রতন টাটার নামে ভুয়ো Facebook পেজ! আইনি ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি শিল্পপতির

বিভিন্ন সেবামূলক কাজের জন্য শিল্পপতি রতন টাটার নাম আকছার শোনা যায়। অন্যান্য জনপ্রিয় ব্যক্তিত্বের মতই টাটা (Tata) কর্ণধারও সোশ্যাল মিডিয়ায় (Instagram, Twitter-এ) বেশ সক্রিয়। কিন্তু…

বিভিন্ন সেবামূলক কাজের জন্য শিল্পপতি রতন টাটার নাম আকছার শোনা যায়। অন্যান্য জনপ্রিয় ব্যক্তিত্বের মতই টাটা (Tata) কর্ণধারও সোশ্যাল মিডিয়ায় (Instagram, Twitter-এ) বেশ সক্রিয়। কিন্তু তলে তলে যে তাঁর নামে চলছিল ভুয়ো Facebook পেজ – তা বোধহয় অনেকেই টের পাননি! আসলে সম্প্রতি ‘Ratan Tata Foundation’ (রতন টাটা ফাউন্ডেশন) নামের একটি জাল ফেসবুক পেজকে চিহ্নিত করেছেন রতন টাটা নিজেই। তাঁর মতে, এই পেজটি সাহায্যের বিনিময়ে সাধারণ মানুষের কাছ থেকে টাকা বা অনুদান সংগ্রহ করত। যদিও টাটা কোম্পানি কোনোভাবে তহবিল গ্রহণ করেনা বলে ৮৪ বছর বয়েসী শিল্পপতি তাঁর অনুগামীদের সতর্ক করে দিয়েছেন।

Facebook-এ ভেরিফায়েড পেজ রয়েছে রতন টাটার

এই মুহূর্তে ফেসবুক, ইনস্টাগ্রাম এবং টুইটারে রতন টাটা ভেরিফায়েড পেজ বা প্রোফাইল রয়েছে। সেক্ষেত্রে তিনি আজ সকালে ইনস্টাগ্রাম স্টোরিতে উক্ত ‘রতন টাটা ফাউন্ডেশন’ নামক ফেসবুক পেজের একটি স্ক্রিনশট শেয়ার করেন এবং তাঁর অনুগামীদের সেটিতে রিপোর্ট করার জন্য অনুরোধ করেন। তিনি বলেন যে এটি একটি প্রতারণামূলক পেজ যা সাধারণের সাহায্যের নামে টাকা সংগ্রহ করছে, এর জন্য তাঁর সহকর্মীদের নাম ব্যবহার করে নিরীহ নাগরিকদের প্রতারণা করা হচ্ছে বলেও তিনি অভিযোগ করেন।

রতন টাটা আরো বলেছেন যে, তার টিম অবিলম্বে পেজটির নির্মাতাদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেবে। যদিও এই মুহূর্তে এটিকে আর ফেসবুকে দেখা যায়নি। সম্ভবত পেজটিকে রিমুভ করা হয়েছে।

এই প্রসঙ্গে বলে রাখি, টাটা প্রথম শিল্পপতি নন যাঁর নাম ব্যবহার করে ভুয়ো পেজ বা প্রোফাইল খোলা হয়েছে। সমস্যার মুখোমুখি হয়েছেন। বিভিন্ন সেলিব্রিটিদের নাম বা ছবি ব্যবহার করে জালিয়াতি ঘটানোর পন্থা বেশ খানিকটা পুরোনো। এমনকি গত বছর, মাহিন্দ্রা গ্রুপের চেয়ারম্যান আনন্দ মাহিন্দ্রাও একটি পেজের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেওয়ার কথা বলেছিলেন।