ইজরায়েলি সংস্থার সাথে যৌথ উদ্যোগে ভারতে বৈদ্যুতিক গাড়ির মোটর তৈরি করবে Badve গোষ্ঠী

Updated on:

ভারতের মাটিতে বৈদ্যুতিক যানবাহনের মোটর তৈরির জন্য ইজরায়েলের স্টার্টআপ সংস্থা ইভিআর মোটরস (EVR Motors)-এর সঙ্গে গাটছঁড়া বাঁধল দেশের অন্যতম বৃহত্তম অটোমোটিভ সিস্টেম প্রস্তুতকারী প্রতিষ্ঠান বারভে গোষ্ঠী (Badve Group)‌।

নতুন এই কৌশলগত অংশীদারিত্বের অধীনে ইভিআর-এর প্রোপাইটারি ট্র্যাপিজয়েডাল স্টেটর – আরএফপিএম ইলেকট্রিক মোটর উৎপাদন করবে বারভে গ্রুপ‌‌। এই ধরনের বৈদ্যুতিক মোটর অন্যান্যদের তুলনায় আকার এবং ওজনে প্রায় অর্ধেক। আবার অন্যান্য সংস্থাগুলির ইলেকট্রিক মোটরের তুলনায় সেটি  সুপারিয়র পাওয়ার এবং টর্ক সরবরাহ করে বলে দাবি করা হয়েছে‌।

ইভিআর-এর মোটর দু’চাকা এবং তিন চাকা গাড়ির পাশাপাশি হালকা বাণিজ্যিক যানের জন্য ডিজাইন করা হয়েছে‌। একই ধরনের পাওয়ার রেডিয়াল ফ্লাক্স মোটরের চেয়েও হালকা এটি। থ্রি-হুইলার সেগমেন্টে এই পার্টনারশিপ কমার্শিয়াল এবং প্যাসেঞ্জার উভয় ভেহিকেলের বাজার (L3 ও L5 ক্যাটাগরি)-কে গুরুত্ব দেবে। আগামী কয়েক বছরের মধ্যে এই সেগমেন্টে ব্যাপক গ্রোথ আসবে বলে মনে করছে দুই সংস্থা।

বারভে গোষ্ঠী জানিয়েছে, তারা ইতিমধ্যেই পুনের কারখানায় ইলেকট্রিক ভেহিকেল মোটর ম্যানুফ্যাকচারিংয়ের জন্য জয়েন্ট ডেভেলপমেন্ট এবং লোকালাইজেশনের প্রক্রিয়া শুরু করে দিয়েছে‌। এবং ক্লায়েন্টদের দেখানোর জন্য প্রোটোটাইপ মডেলের বিকাশ করছে।

সঙ্গে থাকুন ➥