ইলেকট্রিক বাসের জন্য দেশে সুপারফাস্ট EV চার্জিং স্টেশন গড়ে তুলছে ChargeZone

দেশজুড়ে বৈদ্যুতিক গাড়ি ব্যবহারে জোর দিচ্ছে কেন্দ্রীয় সরকার। গণপরিবহন বিকল্প জ্বালানির মাধ্যমে সচল রাখতে নানা পরিকল্পনা রয়েছে সরকারের। বিশেষ করে দূষণ রোধে বিদ্যুৎচালিত বাস রাস্তায়…

দেশজুড়ে বৈদ্যুতিক গাড়ি ব্যবহারে জোর দিচ্ছে কেন্দ্রীয় সরকার। গণপরিবহন বিকল্প জ্বালানির মাধ্যমে সচল রাখতে নানা পরিকল্পনা রয়েছে সরকারের। বিশেষ করে দূষণ রোধে বিদ্যুৎচালিত বাস রাস্তায় নামাতে বিশেষ গুরুত্ব আরোপণ করা হচ্ছে। এবার এই ধরনের বাসের ব্যাটারি চার্জ করার সুবিধা দিতে বড় শহরগুলিতে চার্জিং পয়েন্ট বসানোর ঘোষণা করল চার্জজোন (ChargeZone) বলে একটি সংস্থা।

চার্জজোনের গড়ে তোলা ইভি চার্জিং নেটওয়ার্ক ৫ হাজারের বেশি ইলেকট্রিক বাসকে পরিষেবা সরবরাহ করবে। বর্তমানে আমেদাবাদ, চন্ডিগড়, পাটনা, লক্ষ্ণৌ, গোরখপুর, কানপুর, এবং বারাণসী ধরে দেশজুড়ে ১২৫টি সুপার ফাস্ট ডিসি চার্জিং পয়েন্ট রয়েছে সংস্থাটির। বিভিন্ন সরকারি দপ্তরের সাথে যৌথ উদ্যোগে সেগুলি স্থাপন করেছে চার্জজোন।

এছাড়াও, চন্ডীগড় এবং বেঙ্গালুরুর মতো গুরুত্বপূর্ণ শহরে চার্জিং স্টেশনের বিস্তার ঘটানোর লক্ষ্য নিয়েছে তারা। চার্জজোনের সুপার ফাস্ট ডিসি চার্জিং স্টেশনের প্রধান বৈশিষ্ট্য, এটি ইলেকট্রিক বাসের ব্যাটারি ৯০ মিনিটের মধ্যে ৮০ শতাংশ চার্জ করে দেয়। ২০৩০-এর মধ্যে গোটা দেশে ১০ লক্ষের বেশি এরকম চার্জিং স্টেশন তৈরি করার পরিকল্পনা করছে চার্জজোন। সংস্থার প্রতিষ্ঠাতা এবং কার্যনির্বাহী আধিকারিক কার্তিকেয় বলেন, দীর্ঘমেয়াদি ভাবে আমাদের লক্ষ্য, অপ্রচলিত শক্তি থেকে উৎপন্ন বিদ্যুৎ চার্জিং স্টেশনে ব্যবহার করে কার্বন নির্গমন শূণ্যে নামিয়ে আনা।”

২০১৯ সাল থেকে অশোক লেল্যান্ড, ভলভো-আইশার, গ্রিনসেল মোবিলিটির মতো প্রতিষ্ঠানের জন্য বড় ইভি চার্জিং হাব ডেভেলপ করছে চার্জজোন‌ এখনও পর্যন্ত সংস্থাটি ৬৫০টি ইভি চার্জিং স্টেশনে ১,৪৫০টি চার্জিং পয়েন্ট ইন্সটল করেছে। দৈনিক ৫ হাজারের কাছাকাছি ইলেকট্রিক ভেহিকেল সেখান থেকে পরিষেবা নেয়‌।