Realme Narzo 50 Pro 5G vs OnePlus Nord CE 2 5G: মিড রেঞ্জে রিয়েলমি নাকি ওয়ানপ্লাস এগিয়ে, দেখে নিন

গতপরশু অর্থাৎ ১৮ই মে ভারতের বাজারে আত্মপ্রকাশ করেছিল Realme Narzo 50 Pro। এই নয়া হ্যান্ডসেটটি, ৯০ হার্টজ রিফ্রেশ রেটের AMOLED ডিসপ্লে প্যানেল, ট্রিপল রিয়ার ক্যামেরা…

গতপরশু অর্থাৎ ১৮ই মে ভারতের বাজারে আত্মপ্রকাশ করেছিল Realme Narzo 50 Pro। এই নয়া হ্যান্ডসেটটি, ৯০ হার্টজ রিফ্রেশ রেটের AMOLED ডিসপ্লে প্যানেল, ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ, ৮ জিবি র‍্যাম, ১২৮ জিবি স্টোরেজ এবং আন্ডার-স্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর সহ লঞ্চ হয়েছে। দেখতে গেলে, Narzo-সিরিজের এই নয়া সংযোজনের প্রায় অনুরূপ ফিচারের সাথে ভারতের বাজারে গত ফেব্রুয়ারি মাসে আগত হয়েছিল OnePlus Nord CE 2 নামক স্মার্টফোনটি। যদিও, উল্লিখিত ব্র্যান্ড দুটির ডিভাইসে ফিচারগত সাদৃশ্য একাধিক থাকলেও, বেশ কয়েকটি বৈসাদৃশ্যও বিদ্যমান থাকছে। যেমন, Realme ফোনটি মিডিয়াটেক ডাইমেনসিটি ৯২০ চিপসেট সহ এসেছে এবং এতে ৫,০০০ এমএএইচ ব্যাটারি ব্যবহৃত হয়েছে। অন্যদিকে, OnePlus এর ফোনে পাওয়া যাবে মিডিয়াটেক ডাইমেনসিটি ৯০০ ৫জি প্রসেসর ও ৪,৫০০ এমএএইচ ব্যাটারি। সেক্ষেত্রে, উক্ত ৫জি ফোন-দ্বয়ের মধ্যে ফিচারগত তারতম্যের সংখ্যা এতটাই কম যে, মিড-রেঞ্জের হ্যান্ডসেট দুটির মধ্যে কোনটি কেনা অধিক লাভজনক হবে, তা নির্ণয় করার মুশকিল হতে পারে ক্রেতাদের জন্য। তাই আপনাদের সুবিধার্থে আজ আমরা সদ্য আগত Realme Narzo 50 Pro 5G এবং তার অন্যতম প্রতিদ্বন্দ্বী OnePlus Nord CE 2 5G ফোনের মধ্যে দাম ও ফিচারগত তুলনামূলক আলোচনা করবো।

OnePlus Nord CE 2 vs Realme Narzo 50 Pro : ডিসপ্লে

ওয়ানপ্লাস নর্ড সিই ২ ৫জি ফোনে কর্নিং গরিলা গ্লাস ৫ প্রোটেকশন সহ একটি ৬.৪৩ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১০৮০x২৪০০ পিক্সেল) পাঞ্চ-হোল ফ্লুইড AMOLED ডিসপ্লে দেওয়া হয়েছে, যা ৯০ হার্টজ রিফ্রেশ রেট এবং ২০:৯ এসপেক্ট রেশিও অফার করবে।

ডুয়েল-সিমের (ন্যানো) রিয়েলমি নারজো ৫০ প্রো ৫জি ফোনে কর্নিং গরিলা গ্লাস ৫ প্রটেকশন সহ একটি ৬.৪ ইঞ্চির ফুল এইচডি প্লাস সুপার AMOLED ডিসপ্লে আছে। এই ডিসপ্লে, ৯০ হার্টজ রিফ্রেশ রেট এবং ১,০০০ নিট পিক ব্রাইটনেস সাপোর্ট করে।

OnePlus Nord CE 2 vs Realme Narzo 50 Pro : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‌্যাম, স্টোরেজ

উন্নত পারফরম্যান্স অফার করার জন্য, ওয়ানপ্লাস নর্ড সিই ২ ৫জি ফোনে আর্ম মালি জি৬৮ জিপিইউ এবং ৬এনএম প্রসেসিং নোড ভিত্তিক মিডিয়াটেক এমটি৬৮৭৭ ডাইমেনসিটি ৯০০ ৫জি প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক অক্সিজেন ওএস ১১ কাস্টম স্কিন দ্বারা চালিত। এই ফোনে ৮ জিবি পর্যন্ত LPDDR4X র‍্যাম এবং ১২৮ জিবি পর্যন্ত UFS2.2 অন-বোর্ড স্টোরেজ বর্তমান।

রিয়েলমি নারজো ৫০ প্রো ৫জি ফোনটি মিডিয়াটেক ডাইমেনসিটি ৯২০ অক্টা-কোর প্রসেসর সহ এসেছে। এটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক রিয়েলমি ইউআই ৩.০ (Realme UI 3.0) কাস্টম স্কিনে রান করে। আর, স্টোরেজ হিসাবে এই ফোনে ৮ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি রম পাওয়া যাবে।

OnePlus Nord CE 2 vs Realme Narzo 50 Pro : ক্যামেরা সেটআপ

ক্যামেরার কথা বললে, ওয়ানপ্লাস নর্ড সিই ২ ৫জি ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ উপস্থিত। এই ক্যামেরাগুলি হল – এফ/১.৭ অ্যাপারচার সহ ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ১১৯-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ (FOV) ও এফ/২.২ অ্যাপারচার সহ ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড সেন্সর এবং এফ/২.৪ অ্যাপারচার সহ ২ মেগাপিক্সেলের ম্যাক্রো লেন্স। আবার ফোনটির ডিসপ্লের উপরি বাম কোণে, এফ/২.৪ অ্যাপারচার ও EIS সাপোর্ট সহ ১৬ মেগাপিক্সেলের Sony IMX471 সেলফি ক্যামেরা রয়েছে।

আর সদ্য লঞ্চ হওয়া রিয়েলমি নারজো ৫০ প্রো ৫জি স্মার্টফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ দেখা যাবে। এই ক্যামেরাগুলি হল – এফ/১.৭৯ অ্যাপারচার সহ ৪৮ মেগাপিক্সেল Samsung S5KGM1ST প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো শ্যুটার। আবার সেলফি এবং ভিডিও চ্যাটের জন্য ফোনের সামনে ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা বর্তমান।

OnePlus Nord CE 2 vs Realme Narzo 50 Pro : ব্যাটারি, কানেক্টিভিটি

ওয়ানপ্লাস নর্ড সিই ২ ফোনে ৪৫ ওয়াট ফাস্ট চার্জিং টেকনোলজির সাপোর্ট সহ ৪,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে। আর, কানেক্টিভিটির জন্য এই হ্যান্ডসেটে – ওয়াই-ফাই, ব্লুটুথ ৫.২, এনএফসি, রেডিও, ইউএসবি টাইপ-সি ২.০ পোর্ট এবং ৩.৫ মিমি হেডফোন জ্যাক বিদ্যমান।

পাওয়ার ব্যাকআপের জন্য, রিয়েলমি নারজো ৫০ প্রো ফোনে, ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি ব্যবহার করা হয়েছে, যা ৩৩ ওয়াট ডার্ট চার্জ ফাস্ট চার্জিং সাপোর্ট করে। এই ব্যাটারি মাত্র ৩১ মিনিটে ৫০% পর্যন্ত চার্জ হবে বলে দাবি করেছে সংস্থাটি। তদুপরি, নারজো সিরিজের এই ফোনের কানেক্টিভিটি অপশনগুলির মধ্যে সামিল রয়েছে – ৫জি, ৪জি এলটিই, ওয়াই-ফাই, ব্লুটুথ, জিপিএস/ এ-জিপিএস এবং ইউএসবি টাইপ-সি পোর্ট।

OnePlus Nord CE 2 vs Realme Narzo 50 Pro : সেন্সর, পরিমাপ

ওয়ানপ্লাস নর্ড সিই ২ স্মার্টফোনের সেন্সর অপশনের মধ্যে – অ্যাক্সেলেরোমিটার সেন্সর, জাইরোস্কোপ সেন্সর, প্রক্সিমিটি সেন্সর এবং কম্পাস সেন্সর অন্তভুক্ত রয়েছে। একইসাথে নিরাপত্তার জন্য থাকছে একটি আন্ডার-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার। এই ৫জি ফোনটির পরিমাপ ১৬০.৬x৭৩.২x৭.৮ মিমি এবং ওজন ১৭৩ গ্রাম।

সেন্সর অপশনের কথা বললে, রিয়েলমি নারজো ৫০ প্রো ফোনে – অ্যাক্সেলেরোমিটার সেন্সর, জাইরোস্কোপ সেন্সর, প্রক্সিমিটি সেন্সর এবং কম্পাস সেন্সর রয়েছে। এছাড়া, নিরাপত্তার জন্য, মডেলটিতে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দেওয়া হয়েছে, যা হার্ট-রেট স্ক্যানার হিসেবেও ব্যবহার করা যাবে। উক্ত ৫জি ফোনটি ৭.৯৯ মিলিমিটার পুরু।

OnePlus Nord CE2 vs Realme Narzo 50 Pro : দাম

ওয়ানপ্লাস নর্ড সিই ২ ৫জি স্মার্টফোনটি দুটি স্টোরেজ ভ্যারিয়েন্টের সাথে ভারতে লঞ্চ হয়েছে। সেক্ষেত্রে, এর ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ২৩,৯৯৯ টাকা রাখা হয়েছে। আবার ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের বিক্রয় মূল্য থাকছে ২৪,৯৯৯ টাকা। ফোনটি বোহামা ব্লু ও গ্রে মিরর কালারে উপলব্ধ।

ভারতে রিয়েলমি নারজো ৫০ প্রো ৫জি স্মার্টফোনকে দুটি স্টোরেজ অপশনের সাথে নিয়ে আসা হয়েছে। যার মধ্যে, ৬ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ২১,৯৯৯ টাকা। আর, ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ মডেলের বিক্রয় মূল্য ২৩,৯৯৯ টাকা নির্ধারণ করা হয়েছে৷ ফোনটি হাইপার ব্লু এবং হাইপার ব্ল্যাক কালারে বেছে নেওয়া যাবে।