Google: দেউলিয়া ঘোষণা করল গুগল, বেতন বন্ধ কর্মীদের

টেক জায়ান্ট গুগলের (Google) রাশিয়ান সাবসিডিয়ারি, দেশের কর্তৃপক্ষ দ্বারা তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করার দরুন নিজেদের দেউলিয়া ঘোষণা করে সম্প্রতি একটি নোটিশ জারি করেছে। এরূপ…

টেক জায়ান্ট গুগলের (Google) রাশিয়ান সাবসিডিয়ারি, দেশের কর্তৃপক্ষ দ্বারা তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করার দরুন নিজেদের দেউলিয়া ঘোষণা করে সম্প্রতি একটি নোটিশ জারি করেছে। এরূপ পরিস্থিতিতে, সংস্থাটি, তাদের কর্মচারী ও ভেন্ডার বা বিক্রেতাদের অর্থ প্রদান এবং “অন্যান্য আর্থিক বাধ্যবাধকতা” পূরণ করতে “অক্ষম”, বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে। সোজা কথায় বললে, ইউক্রেন সংকটের সময় রাশিয়াকে সমর্থন না করার ফলস্বরূপ এবং রাশিয়ান রেগুলেটর দ্বারা ক্রমাগত চাপ সৃষ্টি করার জন্য তৈরী হওয়া পরিস্থিতির কারণে, গুগল তাদের রাশিয়ান ইউনিটকে আপাততভাবে স্থগিত করে রেখেছে। আর খুব শীঘ্রই পাকাপাকি ভাবে ভ্লাদিমির পুতিন শাসনাধীন দেশ থেকে টেক জায়ান্টটি তাদের পাততাড়ি গুটিয়ে নিতে পারে বলেও অনুমান করা হচ্ছে। যাইহোক, এই বিষয়ে গুগলের তরফ থেকে জানানো হয়েছে যে, সংস্থাটি রাশিয়ায় তাদের বিনামূল্যে অফার করা পরিষেবা, যেমন – সার্চ, ম্যাপস এবং ইউটিউবকে আপাতত সচল রাখবে।

ব্যাঙ্ক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত হওয়ার দরুন রাশিয়ায় দেউলিয়া হওয়ার কথা প্রকাশ্যে আনলো Google

গুগলের একজন মুখপাত্র রয়টার্সকে দেওয়া একটি সাক্ষাৎকারে বলেছেন, “রাশিয়ার কর্তৃপক্ষ, গুগল রাশিয়ার ব্যাঙ্ক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করেছে। যা রাশিয়া-ভিত্তিক কর্মীদের নিয়োগ তথা অর্থ প্রদান, সরবরাহকারী ও বিক্রেতাদের অর্থ প্রদান এবং অন্যান্য আর্থিক বাধ্যবাধকতা পূরণ করা সহ রাশিয়ার অফিসে কাজ করার অযোগ্য করে তুলেছে আমাদের।”

প্রসঙ্গত, চলতি বছরের শুরুর দিকে রাশিয়া যখন ইউক্রেনে প্রথম আঘাত হানে, তখন গুগল সহ আরো বেশ কয়েকটি সংস্থা রাশিয়া সরকারের উপর চাপ সৃষ্টি করতে এবং এই আক্রমণাত্মক আচরণের প্রতিবাদ করতে তাদের পরিষেবা স্থগিত করতে শুরু করে। গুগলও রাশিয়ায় তাদের বেশিরভাগ বাণিজ্যিক কার্যক্রম স্থগিত করেছিল তৎকালীন সময়ে। যেমন, রাশিয়া ভিত্তিক সংস্থাগুলির বিজ্ঞাপন নিষিদ্ধ করা থেকে শুরু করে, নতুন গুগল ক্লাউড রেজিস্ট্রেশন বন্ধ করা, ইউটিউব সহ অন্যান্য পরিষেবার জন্য অর্থপ্রদান বন্ধ করার মতো কাজ করেছিল আমেরিকা ভিত্তিক টেক জায়ান্টটি। এছাড়া, রাশিয়ার মিডিয়া ইউনিটগুলির ইউটিউব চ্যানেল নিষিদ্ধ করা এবং স্টেট-স্পন্সর সংস্থাগুলির জন্য বেশ কয়েকটি বিধিনিষেধও জারি করেছিল।

গুগলের এই সকল কার্যকলাপের পরিপ্রেক্ষিতে রাশিয়াও পাল্টা জবাব দিয়েছিল। যেমন, দেশটির টেলিকম রেগুলেটর রোসকোমনাডজোর (Roskomnadzor), রাশিয়া ভিত্তিক মিডিয়াগুলির ইউটিউব চ্যানেলের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া জন্য ক্রমাগত চাপ দিয়ে যাচ্ছে গুগলকে। আর, অন্যান্য সরকারী কর্তৃপক্ষ, অ্যালফাবেট ইনকর্পোরেটেড (Alphabet Inc.) মালিকানাধীন এই সংস্থাটিকে, অবৈধ বলে মনে করা হচ্ছে এরূপ কনটেন্ট বা বিষয়বস্তু মুছে দেওয়ার জন্য বারংবার আর্জি জানাচ্ছে।

তদুপরি, গত এপ্রিল মাসে এক রাশিয়ান ব্যবসায়ীর মালিকানাধীন টিভি চ্যানেল দ্বারা প্রকাশিত একটি রিপোর্ট অনুসারে, নিষিদ্ধ ইউটিউব চ্যানেলগুলি পুনরুদ্ধার করতে অস্বীকার করার জন্য গুগলের থেকে প্রায় ১ বিলিয়ন রুবেল (প্রায় ১২৩ কোটি টাকা) বাজেয়াপ্ত করেছিল, সরকারি আধিকারিকেরা। যদিও, গুগল, জরিমানা স্বরূপ বাজেয়াপ্ত করা এই বিপুল পরিমাণ টাকার জন্যই দেউলিয়া হওয়ার ঘোষণা করেছে কিনা, তা নোটিসে উল্লেখ করেনি। প্রসঙ্গত, এই প্রথমবার কোনো দেশের সরকার দ্বারা গুগলের ব্যাঙ্ক অ্যাকাউন্ট সম্পূর্ণরূপে বাজেয়াপ্ত করা হয়েছে।