অটোনোমাস প্রযুক্তির প্রথম স্মার্ট বাস নামতে চলেছে দেশের রাস্তায়, কী সুবিধা? জেনে নিন

এই প্রথম ভারতের রাস্তায় দ্বিতীয় স্তরের (লেভেল-২) অটোনোমাস ইলেকট্রিক বাস নামতে চলেছে। এই প্রযুক্তির বিদ্যুৎচালিত বাস বানানোর লক্ষ্যে ইলেকট্রিক ভেহিকেল নির্মাতা EKA কানাডার স্বয়ক্রিয় ট্রাকিং…

এই প্রথম ভারতের রাস্তায় দ্বিতীয় স্তরের (লেভেল-২) অটোনোমাস ইলেকট্রিক বাস নামতে চলেছে। এই প্রযুক্তির বিদ্যুৎচালিত বাস বানানোর লক্ষ্যে ইলেকট্রিক ভেহিকেল নির্মাতা EKA কানাডার স্বয়ক্রিয় ট্রাকিং কোম্পানি নুপোর্ট (NuPort)-এর সাথে গাঁটছড়া বেধেছে। দাবি করা হয়েছে, এই প্রথম ভারতের কোনও বৈদ্যুতিক বাসে থাকবে অ্যাডভান্স ড্রাইভার অ্যাসিস্টেন্স সিস্টেম বা ADAS। উপরন্তু এতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) সিস্টেম বা কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ করা হবে। ৫,০০০-এর বেশি বাসে এই প্রযুক্তি ব্যবহার করা হবে। যার জন্য নিদেনপক্ষে বিনিয়োগ করতে হবে ১৫০ কোটি টাকা। এখন প্রশ্ন এই ‘লেভেল ২ অটোনমাস ড্রাইভিং’ প্রযুক্তিটি আসলে কী?

এই প্রসঙ্গে জানিয়ে রাখি, এটি হল স্বয়ংচালিত প্রযুক্তির দ্বিতীয় পর্যায়। যেখানে গাড়ি চালানোর সময় চালককে বেশ কিছু কাজে সাহায্য করবে। আবার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স উপস্থিত থাকার কারণে কিছু ক্ষেত্রে নিজে থেকে বুদ্ধি লাগাতে পারবে বাসগুলি। এই প্রসঙ্গে একা অ্যান্ড পিনাকেল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান সুধীর মেহতা বলেন, “নুপোর্টের সাথে জোট আমাদের বৈদ্যুতিক বাসগুলি কেবল যে পরিবেশবান্ধব তাই নিশ্চিত করে না, উপরন্তু আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স থাকায় এগুলি ভবিষ্যতের দিশা দেখায়।”

মেহতা আরও বলেন, “এর ফলে আমাদের বাসগুলি ভারতের রাস্তায় নিরাপদে এবং অধিক কার্যকারিতার সাথে চলাচল করতে পারবে। এই জোট ভারতের বৈদ্যুতিক যানবাহনের বাজারে EKA-র নেতৃত্ব দেওয়ার লক্ষ্য আরও শক্তপোক্ত করেছে। EKA এবং NuPort যে যৌথভাবে ভারতের রাস্তায় নিরাপদ, পরিবেশ বান্ধব ও কার্যকারী পরিবহণ দিতে পারবে, সে বিষয়ে আমি আত্মবিশ্বাসী।”

এই প্রযুক্তি সহ বৈদ্যুতিক বাস নিয়ে আসার নেপথ্যে কারণ, যাতে ভারতের রাস্তায় পথ দুর্ঘটনার পরিমাণ ৫০ শতাংশ কমিয়ে আনা যায়। নুপোর্টের তৈরি লেভেল ২ অটোনোমি ফিচার ও কৃত্রিম বুদ্ধিমত্তা ভারতের রাস্তার বিশেষত্ব, ভারতীয় ট্রাফিক নিয়ম বুঝে চালককে গাড়ি চালাতে সহায়তা করবে। একই সাথে দূষিত গ্যাসের নির্গমন কমিয়ে আনবে এগুলি। EKA-র প্লাটফর্ম ব্যবহার করেই তৈরি হবে সেই স্মার্ট ই-বাস ।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন