Narendra Modi: ভারত হবে বিশ্বে সেমিকন্ডাক্টর উৎপাদনের অন্যতম কেন্দ্র, ঘোষণা প্রধানমন্ত্রীর

সেমিকন ইন্ডিয়া কনফারেন্স (Semicon India Conference 2022) চলাকালীন ভারতে সেমিকন্ডাক্টর উৎপাদনের ভবিষ্যৎ নিয়ে বড় বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সদ্য আয়োজিত এই কনফারেন্সে প্রধানমন্ত্রীর ঘোষণা…

সেমিকন ইন্ডিয়া কনফারেন্স (Semicon India Conference 2022) চলাকালীন ভারতে সেমিকন্ডাক্টর উৎপাদনের ভবিষ্যৎ নিয়ে বড় বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সদ্য আয়োজিত এই কনফারেন্সে প্রধানমন্ত্রীর ঘোষণা ২০২৬ সাল নাগাদ ভারতে সেমিকন্ডাক্টরের চাহিদা প্রায় ৮০ বিলিয়ন মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় ৮,০০০ কোটি টাকা) এবং ২০৩০ সালে ১১০ বিলিয়ন মার্কিন ডলার (বা ১১,০০০ কোটি টাকা) ছাড়াতে চলেছে। এর ফলে আগামীদিনে ভারত বিশ্বে সেমিকন্ডাক্টর উৎপাদনের অন্যতম কেন্দ্র হিসেবে উঠে আসতে পারে বলে প্রধানমন্ত্রী তার আশা ব্যক্ত করেন। তাছাড়া এই ঘোষণার সাথে তিনি বিনিয়োগকারীদের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করেছেন।

গড়ে উঠছে ১৩০ কোটি মানুষের মধ্যে সংযোগ সাধনের উপযোগী ডিজিটাল পরিকাঠামো

আলোচ্য কনফারেন্সে বক্তব্য রাখার সময় প্রধানমন্ত্রীর কথায় এদেশে ডিজিটাল পরিকাঠামো উন্নয়নের অপার সম্ভাবনার বিষয়টি উঠে আসে। তার দাবি, ইতিমধ্যে দেশে প্রায় ১৩০ কোটি মানুষের মধ্যে যোগাযোগ রক্ষার উপযোগী ডিজিটাল পরিকাঠামো গড়ে তোলার প্রক্রিয়া শুরু হয়েছে। এছাড়া সেমিকন্ডাক্টর প্রস্তুতির জগতে বিশ্বজুড়ে ভারতের যে অবদান, সে সম্পর্কেও তিনি আলোচনা করেন।

প্রধানমন্ত্রী জানান, “একবিংশ শতাব্দীর প্রয়োজন মেটাতে আমরা তরুণ ভারতীয়দের দক্ষতা ও প্রশিক্ষণ প্রদানে ব্যাপক বিনিয়োগ করছি। সেমিকন্ডাক্টর ডিজাইনের ক্ষেত্রে আমাদের অসামান্য প্রতিভা রয়েছে যেখান থেকে বিশ্বের ২০ শতাংশ সেমিকন্ডাক্টর ডিজাইন ইঞ্জিনিয়ার উঠে আসেন।” তাছাড়া “প্রথমসারির ২৫টি সেমিকন্ডাক্টর ডিজাইন কোম্পানির প্রায় প্রতিটির ডিজাইন অথবা রিসার্চ ও ডেভলপমেন্ট (R&D) সেন্টার আমাদের দেশে রয়েছে” বলেও তিনি উল্লেখ করেন।

PLI স্কিমের অাওতায় উৎপাদনের ১৪টি মুখ্য ক্ষেত্রে ২৬০০ কোটি টাকা বিনিয়োগ

এছাড়াও প্রধানমন্ত্রীর আলোচনায় উঠে আসে সরকারের পিএলআই (PLI) অর্থাৎ প্রোডাকশন লিঙ্কড ইনসেন্টিভ স্কিমের সুবিধার কথা। তার বক্তব্য, পিএলআই স্কিমের আওতায় সরকার ১৪টি প্রধান সেক্টরে প্রায় ২৬০০ কোটি টাকা বরাদ্দ করেছে। এর ফলে আগামী পাঁচ বছরে ভারত শুধুমাত্র ইলেকট্রনিক্স প্রস্তুতির ক্ষেত্রেই রেকর্ড বৃদ্ধি দেখবে। এর বাইরে সেমিকন ইন্ডিয়া প্রকল্পের রুপরেখা নির্মাণেও সরকার প্রায় ১০০ কোটি টাকা খরচ করছে, যা সেমিকন্ডাক্টর উৎপাদনে জোয়ার আনবে বলে তার অভিমত। সর্বোপরি, দেশে সেমিকন্ডাক্টরের চাহিদা পূরণে তার সরকার বর্তমানের সাথে ভবিষ্যতেও লগ্নিকারীদের পাশে দাঁড়াবে বলে প্রধানমন্ত্রী দাবি করেন।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর, টেলিকম ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব প্রমুখেরা তিন দিনের জন্য আয়োজিত আলোচ্য সেমিকন ইন্ডিয়া কনফারেন্সে উপস্থিত ছিলেন।