তেল ভরতে আর পাম্পে যেতে হবে না, ডোরস্টেপ ডেলিভারি সার্ভিস আসছে দু’শোর বেশি শহরে

ভারতে জ্বালানি তেলের হোম ডেলিভারি ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে। বেশকিছু রাজ্যে ইতিমধ্যেই এই ব্যবসা রমরমা ভাবে চালু হয়েছে। তেমনি একটি স্টার্টআপ সংস্থা হামসাফার ইন্ডিয়া (Humsafar…

ভারতে জ্বালানি তেলের হোম ডেলিভারি ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে। বেশকিছু রাজ্যে ইতিমধ্যেই এই ব্যবসা রমরমা ভাবে চালু হয়েছে। তেমনি একটি স্টার্টআপ সংস্থা হামসাফার ইন্ডিয়া (Humsafar India)। প্রধানত ডিজেল বাড়ির দোরগোড়ায় পৌঁছে দেয় তারা। এবার ভারতের দু’শোর বেশি শহর পরিষেবার আওতায় আনার জন্য উঠেপড়ে লেগেছে সংস্থাটি। চলতি অর্থবছরেই যা বাস্তবায়িত করার পরিকল্পনা চলছে। উল্লেখ্য, বর্তমানে দেশের প্রায় ১০০টি শহরে হামসাফার ইন্ডিয়া ডিজেল ডেলিভারি দেয়।

সম্প্রতি হামসাফার ইন্ডিয়ার মুকুটে যুক্ত হয়েছে নতুন সাফল্যের পালক। ‘স্টার্টআপ বিজনেস অফ দ্য ইয়ার অ্যাওয়ার্ড ২০২২’ দ্বারা সম্মানিত করা হয়েছে সংস্থাটিকে। তাদের দাবি, ভারতে ঘরের দরজায় ডিজেল পৌঁছে দেওয়ার ক্ষেত্রে হামসাফার ইন্ডিয়ার পরিষেবা দেশের মধ্যে সর্বোত্তম। এই প্রসঙ্গে সংস্থার সহ-প্রতিষ্ঠাতা শান্যা গোয়েল বলেন, “সমগ্র দেশে ঘরের দোরগোড়ায় জ্বালানি তেল পৌঁছে দেওয়ার পরিষেবা দ্রুত হারে বৃদ্ধি পাচ্ছে।” এর কারণ ব্যাখ্যা করতে গিয়ে বিশ্বব্যাপী জোগান-শৃঙ্খল এবং জ্বালানি তেলের ব্যবসার অর্থনীতি, বিদ্যমান বন্টন ব্যবস্থার সীমাবদ্ধতা, ক্রেতাদের কেনার ধরন বদলে যাওয়া, প্রভৃতিকে দায়ী করেছেন গোয়েল।

গোয়েল বলেন, ডোরস্টেপ ডিজেল ডেলিভারি (DDD)-র ধারণা প্রচারে সক্রিয়ভাবে ভূমিকা পালন করছে সরকার। এর ফলে উদ্যোগপতীদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। অর্থাৎ আগামী দিনে এই ব্যবস্থাটি যে খুব সাধারণ ও অতি প্রচলিত হয়ে উঠবে বলেই মত প্রকাশ করেন তিনি।

তিনি যোগ করেন, “বর্তমানে ঘরের দোরগোড়ায় ডিজেল পৌঁছে দেওয়ার বাজারে আমাদের ২০% মার্কেট শেয়ার রয়েছে।” মোবাইল পেট্রোল পাম্পের মাধ্যমে ডিজেল সরবরাহ করাকে তিনি তাদের সংস্থার একটি অন্যতম প্রধান কৃতিত্ব বলে অভিহিত করেছেন। এমনকি ভবিষ্যতে ভারতের সকল প্রান্তে পৌঁছানো এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে জোয়ার নিয়ে আসা সংস্থার একমাত্র লক্ষ্য বলে জানান তিনি।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন