডি প্লাস (৩,২১৬ x ১,৪৪০ পিক্সেল) এলটিপিও ২.০ ফ্লুইড অ্যামোলেড ডিসপ্লে। এই ডিসপ্লে, ১২০ হার্টজ পর্যন্ত অ্যাডপ্টিভ রিফ্রেশ রেট (১ হার্টজ- ১২০ হার্টজ), ৯২.৭% স্ক্রিন-টু-বডি রেশিও ও ১০ বিট কালার ডেপ্থ অফার করে।

আইফোন ১৩ একটি ৬.১ ইঞ্চির (২,৫৩২ x ১,১৭০ পিক্সেল) সুপার রেটিনা এক্সডিআর ডিসপ্লে সহযোগে এসেছে, ৪৬০ পিপিআই পিক্সেল ডেন্সিটি অফার করে। এই ডিসপ্লেতে ওলেড প্যানেল ব্যবহার করা হয়েছে এবং এতে হ্যাপটিক টাচ ও এইচডিআর টেকনোলজি সাপোর্ট করে। এছাড়া, ওলিওফোবিক (oleophobic) কোটিংও রয়েছে ডিসপ্লে প্যানেলে, যার ফলে স্ক্রিনে আঙুলের ছাপ পড়বে না।

OnePlus 10 Pro vs iPhone 13 : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‌্যাম, স্টোরেজ

ওয়ানপ্লাস ১০ প্রো ফোনে ব্যবহার করা হয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ১ প্রসেসর। এটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক অক্সিজেন ওএস ১২ (OxygenOS 12) ইউজার ইন্টারফেস দ্বারা চালিত। আর, ডিভাইসটি ১২ জিবি পর্যন্ত LPDDR5 র‌্যাম ও ২৫৬ জিবি পর্যন্ত স্টোরেজ UFS 3.1 সহ এসেছে।

আইফোন ১৩, অ্যাপলের অত্যাধুনিক ৫ এনএম প্রসেসিং নোড ভিত্তিক এ১৫ বায়োনিক প্রসেসর সহ এসেছে। অপারেটিং সিস্টেম হিসাবে এতে আইওএস ১৫ (iOS 15) পাওয়া যাবে। যদিও, ইউজাররা চাইলে এটিকে আইওএস ১৫.৫.১ ভার্সনে আপগ্রেড করতে পারবেন। যাইহোক, স্টোরেজের কথা বললে, উক্ত মডেলে ৪ জিবি র‌্যাম ও ৫১২ জিবি পর্যন্ত রম উপলব্ধ।

OnePlus 10 Pro vs iPhone 13 : ক্যামেরা ফ্রন্ট

ওয়ানপ্লাস ১০ প্রো স্মার্টফোনের ব্যাক প্যানেলে ট্রিপল ক্যামেরা সেটআপ দেখা যাবে। এই ক্যামেরাগুলি হল, এফ/১.৮ অ্যাপারচার ও অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজেশন (OIS) সাপোর্ট সহ ৪৮ মেগাপিক্সেল Sony IMX789 সেন্সর, ১৫০-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সহ ৫০ মেগাপিক্সেল Samsung ISOCELL J1 আল্ট্রা-ওয়াইড লেন্স এবং ওআইএস (OIS) ও ৩.৩এক্স অপটিক্যাল জুম সহ ৮ মেগাপিক্সেল টেলিফটো সেন্সর। আবার, ডিসপ্লের পাঞ্চ-হোল কাটআউটের মধ্যে ৩২ মেগাপিক্সেলের Sony IMX615 সেলফি ক্যামেরা উপস্থিত।

আইফোন ১৩ ফোনে ফটোগ্রাফির জন্য ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ আছে। এগুলি হল, শিফ্ট অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজেশন প্রযুক্তি ও এফ/১.৬ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেল ওয়াইড সেন্সর এবং ১২০-ডিগ্রি FOV ও এফ/২.৪ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড লেন্স। অন্যদিকে, সেলফি ও ভিডিও কলের জন্য আইফোনটির সামনে এফ/২.২ অ্যাপারচারের ১২ মেগাপিক্সেল ট্রুডেপ্থ ক্যামেরা দেওয়া হয়েছে।

OnePlus 10 Pro vs iPhone 13 : ব্যাটারি, সেন্সর

ব্যাটারির কথা বললে, ওয়ানপ্লাস ১০ প্রো ফোনে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ডুয়েল সেল ব্যাটারি রয়েছে, যা ৮০ ওয়াট সুপারভোক এবং ৫০ ওয়াট এয়ারভোক ফাস্ট চার্জিং প্রযুক্তির সমর্থন সহ এসেছে। এই ফোনে রিভার্স ওয়্যারলেস চার্জিংও সাপোর্ট করে। সংস্থার দাবি অনুসারে, সুপারভুক টেকনোলজি মাত্র ৩২ মিনিটে ফোনকে ফুল চার্জ করে দেবে। আবার এয়ারভুকের সাহায্যে ৪৭ মিনিটে ফোনটি ১০০% চার্জ হবে। তদুপরি, সিকিউরিটির জন্য এতে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপস্থিত।

আইফোন ১৩ ফোনে ৩,২৪০ এমএএইচ ক্যাপাসিটির লিথিয়াম-আয়ন ব্যাটারি আছে। এক্ষেত্রে, ২০ ওয়াট বা তার বেশি পাওয়ারের অ্যাডাপ্টার দিয়ে মাত্র ৩০ মিনিটের মধ্যে ফোন দুটির ব্যাটারিকে ৫০% চার্জ করা যাবে। আবার এগুলিতে ১৫ ওয়াট পর্যন্ত ম্যাগসেফ ওয়্যারলেস চার্জিং টেকনোলজিও সাপোর্ট করবে। সিকিউরিটি ফিচার হিসাবে এতে ফেস আইডি সেন্সর বিদ্যমান।

OnePlus 10 Pro vs iPhone 13 : পরিমাপ, আইপি রেটিং

ওয়ানপ্লাস ১০ প্রো স্মার্টফোনের পরিমাপ ১৬৩ x ৭৩.৯ x ৮.৬ মিমি এবং ওজন ২০১ গ্রাম। এটি IP68 ওয়াটার ও ডাস্ট রেজিস্টেন্স রেটিং প্রাপ্ত।

আইফোন ১৩ ফোনের পরিমাপ ১৪৬.৭ x ৭১.৫ x ৭.৬৫ মিমি এবং ওজন ১৭৩ গ্রাম। এটিও IP68 রেটিং প্রাপ্ত, যার ফলে ডিভাইসটি জল ও ধুলে থেকে সুরক্ষিত থাকবে।

OnePlus 10 Pro vs iPhone 13 : দাম

ভারতে ওয়ানপ্লাস ১০ প্রো দুটি স্টোরেজ ভ্যারিয়েন্টে উপলব্ধ। এর ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ৬৬,৯৯৯ টাকা। এছাড়া ১২ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ৭১,৯৯৯ টাকা। ফোনটি দুটি কালারে এসেছে – ভলক্যানিক ব্ল্যাক ও এমারেল্ড ফ্রস্ট।

ভারতে আইফোন ১৩ ফোনের ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ৭৯,৯০০ টাকা। আবার ফোনটির ২৫৬ জিবি ও ৫১২ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্ট কিনতে খরচ হবে যথাক্রমে ৮৯,৯০০ টাকা ও ৯৯,৯০০ টাকা। এই মডেলকে – পিঙ্ক, ব্লু, রেড, স্টারলাইট ও মিডনাইট কালারে পাওয়া যাবে।