নিজস্ব 5G মডেম সহ আসবে iPhone, পরীক্ষা-নিরীক্ষায় ব্যস্ত Apple

ভাবী প্রজন্মের Apple iPhone 14 সিরিজ বাজারে আসতে এখনও বেশ কিছুটা দেরি রয়েছে। অথচ এর মধ্যেই মাথা চাড়া দিচ্ছে iPhone 15 সম্পর্কিত নানান জল্পনা। সদ্য…

ভাবী প্রজন্মের Apple iPhone 14 সিরিজ বাজারে আসতে এখনও বেশ কিছুটা দেরি রয়েছে। অথচ এর মধ্যেই মাথা চাড়া দিচ্ছে iPhone 15 সম্পর্কিত নানান জল্পনা। সদ্য প্রকাশিত এক রিপোর্টের মতে, ভবিষ্যতে Apple তাদের iPhone সিরিজে সম্পূর্ণ নিজস্ব সেলুলার মডেম চিপ ব্যবহার করতে পারে। এজন্য বর্তমানে সংস্থাটি পরীক্ষানিরীক্ষায় ব্যস্ত রয়েছে বলে রিপোর্টে উঠে এসেছে। কেবলমাত্র এটুকুই নয়, সবকিছু ঠিকভাবে এগোলে আগামী বছর থেকেই Apple আইফোনে নিজেদের তৈরী চিপ ব্যবহার করতে পারে বলে রিপোর্টে উল্লেখ করা হয়।

5G মডেম চিপ তৈরীতে মনোযোগী Apple, বিচ্ছেদ হতে পারে Qualcomm -এর সাথে

আইফোনের জন্য নিজেরাই 5G মডেম চিপ প্রস্তুতিতে মনোযোগ দিলে সেক্ষেত্রে অ্যাপল যে কোয়ালকমের (Qualcomm) সঙ্গ ত্যাগ করবে সেকথা বলা বাহুল্য। এ প্রসঙ্গে অবগতির জন্য জানিয়ে রাখি, বর্তমানে আইফোন সিরিজে ব্যবহারের জন্য প্রয়োজনীয় সমস্ত (১০০ শতাংশ) সেলুলার মডেম অ্যাপল, কোয়ালকমের থেকে সংগ্রহ করে। কিন্তু আগামীদিনে অ্যাপলের 5G আইফোন সিরিজে ব্যবহারের পক্ষে জরুরি মাত্র ২০ শতাংশ চিপ তারা সরবরাহ করবেন বলে গতবছর নিজের অনুমানের ভিত্তিতে কোয়ালকম সিইও (CEO) জানান।

উল্লেখ্য, ভবিষ্যতে আসন্ন নানান আইফোন সিরিজে নিজেদের তৈরি সেলুলার মডেম চিপ ব্যবহারে অ্যাপলের জন্য যথেষ্ট সাশ্রয়ী হতে পারে। তবে এক্ষেত্রে সংস্থাটি যেমন একদিকে বাড়তি অর্থ খরচের হাত থেকে রেহাই পাবে, তেমনি অন্যদিকে প্রোডাক্ট উৎপাদনের জন্য অপর কোনও থার্ড-পার্টি ভেন্ডারের উপর সংস্থার নির্ভরতাও কমবে।

সর্বোপরি, আইফোনের জন্য সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে 5G মডেম চিপ তৈরীতে সফল হলে অ্যাপল সেই মডেম ও এ-সিরিজভুক্ত (A-Series) চিপের মেলবন্ধনে ভরসাদার এবং আরো গতিপূর্ণ প্রোডাক্ট উৎপাদনে জোয়ার আনতে পারবে বলেই আমাদের ধারণা।

অবশ্য জল্পনা যাই হোক না কেন জেনে রাখা ভালো যে নিজস্ব প্রযুক্তিতে iPhone -এ ব্যবহারের উপযোগী সেলুলার মডেম তৈরী, উৎপাদন ও বাজারজাত করা যথেষ্ট সময়সাধ্য ব্যাপার। ফলে ঠিক কবে নাগাদ আমরা এ সম্পর্কে নিশ্চিত ঘোষণা শুনতে পাবো, তা এখনই বলার উপায় নেই।