2022 KTM RC 390: হবে হবে করে অবশেষে লঞ্চ হল নতুন কেটিএম আরসি ৩৯০, নতুন ডিজাইন, উৎকৃষ্ট ফিচার, দাম?

কেটিএমপ্রেমীদের মনে  উন্মাদনার সঞ্চার ঘটিয়ে ভারতের বাজারে লঞ্চ হল দ্বিতীয় প্রজন্মের 2022 KTM RC390। ২০১৪ সাল থেকে ধারাবাহিকতার সাথে নিজের বাজার ধরে রেখেছে এই ফুল…

কেটিএমপ্রেমীদের মনে  উন্মাদনার সঞ্চার ঘটিয়ে ভারতের বাজারে লঞ্চ হল দ্বিতীয় প্রজন্মের 2022 KTM RC390। ২০১৪ সাল থেকে ধারাবাহিকতার সাথে নিজের বাজার ধরে রেখেছে এই ফুল ফেয়ার্ড মোটরসাইকেল। নতুন অবতার সেই ধারাবাহিকতাকে আরও মজবুত করবে বলে আশাবাদী কেটিএম। গত বছরই KTM RC390-এর নতুন মডেলটি বিশ্ববাজারে পা রেখেছে। তবে ভারতে এই ফ্ল্যাগশিপ স্পোর্টস বাইক কিনতে পুরনো মডেলের চেয়ে গ্রাহকদের গুনতে হবে অতিরিক্ত ৩৫,০০০ টাকা। নতুন আপডেটগুলি একে আরও তীক্ষ্ণ এবং রেস-ওরিয়েন্টেড করে তুলেছে

2022 KTM RC390 -এর দাম রাখা হয়েছে ৩,১৩,৯২২ টাকা (এক্স-শোরুম)। দাম বেশ কিছুটা বেশী হলেও, নতুন মডেলে যুক্ত হয়েছে একাধিক ফিচার। যেমন KTM MotoGP চ্যাম্পিয়নশিপ বাইক থেকে অনুপ্রাণিত হয়ে এর ডিজাইন করা হয়েছে। ফিচারগুলির তালিকায় রয়েছে স্প্লিট এলইডি হেডল্যাম্প এবং নিউ ফেয়ারিং। কেটিএম ফ্যাক্টরি রেসিং ব্লু অথবা কেটিএম অরেঞ্জ কালারে বেছে নেওয়া যাবে বাইকটি।

১.৫ কেজি ওজন ঝরিয়ে নতুন হালকা সাব ফ্রেমের সাথে এসেছে বাইকটি। চাকাও আগের তুলনায় হালকা। নতুন ফেয়ারিংয়ের সাথে বড় ভাইজার, নতুন আয়না, নয়া স্প্লিট সিট এবং ব্র্যান্ড নিউ স্পর্টি লুকিং অ্যালয় হুইল পেয়েছে 2022 KTM RC390। আবার গ্লোবাল মার্কেটে উপলব্ধ বাইকটির বেশকিছু ফিচার ইন্ডিয়ান ভ্যারিয়েন্টে দেওয়া হয়েছে‌। যেমন, ট্রাকশন কন্ট্রোল সিস্টেম, কর্নারিং এবিএস, এলইডি লাইটিং সেটআপ, কুইক শিফটার, সুইচেবল ডুয়েল চ্যানেল এবিএস, স্মার্টফোন কানেক্টিভিটি-সহ টিএফটি ডিসপ্লে এবং মাল্টি-ফাংশানাল সুইচগিয়ার।

দ্রুততার সাথে দৌড়নোর শক্তি জোগাতে ২০২২ কেটিএম আরসি৩৯০-এ লিকুইড কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার ৩৭৩ সিসি ইঞ্জিন দেওয়া হয়েছে। পারফরম্যান্স অপরিবর্তিত। এটি সর্বোচ্চ ৪৩ বিএইচপি ক্ষমতা এবং ৩৭ এনএম টর্ক উৎপন্ন করবে। ইঞ্জিনের সাথে সামঞ্জস্য রেখে দেওয়া হয়েছে স্লিপার ক্লাচ সহ ৬-স্পিড গিয়ারবক্স।

সাসপেনশনের জন্য ২০২২ কেটিএম আরসি৩৯০-এর সামনে ৪৩ মিমি WP Apex ইনভার্টেড ফর্ক ও পিছনে শক অ্যাবজর্ভার রয়েছে। ব্রেকিং সিস্টেমের কার্যভার ৩২০ মিমি ফ্রন্ট ডিস্ক ও ২৩০ মিমি রিয়ার ডিস্কের  উপর। ১৭২ কেজি ওজনের (কার্ব) বাইকটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৫৩ মিমি। Kawasaki Ninja 300 ও TVS Apache RR310-এর সাথে প্রতিযোগিতা চলবে কেটিএমের এই বাইকের।