ভারতে বিশ্বের বৃহত্তম ইলেকট্রিক থ্রি-হুইলার কারখানা গড়ে উঠতে চলেছে, রোজগার পাবেন তিন হাজারের বেশি মানুষ

ভারতে আগামী কয়েক বছরের মধ্যে গাড়ি শিল্পটি যে অধিক হৃষ্টপুষ্ট হয়ে উঠবে, তার আঁচ আগেই পাওয়া গেছে। নামিদামি সব সংস্থা এদেশে কারখানা গড়ার ডাক দিচ্ছে।…

ভারতে আগামী কয়েক বছরের মধ্যে গাড়ি শিল্পটি যে অধিক হৃষ্টপুষ্ট হয়ে উঠবে, তার আঁচ আগেই পাওয়া গেছে। নামিদামি সব সংস্থা এদেশে কারখানা গড়ার ডাক দিচ্ছে। যার মধ্যে রয়েছে বহুজাতিক থেকে দেশীয় স্টার্টআপ কোম্পানি। ভারতে এবার বৈদ্যুতিক তিন চাকার গাড়ির কারখানা তৈরি করার পরিকল্পনার কথা ঘোষণা করল ক্যালিফোর্নিয়ার বিলিতি ইলেকট্রিক (Biliti Electric)। তেলেঙ্গানায় ২০০ একর জমির উপর গড়ে তোলা হবে ওই কারখানা। যা তৈরি হওয়ার পর বিশ্বের বৃহত্তম ইলেকট্রিক থ্রি-হুইলার প্ল্যান্টের পরিচিতি পাবে। এখানে বছরে ২,৪০,০০০টি গাড়ি উৎপাদনের ক্যাপাসিটি থাকবে। সংস্থার দাবি এর ফলে ৩ হাজারের বেশি কর্মসংস্থান তৈরি হবে এবং এক হাজার কোটি টাকার উপরে বিদেশি বিনিয়োগের সম্ভাবনার পথ প্রশস্ত করবে।

জানা গেছে, দু’টি পর্যায়ে বিলিতির এই কারখানাটি নির্মাণ করা হবে। প্রথম পর্যায়ে ১৩.৫ একর জমির উপর কারখানা গড়ে তোলা হবে। বার্ষিক ১৮,০০০ গাড়ি উৎপাদন ক্ষমতার কারখানাটি ২০২৩ থেকেই চালু হয়ে যাবে। অন্যদিকে ২০০ একর জমির উপর বৃহত্তর কারখানাটি চালু হতে ২০২৪ সাল লাগবে। এই কারখানায় বিলিটির সমস্ত গাড়ির সাথে পণ্যবাহী TaskmanTM এবং যাত্রীবাহী UrbanTM গাড়িও নির্মাণ হবে। এখান থেকে গাড়িগুলি আবার বিদেশের বাজারেও রফতানি করা হবে।

এই প্রসঙ্গে বিলিতি ইলেকট্রিকের সিইও রাহুল গায়াম বলেন, “তেলেঙ্গানায় আমাদের চমকদার ইলেকট্রিক ভেহিকেলের কারখানা তৈরির হবে, সে কথা জানাতে পেরে আমরা গর্বিত।” তার কথায়, “সমগ্র বিশ্বে আমরা ১.২ কোটির বেশি টাস্টম্যান গাড়ির ডেলিভারি দিয়েছি। আগামীতে আরও দেবো। আমাদের ব্যাটারি এবং মোটর যেমন শক্তিশালী, তেমন ডিজাইনের দিক থেকে অনন্য।”

এদিকে তেলেঙ্গানার শিল্পমন্ত্রী কেটি রামা রাও বলেন, “দু’বছর আগে যখন আমরা বৈদ্যুতিক গাড়ি নীতি লঞ্চ করেছিলাম, আমাদের লক্ষ্য ছিল তেলেঙ্গানাকে বৈদ্যুতিক গাড়ির নির্মাণ কেন্দ্র হিসেবে গড়ে তোলা। আমরা দেখছি বিলিতির মতো সংস্থাগুলির হাত ধরে যা সত্যি হতে চলেছে। এটি বিশ্বের বৃহত্তম তিন চাকার বৈদ্যুতিক গাড়ি তৈরির কারখানা হতে চলেছে।”

প্রসঙ্গত, ২০২১-এ প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে হায়দরাবাদের গায়াম মোটর ওয়ার্ক (GMW)-এর সাথে যৌথভাবে তারা তিন চাকার গাড়ি তৈরি করছে। যেগুলি ভারতের পাশাপাশি আমেরিকা, ব্রিটেন, ইউরোপ, জাপান, আরব আমিরশাহী, লেবানন, পর্তুগাল এবং আফ্রিকার বাজারে বিক্রি করা হয়। ভারতে অ্যামাজন, ফ্লিপকার্ট, জোমাটোর মতো সংস্থাও তাদের গাড়ি ব্যবহার করে।

গুরুত্বপূর্ণ খবর পড়তে গ্রুপে যুক্ত হোন